মোবাইল ফোন ইউজারদের সরকার দেবে Unique Customer ID Number! জেনে নিন কী কী সুবিধা মিলবে এতে

দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, এই আইডি নম্বরের সাহায্যে সরকার আপনার মোবাইল সম্পর্কিত সমস্ত তথ্য এক জায়গায় রাখবে এবং প্রয়োজনে কিছু নম্বরের মাধ্যমে এটি অ্যাক্সেস করা যাবে।

 

deblina dey | Published : Nov 7, 2023 5:56 AM IST / Updated: Nov 07 2023, 11:34 AM IST

Unique Customer ID Number: ভারত সরকার শীঘ্রই মোবাইল গ্রাহকদের একটি ইউনিক কাস্টোমার আইডি নম্বর দেবে। এই আইডি নম্বরটি একটি কার্ডের মতো কাজ করবে যাতে আমাদের প্রধান এবং অ্যাড-অন ফোন নম্বরগুলির সঙ্গে সম্পর্কিত সমস্ত কিছুর তথ্য থাকবে৷ যেমন আপনি কতগুলি ফোন ব্যবহার করেন, আপনার কতগুলো সিম কার্ড আছে, কোন সিম কোথায় সক্রিয় আছে, সেই সঙ্গে আপনার নামে কতগুলি সিম কার্ড ইস্যু করা হয়েছে। দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, এই আইডি নম্বরের সাহায্যে সরকার আপনার মোবাইল সম্পর্কিত সমস্ত তথ্য এক জায়গায় রাখবে এবং প্রয়োজনে কিছু নম্বরের মাধ্যমে এটি অ্যাক্সেস করা যাবে।

এই ইউনিক কাস্টোমার আইডিটি ঠিক ১৪-সংখ্যার আয়ুষ্মান ভারত ডিজিটাল স্বাস্থ্য অ্যাকাউন্টের মতো হবে যা আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করা থাকবে। যেভাবে ABHA নম্বরের সাহায্যে, আপনার সমস্ত স্বাস্থ্যের রেকর্ড এক জায়গায় থাকে এবং আপনাকে বিভিন্ন জায়গা থেকে ডাক্তারদের কাছে সমস্ত রিপোর্ট এবং নথি নিয়ে যেতে হয় না এবং ডাক্তাররা ABHA নম্বরের সাহায্যে আপনার সমস্ত রেকর্ড সহজেই জানতে পান। একইভাবে মোবাইল আইডিও কাজ করবে।

কেন একটি প্রয়োজন ছিল?

আসলে এই ইউনিক মোবাইল আইডি আনা হয়েছে যাতে ট্র্যাকিং সিস্টেমকে যেমন কার্যকর করা যায়, তেমনি সাধারণ ব্যবহারকারীকেও প্রতারণা থেকে নিরাপদ রাখা যায়। এই আইডি নম্বরের সাহায্যে সরকার জাল সিম কার্ড এবং অতিরিক্ত বরাদ্দকৃত সিম কার্ড বাতিল করতে পারবে। বর্তমানে, টেলিকমিউনিকেশন বিভাগ বিভিন্ন লাইসেন্সপ্রাপ্ত পরিষেবা এলাকায় (LSAs) AI-ভিত্তিক মুখের স্বীকৃতি প্রযুক্তি ব্যবহার করে অডিট পরিচালনা করে এবং তারপরে অতিরিক্ত বরাদ্দকৃত সিম কার্ডগুলি ব্লক করা হয়।

আপনি যখন একটি নতুন কানেকশনের জন্য আবেদন করবেন তখন সরকার আপনাকে এই ইউনিক আইডি-টি দেবে। এর সঙ্গে, একটি নতুন সিম কার্ড কেনার সময়, আপনাকে এটি কে ব্যবহার করবে তাও জানাতে হবে। আপনার সিম কার্ড ছাড়াও আয়, বয়স, শিক্ষা-সহ অন্যান্য তথ্যও মোবাইল আইডি নম্বরে সংগ্রহ করা হবে।

গত ছয় মাসে, DoT ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তির সাহায্যে সনাক্ত করা ৬.৪ মিলিয়নেরও বেশি জালিয়াতি আরও সহজ হবে এবং সাধারণ মানুষ প্রতারণার হাত থেকে রক্ষা পাবে।

Share this article
click me!