OPPO K10 5G: পাওয়ার প্যাকড ৫জি স্মার্টফোন অবাক করে দেওয়া সাধ্যের দামের মধ্যে

এর খুব কাছাকাছি থাকা অন্যান্য স্মার্টফোনের সঙ্গে যদি এর তুলনা টানা হয়, তাহলে বলতে হয় OPPO K10 5G ৭.৯৯ মিলিমিটার মোটা এবং এর সঙ্গে দেওয়া হয়েছে ওপ্পো-র সৌন্দর্যের পরিপূর্ণতার ভরপুর সিগনেচার ডিজাইন ওপ্পো গ্লো ডি়জাইন প্রযুক্তি যা একমাত্র ওপ্পো-র ফ্ল্যাগশিপ স্মার্টফোনেই পাওয়া যায়। 
 

Web Desk - ANB | Published : Jun 14, 2022 5:44 AM IST / Updated: Jun 14 2022, 12:02 PM IST

ওপ্পো সম্প্রতি বাজারে নিয়ে এসেছে OPPO K10 5G, এটা আসলে OPPO K10 স্মার্টফোন যা চলতি বছরের মার্চ মাসে বাজারে এসেছিল তারই সার্থক উন্নত নতুন ভার্সান বলা যেতে পারে। 

নতুন OPPO K10 5G স্মার্টফোন এমন একটা ব্র্যান্ডকে প্রতিষ্ঠা করতে চলেছে যেখানে স্টাইল, পারফরম্যান্স এবং কিলার প্রাইসিং-এর সঠিক মেলবন্ধন ঘটেছে। OPPO K10 5G আসলে সাধ্যের মধ্যে আকাঙ্খার এমন একটা শিখরে ওঠা যা প্রাত্যহিক জীবনের ব্যবহারিক মূহূর্তে ৫জি-র সূচনা করতে চলেছে। 

স্মার্টফোনটি প্রতিযোগিতামূলক দাম রাখা হয়েছে ১৭৪৯৯ টাকা এবং জুন মাসের ১৫ তারিখ  থেকে  এটি পাওয়া যাবে ফ্লিপকার্ট, ওপ্পো অনলাইন স্টোর এবং মেনলাইন রিটেল আউটলেটে। কিন্তু কি কারণে এই ডিভাইসটি আকর্ষণীয় দামে ক্রেতাদের কাছে ভবিষ্যতের এক্কেবারে তৈরি ডিভাইস হিসাবে নজর টানছে? চলুন দেখে নেওয়া যাক!  

গর্জিয়াস ডিজাইন
 OPPO K10 5G স্মার্টফোনের সর্বপ্রথমে যে বৈশিষ্ট্যটি আমাদের চোখ টানে তা  হল এর ডিজাইন। এই ডিভাইসটি এক্কেবারে স্বয়ংসম্পূর্ণ এবং ইঙ্গিত দেয় যে এর প্রাত্যহিক ব্যবহারের যাবতীয় কিছু এর আলট্রা-স্লিম বডি-র মধ্যে পুরে দেওয়া হয়েছে। ফোনটি খুবই হালকা ও পাতলা এবং খুব সহজেই হাতের মধ্যে এঁটে যায়। এর জন্য ধন্যবাদ দিতে হয় এর আঁটোসাঁটো সরাসরি বর্ডার দেওয়া ফ্রেমকে এবং স্লিক বডি-কে। 
 এর খুব কাছাকাছি থাকা অন্যান্য স্মার্টফোনের সঙ্গে যদি এর তুলনা টানা হয়, তাহলে বলতে হয় OPPO K10 5G ৭.৯৯ মিলিমিটার মোটা এবং এর সঙ্গে দেওয়া হয়েছে ওপ্পো-র সৌন্দর্যের পরিপূর্ণতার ভরপুর সিগনেচার ডিজাইন ওপ্পো গ্লো ডি়জাইন প্রযুক্তি যা একমাত্র ওপ্পো-র ফ্ল্যাগশিপ স্মার্টফোনেই পাওয়া যায়। এই প্রযুক্তি দিচ্ছে গ্লিটার স্যান্ড ফিনিস এবং স্ক্র্যাচ ও ওয়্যার-রেসিস্ট্যান্স ব্ল্যাক প্যানেল। এই ডিভাইসের অন্যতম আকর্ষণীয় বিষয় হল এর স্লিক-স্ট্রেট এজ ডিজাইন যার সঙ্গে রয়েছে ইরগোনমিক স্টাইল যা একে রোজকার ব্যবহারিক স্মার্টফোনের লুকসকে এক অন্যমাত্রা দিয়েছে। আর ভুললে চলবে না যে ৫জিতে এমন দামের সেগমেন্টে এত স্লিম স্মার্টফোন যাতে আবার ৫০০০ এমএএইচ-এর ব্যাটারি সাপোর্ট রয়েছে তা এককথায় সেরা। 

এই ফোনটি দুটো রঙে এই মুহূর্তে পাওয়া যাচ্ছে-একটি হল মিডনাইট ব্ল্যাক এবং অন্যটি ওসন ব্লু। মিডনাইট ব্ল্যাক হল সম্পূর্ণভাবে একটা মিনিম্যালিস্টিক ব্ল্যাক কালার যাতে     আবার গ্লিটারিং টেক্সচার দেওয়া রয়েছে এবং আমার প্রিয় রঙ ওসন ব্লু যা দেখতে এক্কেবারে চূড়ান্তরকমের প্রিমিয়াম। দুটো রঙ-ই খুবই নজরকাড়া এবং এক স্বতন্ত্রতা বহন করছে। 

রোজকার ব্যবহারে অত্যন্ত উচ্চমানের পারফরম্যান্স দিতে সক্ষম 
এখন চলুন দেখে নেওয়া যাক এর প্রসেসরকে। OPPO K10 5G-কে শক্তিশালী করা হয়েছে মেডিয়াটেক ডাইমেন্সিটি ৮১০ হাই-পারফরম্যান্স ৫জি-র চিপসেট-এ যা অত্যন্ত কম শক্তি বা পাওয়ার খরচ করে। এর সুপার ফাস্ট প্রসেসর পুরো ডিভাইসের পারফরম্যান্সকে প্রবলভাবে বাড়িয়ে দেয়। চিফসেটে ব্যবহার হওয়া ৬এলএম প্রসেসর টেকনলজি আমাকে একটা অত্যন্ত নিরুপদ্রব এবং অপটিমাইজড গেমিং অভিজ্ঞতা দিতে পেরেছে। প্রসেসরে রয়েছে ২.৪ গিগাহার্টজ ক্লক স্পিড যার ফলে প্রতিটা মুহূর্তে যখনই আমি ডিভাইসটা ব্যবহার করি তখনই একটা নিরুপদ্রব অভিজ্ঞতা অর্জন করি। 

এই ডিভাইসটি ৮জিবি ব়্যাম এবং সঙ্গে ১২৮ জিবি-র স্টোরেজ-এ পাওয়া যাচ্ছে। যারা তার ডিভাইসের ক্ষমতাকে আরও বাড়াতে চান তারা এক্ষেত্রে ব়্যাম এক্সপ্যানশান প্রযুক্তি ব্যবহার করে এই ডিভাইসে তা করতে পারবেন। ব়্যাম এক্সপ্যানশান প্রযুক্তির সুবাদে আমি যখন আমার ডিভাইসে একাধিক অ্যাপস ব্যবহার করি তখন ভার্চুয়াল ব়্যাম-কে আরও বেশি ফাস্ট এবং স্মুথ করতে পেরেছি।  ব়্যাম এক্সপ্যানশন প্রযুক্তি তিনটি অপশনে পাওয়া যাচ্ছে- +2GB, +3GB এবং +5GB, যার ফলে আপনি নিজেই আপনার স্মার্টফোনে কী ধরনের উচ্চ পারফরম্যান্স আশা করছেন সেটাকে বাড়়িয়ে নিতে পারেন। 

সুপ্রিম ব্যাটারি লাইফ  
OPPO K10 5G- তে ৫০০০ এমএএইচ ব্যাটারিতে রয়েছে 33W SUPERVOOC ফার্স্ট চার্জিং-এর সুবিধা। ৬৯ মিনিটেই ১০০ শতাংশ চার্জ করতে সক্ষম এই মোবাইল ফোন এবং একবার চার্জেই ২০.৫২ ঘণ্টা কথা বলা যাবে। এই শক্তিশালী ব্যাটারি স্বাভাবিকভাবেই এই মোবাইল ফোনের প্রাত্যহিক ব্যবহারকে আরও শক্তিশালী হতে সাহায্য করেছে।  

ওপ্পো ব্যাটারি লাইফ নিয়ে এমন কিছু জ্বলন্ত সমস্যার সমাধান করেছে যা অন্য  স্মার্টফোন প্রস্তুতকারকদের মুখের উপরে একটা জবাব বলা যেতে পারে।   OPPO K10 5G-তে LEVEL-2 ব্যাটারি ওভারচার্জ এবং ওভার-ডিসচার্জ  প্রোটেকশন এবং ব্যাটারি সেফটি ব্যবহার করা হয়েছে। A 5 লেয়ার ব্যাটারি প্রোটেকশন টেকনোলজি আবার ব্যালান্সড চার্জিং-এর স্পিড ও ফোনের তাপমাত্রাকে নিয়ন্ত্রিত করে। এছাড়াও এতে রয়েছে ইনটেলিজেন্ট নাইট চার্জিং প্রোটেকশন যা ৮০ শতাংশ চার্জিং-এর পর তা বন্ধ করে দেয় যাতে ফোন ওভারচার্জড না হয়ে যায় এবং এর ইউনিক রিভার্স চার্জিং-এর সুবিধা দিয়ে ইউজার অন্যফোনকে ইউএসবি কেবলের মাধ্যমে অন্য ফোনকে চার্জ করতে পারে। একের মধ্যে সবকিছু, ডিজাইন এবং পারফরম্যান্সের সঙ্গে সঙ্গে এর শক্তিশালী ব্যাটারি প্রকৃতপক্ষে আমার কাছে খুবই উপযোগী বলে মনে হয়েছে। 

অসাধারণ অডিও-ভিসুয়াল এক্সপেরিয়েন্স
এই স্মার্টফোনের অডিও-ভিসুয়াল ফিচার সত্যিকারে মন কেড়ে নেয়। উদাহরণ হিসাবে বলা যায় যে, এর আলট্রা-লিনিয়ার ডুয়াল স্টিরিও স্পিকারের আওয়াজ প্রকৃতপক্ষে উচ্ছ্বসিত করার মতো যেহেতু এই প্রাইস সেগমেন্টে এটা আমাকে একটা অসাধারণ আওয়াজকে অনুভব করার সুযোগ করে দিয়েছে। ভিডিও দেখা হোক বা গান শোনা হোক এই স্মার্টফোনের স্পিকার এমন একটা সারাউন্ড সাউন্ডকে শোনার সুযোগ দিচ্ছে যা মন ছুঁয়ে যায়। 

অডিও-র ক্ষমতা বাড়ানোর ক্ষেত্রেও  OPPO K10 5G অনেক কিছু সুবিধা প্রদান করছে। এখানে আপনি পাবেন আলট্রা-ভলিউম মোড যা বাইরে থেকে আসা যে কোনও সাউন্ডকে ১০০ শতাংশ  নিয়ন্ত্রণ করতে সাহায্য করে, যেমন-  মিডিয়া, রিংটোন, নোটিফিকেশনস ইত্যাদি। 

ওপ্পো এই ফোনের জন্য সাউন্ড এনহান্সমেন্ট স্পেশালিস্ট ডিরাক-এর সঙ্গে একটা বিশেষ পার্টনারশিপ তৈরি করেছে। নতুন ডিরাক ৩ ডি রিংটোন আসলে একটা সারাউন্ড সাউন্ড রিংটোন যা আলট্রা-লিনিয়ার স্পিকারের পূর্ণ ক্ষমতাকে তুলে ধরেছে। 

এবার আসা যাক এই ফোনের ডিসপ্লে-এর বিষয়ে।  OPPO K10 5G-তে রয়েছে ৬.৫৬ ইঞ্চির ফুলএইচডি+৯০এইচজেড কালার রিচ ওয়াটার ড্রপ ডিসপ্লে। এর DCI-P3-র ক্ষমতা ইউজারকে ১০০ শতাংশ আনন্দ দেওয়ার ক্ষমতা রাখে। যাতে রয়েছে উচ্চ ক্ষমতাসম্পন্ন কালার গ্যামাট রেন্ডারিং। এর ফলে কালার রিপ্রোডাকশন স্ক্রিন ডিসপ্লে-তে একটা আকর্ষণীয় দৃশ্য প্রত্যক্ষ করার সুযোগ তৈরি হয় যা মনকে প্রভাবিত করে। হাই স্ক্রিন রেজলিউশন এবং হাই পিক্সেল ডেনসিটি নিশ্চিত করে যে আপনি ভিডিও কনটেন্ট দেখুন বা ছবি তা যেন পরিস্কার এবং উজ্জ্বল হয়। আমার মতে এর ডিসপ্লে সত্যিকারে প্রচণ্ড রেসপনসিভ, ফার্স্ট এবং কোনও ধরনের ল্যাগ নেই। 

চোখের সুরক্ষায় এর ডিসপ্লে খুবই আরামদায়ক, কারণ এতে রয়েছে অল-ওয়েদার স্মার্ট আই প্রোটেকশন এবং ব্লু-লাইট নিরোধক যা চোখকে সুরক্ষিত করে ও ভিউয়িং-এ এক আরামদায়ক অনুভূতি তৈরি করে।  OPPO K10 5G-তে রয়েছে AI ক্ষমতাসম্পন্ন All-Day AI Eye Comfort Technology যা নিজে থেকে ভিন্ন মাত্রায় বিভিন্ন ধরনের অস্পষ্ট আলোকে চিহ্নিত করে হয় তাকে উজ্জ্বল করে তোলে, অথবা মৃদু করে দেয় যাতে স্ক্রিন ভিসিবিলিটি পরিষ্কার হয়। এর ফলে কোন পরিবেশে কী  অবস্থায় আমি স্ক্রিন দেখছি তা সমস্যা হয়ে দাঁড়ায় না। এটা আমার চাহিদা মতো নিজে থেকেই স্ক্রিন ভিউয়িং-কে অ্যাডজাস্ট করে। 

ক্যামেরার প্রযুক্তিকে বৃদ্ধি করা হয়েছে 
OPPO K10 5G-তে প্রাত্যহিক ব্যবহারের চাহিদার কথা মাথায় রেখে ক্যামেরাকে খুব নিখঁতভাবে নকসা করা হয়েছে। এর একদিকে থাকা 48MP+2MP AI Dual রেয়ার ক্যামেরা এবং অন্যদিকের 8MP সেলফি শ্যুটার ক্যাজুয়াল স্মার্টফোন ফোটোগ্রাফির জন্য খুবই উপযোগী। আমি Ultra-Clear 108 MP-যে ফোটো তুলেছি তাতে জুম করার কোনও প্রয়োজন পড়েনি এবং ছবিটি অত্যন্ত হাই রেজলিউশনে এসেছে। 

ক্যামেরাতে ৩টি অতি গুরুত্বপূণ সুবিধা দেওয়া হয়েছে যা এই ধরনের প্রাইস সেগমেন্টে অত্যন্ত ইউনিক। প্রথমত- এর আল্ট্রা নাইট মোড যা অবাঞ্চিত আলোকে সরিয়ে আমাকে উজ্জ্বল এবং আরও বেশি পরিস্কার ছবি তুলতে সাহায্য করে। সিনেমাটিক পোট্রেট ছবি তোলার জন্য রয়েছে আকর্ষণীয় পোট্রেট মোড। যেখানে আবার ব্যাকগ্রাউন্ডকে ব্লার করার সুবিধা রয়েছে এবং প্রতিটি পোট্রেটকে আলাদা করার সুযোগও আছে। এবং সর্বোপরি AI সেন্স নিজে থেকেই প্রতিটি ছবির উজ্জ্বলতা এবং সুক্ষাতিসুক্ষভাবে নিখুঁত করে তোলে।  

ইউজার-এর মতো করে তৈরি OS
OPPO K10 5G-র সফটওয়ার আপডেট হয় ColorOS 12.1-দিয়ে। FlexDrop ফিচার এমন এক সুযোগ প্রদান করে যেখানে একটা ছোট উইন্ডোর মধ্যে যদি একাধিক অ্যাপস খোলা থাকে তাকে খুব সহজে নেভিগেট করা যায়। আর একটু গুরুত্বপূর্ণ সুবিধা হল এর Background Stream যা ভিডিও অ্যাপসকে ব্যাকগ্রাউন্ডে চলতে সাহায্য করে। যখন আপনি ফোন থেকে চ্যাটিং করছেন বা গান শুনছেন তখনও ব্যাকগ্রাউন্ড অ্যাপসে ভিডিও স্ট্রিমিং বন্ধ হয় না। অন্যান্য সুযোগ সুবিধার মধ্যে রয়েছে Smart Side Bar যা দিয়ে খুব সহজেই একাধিক অ্যাপসের মধ্যে ঘোরাফেরা করা যায়। এছাড়াও যে কোনও ধরনের স্ক্রিন শটে টেক্সট ট্র্যান্সলেশনের জন্য গুগল লেন্সের মাধ্যমে থ্রি-ফিঙ্গার ট্রান্সলেট-এর সুবিধা রয়েছে। রয়েছে ইজি নেভিগেশনের জন্য Easy Mode 2.0। এই স্মার্টফোনটি ওপ্পো কোয়ালিটি অ্যাসুরেন্স মেনেই বাজারে এসেছে। যাতে আবার রয়েছে ওপ্পো এনডুরিং কোয়ালিটি। 

সিদ্ধান্ত- 
OPPO K10 5G যেখানে ৫জি এবং রোজকার ব্যবহারের একটা মেলবন্ধন ঘটেছে। 8+128GB-র এই পাওয়ার প্যাকড স্মার্টফোন তাঁদের জন্য যারা একটা উচ্চ ক্ষমতাশীল এবং ব্যবহারিক দিক থেকে উপযোগী অত্যাধুনিক এবং ফার্স্ট ফোনের সন্ধানে রয়েছেন। যা দামের দিক থেকেও সাধ্যের মধ্যে ও আকর্ষণীয়। বিশেষ করে অবাক করা দামের সেগমেন্টে ১৭৪৯৯ টাকার মধ্যে। যারা OPPO K10 5G কিনতে আগ্রহী তারা নিম্নলিখিত অফারগুলি একবার চেক করে নিন। 

Share this article
click me!