কেউ কি গোপনে নজর রাখছে আপনার হোয়াটসঅ্যাপ চ্যাটের উপরে? সাবধান, জানুন বিশদে

কেউ কি আপনার হোয়াটস্অ্যাপে আড়ি পাতছে? হয়ত আপনি বন্ধুর সঙ্গে কোনও গোপন বিষয়ে আলোচনা করছেন অথবা মনের মানুষকে আপনার কোনও সেলফি পাঠিয়েছেন, তবে দূর থেকে আপনার গোপন চ্যাট বক্সে ঢুকে কেউ নজর রাখছেন কি না তা আপনি ঠিক বুঝবেন কী করে? হ্যাঁ, বোঝা যাবে।

Subhankar Das | Published : Sep 24, 2024 10:24 AM IST

কেউ কি আপনার হোয়াটস্অ্যাপে (Whatsapp) আড়ি পাতছে? হয়ত আপনি বন্ধুর সঙ্গে কোনও গোপন বিষয়ে আলোচনা করছেন অথবা মনের মানুষকে আপনার কোনও সেলফি পাঠিয়েছেন, তবে দূর থেকে আপনার গোপন চ্যাট বক্সে ঢুকে কেউ নজর রাখছেন কি না তা আপনি ঠিক বুঝবেন কী করে? হ্যাঁ, বোঝা যাবে।

আপনার হোয়াটস্অ্যাপে কেউ আড়ি পাতলে, তা হাতেনাতে ধরতে পারবেন কয়েক মুহূর্তের মধ্যেই। হোয়াটস্অ্যাপ ব্যবহারের সময় একটু নজর রাখলেই বুঝতে পারবেন যে, অন্য কেউ আপনার চ্যাটবক্সে ঘাপটি মেরে বসে আছে কিনা। হোয়াটস্অ্যাপে কোনও মেসেজ ঢুকলে নোটিফিকশন হিসেবে ফোনে আসে। সেইসঙ্গে, বেজে ওঠে নোটিফিকশনের আওয়াজও।

Latest Videos

কিন্তু হঠাৎ যদি নোটিফিকেশন আসার সময় আওয়াজ না হয়, তাহলে বুঝতে হবে যে, আপনার ব্যক্তিগত চ্যাট অন্য কেউ পড়ে ফেলছেন। এমনকি, ফোনে কোনও অপরিচিত বিষয় সম্পর্কিত নোটিফিকেশন ঢুকে পড়তে দেখলেও সাবধান হতে হবে আপনাকে।

তবে সেই বিপদ থেকে বাঁচার উপায়ও রয়েছে। ডেস্কটপ অথবা ল্যাপটপ থেকে হোয়াটস্অ্যাপ ওয়েবের মাধ্যমে হোয়াটস্অ্যাপে লগ ইন করলে তা মনে করে লগ আউট করতে হবে আপনাকেই। হোয়াটস্অ্যাপ সেটিংসে গিয়ে একবার চোখ বুলিয়ে দেখে নিন যে, অন্য কোনও ডিভাইসে আপনার হোয়াটস‌্অ্যাপ খোলা রয়েছে কি না। থাকলে, নিজের ফোন থেকে এক ক্লিকেই সমস্ত ডিভাইস থেকে লগ আউট করে দিন নিমেষে।

এছাড়া আপনার ফোনের অপ্রয়োজনীয় অ্যাপ অথবা যে অ্যাপগুলি নিয়ে আপনার মনেই সন্দেহ রয়েছে, সেই অ্যাপগুলি ফোন থেকে যত তাড়াতাড়ি সম্ভব আনইন্সটল করে ফেলুন। এই অ্যাপগুলির মাধ্যমে ফোন হ্যাক করার সম্ভাবনাও একেবারে উড়িয়ে দেওয়া যায় না। তাই নিজের নিরাপত্তা সবসময় নিজের হাতেই।

এই ডিজিটাল যুগে সবকিছুই ব্যবহার করুন। কিন্তু নিরাপত্তা বজায় রেখে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

খাঁচা থেকে সোজা বাড়িতে! ববির 'বাঘ' অনুব্রত কি বললেন মমতাকে! দেখুন | Anubrata Mondal Latest Speech
'কবে পাবো আর চাকরি!' রণক্ষেত্র করুণাময়ী! আপার প্রাইমারি চাকরিপ্রার্থীদের বিক্ষোভ | Upper Primary
তিহার জেল থেকে বেরলেন অনুব্রত মণ্ডল | Anubrata Mandal #shorts #anubratamandal #tiharjail
'আর জি করের মতো টলিউডেও সন্দীপ ঘোষ আছে' বিস্ফোরক মন্তব্য রুদ্রনীলের | Rudranil Ghosh
'একটা ভ্রষ্টাচার, উনি কি পশ্চিমবঙ্গের প্রধানমন্ত্রী!' ঝাড়খণ্ড থেকেই আক্রমণ Suvendu Adhikari-র