অনেকগুলি সিম ব্যবহার করলে এখনই সাবধান! নতুন আইনে হতে পারে জেল আর ২ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা - জানুন বাঁচার উপায়

ডিজিটাল জামানা- একটার বেশি সিম কার্ডের মালিক এখন অনেকেই। ব্যক্তি এক সিম কার্ড অনেক- এই ব্যাপারটা হামেশাই ঘটেছে। কিন্তু এই প্রবণতায় রয়েছে বিপদ। কারণ একাধিক সিম কার্ড থাকলে হতে পারে জেল আর জরিমানা।

 

Saborni Mitra | Published : Jul 15, 2024 10:36 AM IST

19
সাবাধান সিমে

২০২৩ সালের টেলিকমিউনিকেশন অ্যাক্ট অনুসারে একজন ব্যক্তি সর্বাধিক সংখ্যক কতগুলি সিম কার্ড রাখতে পারে তা বেঁধে দেওয়া রয়েছে। নিয়ম লঙ্ঘন করতে মোটা টাকা জরিমানা এমনকি কারাদণ্ড হতে পারে।

29
সিম কার্ডের আইনি সীমা-

একজন ব্যক্তি কতগুলি সিম কার্ড রাখতে পারে তা নির্ভর করে এই অঞ্চলের ওপর। দেশব্যাপী জনপ্রতি নয়টি সিম কার্ড একজন ব্যক্তি রাখতে পারে। জম্মু ও কাশ্মীর, অসম, উত্তর-পূর্ব লাইসেন্স প্রাপ্ত পরিষেবা এলাকার মতো নির্দিষ্ট কিছু এলাকার মানুষ ৯টি সিমকার্ড রাখতে পারবে না। তারাজন্য ৬টি সিমকার্ড বরাদ্দ।

39
সিম-সীমা লঙ্ঘনের শাস্তি

যদি একজন ব্যক্তি নির্ধারিত সিম সীমা লঙ্ঘন করে তাহলে প্রথমবার অপরাধ করলে ৫০ হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। পরবর্তী প্রতিটি পর্যায় সীমা লঙ্ঘন করে ২ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা ধার্য করা হতে পারে। তবে ২০২৩ সালের নতুন টেলিকমিউনিকেশন যোগাযোগ আইন জালিয়াতির মাধ্যমে সিম কার্ড পাওয়ার জন্য কঠোর ব্যবস্থা রয়েছে। এই ধরনের আপরাধের জন্য তিন বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রয়েছে। একই সঙ্গে ৫০ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা ধার্য করা হতে পারে।

49
কীভাবে আপনি অপব্যবধার সনান্ত ও রিপোর্ট করতে পারেন

টেলিকম অপারেটররা সহজেই একজন ব্যক্তির নামে নিবব্ধিত সিম কার্ডের সংখ্যা ট্র্যাক করতে পারে। কেউ যদি জালিয়াতি করতে আপনার নামে সিম কার্ড নিয়ে থাকে তাহলে এই অবব্যবহারকে দ্রুত শনাক্ত করা ও রিপোর্ট করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

59
টেলিকমিউনিকেশন পোর্টাল

টেলিকমিউনিকেশন বিভাগ (DoT)ব্যক্তিদের তাদের নামে কতগুলি সিম কার্ড নিবব্ধিত আছে তা পরীক্ষা করতে সাহায্য করার জন্য একটি পোর্টাল করেছে। সেই তথ্য নিয়মিত পর্যবেক্ষণ করে আপনি সম্ভাব্য জালিয়াতি থেকে নিজেকে মুক্ত রাখতে পারবেন।

69
যাচাইয়ের পদক্ষেপ

যারা ইতিমধ্যেই অনুমোদিত সংখ্যক সিম কার্ডের মালিক তাদের জন্য টেলিকমিউনিকেশন বিভাগ পুনরায় যাচাইকরণ বাধ্যতামূলক করেছে। ৭ ডিসেম্বর ২০২১ থেকে নির্ধারিত সীমার বেশি ব্যক্তিদের পুনরায় যাচাইয়ের জন্য ব্যবস্থা করা হয়েছে। সেখানে তিনটি বিকল্প রয়েছে। অতিরিক্ত সংযোগগুলি ছেড়ে দিতে বলা হয়েছে। চাইলে স্থানান্তর বা সংযোগ বিচ্ছিন্ন করার কথাও বলা হয়েছে।

79
আপনার নামে কটা সিম কার্ড রয়েছে তা কীভাবে জানবেন

ব্যবহারকারীদের সুবিধার্থে টেলিকম দফতর সঞ্চার সাথী নামে একটি পোর্টাল সেটআপ করেছে। সেখানে আপনি আপনার আধার কার্ডের অধীনে কটা সিমকার্ড রয়েছে তা পরীক্ষা করে দেখতে পারেন।

89
সঞ্চার সাথী

www.sancharsathi.gov.in-এ যান। তারপরই হোমপেজে বিকল্পগুলি সিলেক্ট করতে হবে। সেখানে প্রথমে আপনার মোবাইল সংযোগ দেখার জন্য বিকল্পটি নির্বাচন করুন। নতুন পাতা খুললে সেখানে মোবাইলের ১০টি সংখ্যা মোবাইল নম্বর লিখুন।

99
আধার কার্ডের সঙ্গে যুক্ত অন্য মোবাইল নম্বরের জন্য-

ক্যাপটা কোড দিয়েও যাচাই করা যায়। ক্যাপচা কোড টাইপ করুন। ওটিপি পাবেন আপনার ফোন নম্বরে। সেটি ওয়েবসাইটে লিখুন। তারপরই আপনার আধারকার্ডের সঙ্গে যুক্ত সকল মোবাইল নম্বর দেখা যাবে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos