চিনে লকডাউনের জের, আইফোন সরবরাহকারী ফক্সকন শেনজেনে উৎপাদন বন্ধ করল

বিজনেস স্ট্যান্ডার্ডের রিপোর্ট অনুযায়ী, Apple ভারতের ফক্সকন প্ল্যান্টে উৎপাদন শুরু করবে। ভারতে iPhone 13 এর উৎপাদন অভ্যন্তরীণ এবং রপ্তানি দুই হবে। Apple ভারতে লঞ্চের ৭ মাস পর থেকে চেন্নাইয়ের কাছে শ্রীপোরমবুদুরের ফক্সকন প্ল্যান্টে iPhone 13 উত্পাদন শুরু করবে বলে আশা করা হচ্ছে। 

Web Desk - ANB | Published : Mar 14, 2022 11:12 AM IST

আমেরিকান প্রযুক্তি সংস্থা Apple এপ্রিল থেকে ভারতে তাদের প্ল্যান্টে তাদের ফ্ল্যাগশিপ মডেল iPhone-13-এর উত্পাদন শুরু করতে চলেছে। বিজনেস স্ট্যান্ডার্ডের রিপোর্ট অনুযায়ী, Apple ভারতের ফক্সকন প্ল্যান্টে উৎপাদন শুরু করবে। ভারতে iPhone 13 এর উৎপাদন অভ্যন্তরীণ এবং রপ্তানি দুই হবে।
Apple ভারতে লঞ্চের ৭ মাস পর থেকে চেন্নাইয়ের কাছে শ্রীপোরমবুদুরের ফক্সকন প্ল্যান্টে iPhone 13 উত্পাদন শুরু করবে বলে আশা করা হচ্ছে। iPhone 13 সিরিজ সেপ্টেম্বরে ভারতে লঞ্চ হয়েছিল। এর সঙ্গে, iPhone 13 Pro এবং 13 Pro Max-ও দেশে সবচেয়ে বেশি বিক্রি হওয়া মডেল। সম্ভবত এই কারণেই Apple ভারতে iPhone 13 সিরিজ তৈরি করার পরিকল্পনা করেছে।
আসলে, চেন্নাইয়ের ফক্সকন প্ল্যান্টে iPhone 13-এর উত্পাদন জানুয়ারি মাস থেকে শুরু হওয়ার কথা ছিল, কিন্তু 'খাদ্যে বিষক্রিয়া'র ঘটনার পরে, ডিসেম্বরে মহিলা কর্মীদের তরফে প্রতিবাদ হয়েছিল। যার পরে Apple দ্বারা উত্পাদন স্থগিত করা হয়েছিল এবং এটি স্থগিত করা হয়েছিল। জানুয়ারির মাঝামাঝি আবার চালু হলেও ফেব্রুয়ারি পর্যন্ত উৎপাদন শুরু করা যায়নি। একই সময়ে, Apple ইন্ডিয়া এবং ফক্সকন কর্মকর্তারা উৎপাদন সম্পর্কে কোনও মন্তব্য করেননি।
iPhone SE এর প্রি-বুকিং শুরু
Apple তার নতুন iPhone SE এর প্রি-বুকিং শুরু করেছে, যার দাম ৪৩,৯০০ টাকা। কিন্তু উইস্ট্রনের তৈরি এই মডেলটি বেশিরভাগই ভারতে সীমিত সংখ্যায় রপ্তানি ও বিক্রির জন্য। আমরা আপনাকে বলে রাখি যে উইস্ট্রন অ্যাপলের চুক্তি নির্মাতাদের মধ্যে একটি।
অ্যাপলের বদলে চিনের বিকল্প হয়ে উঠল ভারত
Apple ১ অক্টোবর ২০২০ থেকে ২৫ সেপ্টেম্বর ২০২১-এর মধ্যে ভারত থেকে ৩.৩ বিলিয়ন ডলার আয় করেছে, তার রাজস্ব দ্বিগুণ করেছে। তা সত্ত্বেও, এটি এখনও তার মোট বৈশ্বিক আয়ের ১ শতাংশেরও কম। এই কম পরিসংখ্যান সত্ত্বেও, ভারত চিনের বিকল্প হিসাবে রয়ে গেছে। এই কারণেই iPhone 13 একই দিনে মার্কিন যুক্তরাষ্ট্র, চিন, সংযুক্ত আরব আমিরাত, জার্মানি এবং অস্ট্রেলিয়ার মতো অন্যান্য প্রধান বিশ্ব বাজারের মতো ভারতেও লঞ্চ করা হয়েছিল। আমরা আপনাকে বলি, এর আগে ভারতে নতুন ফোন আসার জন্য আমাদের তিন থেকে চার সপ্তাহ অপেক্ষা করতে হয়েছিল।

আরও পড়ুন- হোলি স্পেশাল অফার, পুরনো ফোনের বিনিময়ে নিয়ে যান রেডিমি-এর নতুন লঞ্চ ফোন

আরও পড়ুন- ১০৮ মেগাপিক্সেল ব্যাটারি-সহ আরও উন্নত মানের ফিচার, পোকো আনতে চলেছে সাধ্যের

আরও পড়ুন- জলের দরে আইফোন, ১৫ হাজারেরই হবে অ্যাপেল ব্যবহারের স্বপ্নপূরণ

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari Live : ঘরছাড়াদের নিয়ে রাজভবনে শুভেন্দু অধিকারী, সরাসরি
Suvendu Adhikari : শুভেন্দুর 'পাল্টা খেল' শুরু! TMC করেছিল, এবার টানা ৫ দিন ধর্নায় বসার হুঁশিয়ারি!
TMC BJP News : ঔদ্ধত্য বটে! পঞ্চায়েত অফিসের কার্নিশে দাঁড়িয়ে বিজেপি প্রধানকে হুমকি তৃণমূল নেতার!
Daily Horoscope Live: ১৫ জুন শনিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Suvendu Adhikari : 'নিশীথকে হারাতে EVM বদল করেছে জেলাশাসক' গুরুতর অভিযোগ শুভেন্দুর