Google Layoffs: চাকরি হারাতে চলেছেন হাজার হাজার কর্মী! সতর্ক করলেন গুগল-এর সিইও সুন্দরলাল পিচাই

ছাঁটাইয়ের জন্য কর্মীদের প্রস্তুতও থাকতে বলেছেন গুগলের সিইও সুন্দর পিচাই।

Sahely Sen | Published : Jan 20, 2024 2:31 PM IST

ফের কর্মী ছাঁটাইয়ের ইঙ্গিত দিল গুগল (Google) । খুব দ্রুত এক হাজারেরও বেশি কর্মীকে ছাঁটাই করা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন স্বয়ং সংস্থার কর্তা সুন্দরলাল পিচাই (Sunderlal Pichai)। চলতি বছরের বিভিন্ন সময়ে ধাপে ধাপে বহু কর্মী কর্মচ্যুত হতে পারেন বলে সতর্কবার্তা দেওয়া হয়েছে। ছাঁটাইয়ের জন্য কর্মীদের প্রস্তুতও থাকতে বলেছেন গুগলের সিইও সুন্দর পিচাই। বুধবার একটি অভ্যন্তরীণ মেমো জারি করে একথা জানিয়েছেন তিনি।  

-

২০২৪ সালের ১০ জানুয়ারি থেকে কোম্পানির বিভিন্ন বিভাগের প্রায় ১ হাজার জনেরও বেশি কর্মীকে ছাঁটাই করে দিয়েছে এই সংস্থা। গুগলের ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট ও আরও একাধিক বিভাগ থেকে শতাধিক কর্মীকে ছাঁটাই করার কারণ হিসেবে সংস্থা জানিয়েছে যে, অতিরিক্ত খরচের ব্যয়ভার কমানোই এখন মূল লক্ষ্য। 

-

মূলত বড় বড় কোম্পানি এবং সংস্থাগুলি বেশি বেশি করে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বাড়াচ্ছে। পিছিয়ে নেই গুগলও। সংস্থাটি কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার অনেকাংশে বাড়িয়েছে। যে কারণেই কর্মী ছাঁটাইয়ের পথে হাটছে গুগল। এর আগে গুগলের বিভিন্ন বিভাগ থেকে একাধিক কর্মীকে ছাঁটাই করা হয়েছে। মেমোতে এক অনুষ্ঠানে পিচাই উল্লেখ করেছেন, চলতি বছরে অনেক কর্মী ছাঁটাই হবে। কাজে গতি বাড়াতে এআই ব্যবহারের দিকে মনোনিবেশ করা হয়েছে। বড় অগ্রাধিকারগুলিতে বিনিয়োগের প্রয়োজনীয়তা বাড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

Share this article
click me!