সাবধান, ভুলেও এই অ্যাপটি ব্যবহার করবেন না, রাশিয়ান সার্ভার হাতিয়ে নেবে আপনার গোপন তথ্য

অ্যাপটিতে ফেসস্টিলার হিসেবে প্যাকেজ  করা ট্রোজান রয়েছে বলেও জানা গেছে। ম্যালওয়ারের ব্যবহারকারীদের অ্যাপলিকেশন ইনস্টল করে ব্যবহারকারীর যেকোনও ধরনের ক্ষতি করতে পারে বলে দাবি করা হয়েছে। 

Web Desk - ANB | Published : Mar 24, 2022 7:04 PM IST

আপনার অজান্তেই আপনার ফোন থেকে চুরি হয়ে যাচ্ছে গোপন ডেটা। একটি বিশেষ অ্যাপলিকেশন আপনি যেই আপনার ফোনে ইনস্টল করবেন তারপরই আপনার ফোনের ফেসবুকের মাধ্যমে লগইন করতে বলা হবে। তারপর আপনার অজান্তেই সেখান থেকে হাতিয়ে নেওয়া হবে গুরুত্বপূর্ণ তথ্য। অ্যাপটির নাম ত্রাফটসার্ট কার্টুন ফটো টুলস (Craftsart Cartoom Photo Tools)। তেমনই দাবি করা হয়েছে একাধিক মিডিয়ায় রিপোর্টে। বলা হয়েছে অ্যাপলিকেশনটি ইনস্টল করার পরে এটি ব্যবহারকারীর ফেসবুকের মাধ্যমে লগইন করতে বলে। ব্যবহারকারীদের তাদের ফেসবুকের নাম ও পাসওয়ার্ড লিখতে বেল। এইভাবে লগ ইন করলে অ্যাপটির মাধ্যমে রাশিয়ান সার্ভারগুলি (Russian Server) ব্যবহারকারীর ব্যক্তিগত ও আর্থিক তথ্য চুরি করতে পারে বলেও সতর্ক করা হয়েছে। 

অ্যাপটিতে ফেসস্টিলার হিসেবে প্যাকেজ  করা ট্রোজান রয়েছে বলেও জানা গেছে। ম্যালওয়ারের ব্যবহারকারীদের অ্যাপলিকেশন ইনস্টল করে ব্যবহারকারীর যেকোনও ধরনের ক্ষতি করতে পারে বলে দাবি করা হয়েছে। ত্রাফটসার্ট কার্টুন ফটো টুলস অ্যাপটি গুগল প্লে স্টোর থেকেও এই কারণে সরিয়ে ফেলা হয়েছে। 

তবে হাজার হাজার ব্যবহারকারী ইতিমধ্যেই অ্যাপটি ডাউনলোড করে ব্যবহার করছেন। রিপোর্ট অনুযায়ী অ্যাপটি গুগল প্লে স্টোর ব্যবহারকারীা ১ লক্ষ বার ইনস্টল করেছেন। এর মানে হল এখনও এমন অনেক ব্যবহারকারী রয়েছেন যাদের ফোনে এই ক্ষতিকারক অ্যাপটি রয়েছে। 

ব্যবহারকারীরা যারা আগে এই ফোট টুলস অ্যাপ ইনস্টল করেছিলেন তাদের স্মার্টফোন থেকে অবিলম্বে অ্যাপটি সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি আর্থিক বিবরণ নিরাপদে রাখার পরামর্শ দেওয়া হয়েছে। আপনি যদি এই অ্যাপ ব্যবহার করে থাকেন তাহলে আপনার ডেটা কতটা সুরক্ষিত তা জানতে হবে। সেই কারণে ফেসবুকেরও একটি পদক্ষেপ করা উচিৎ বলেও মনে করা হয়েছে। তবে আর ক্ষতির অপেক্ষায় না থেকে অবিলম্বে আপনার ফোনে গুগল প্লে প্রোটেক্ট অ্যাপগুলি ইনস্টল করা জরুরি। পাশাপাশি স্মার্টফোন সর্বদা আপডেট রাখাও জরুরি।  

Share this article
click me!