যুদ্ধকালীন পরিস্থিতিতে রাশিয়ার দিক থেকে মুখ ফেরাল টিকটক

এবার আরও এক সংস্থা মুখ ফেরাল রাশিয়ার থেকে। জনপ্রিয় টেক কোম্পানি টিকটকের (TikTok) তরফে জানান হয়েছে, আপাতত রাশিয়ায় তারা তাদের লাইভস্ট্রিমিং(LiveStreaming) ও নতুন কনটেন্ট আপলোড (Content Uploading) করা স্থগিত করছে।
 

Kasturi Kundu | Published : Mar 8, 2022 12:58 AM IST / Updated: Mar 08 2022, 06:30 AM IST


রাশিয়া-ইউক্রেন সংঘর্ষের জেরে (Russia-Ukraine War) প্রভাব পড়ছে ব্যবসা বাণিজ্যে। রাশিয়ার প্রেসিডেন্ট (Russian President) ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) যেদিন ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযানের কথা ঘোষণা করেছিলেন সেই দিন থেকেই বাণিজ্যমহলে এর বিশেষ প্রভাব পড়তে দেখা গিয়েছে। এক ধাক্কায় নেমে গিয়েছিল শেয়ার মার্কেটের গ্রাফ। বড়সড় ক্ষতির মুখ দেখেছিল শেয়ার মার্কেটে বিনিয়োগকারীরা। তারপর যুদ্ধকালীন পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্র সহ কানাডার মত দেশগুলো রাশিয়ান ভোদকাকে সম্পূর্ণ বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে। মার্কিন ব্র্যান্ড কোকাকোলাকে বুড়ো আঙুল দেখিয়েছে ইউক্রেন। রাশিয়ার সঙ্গে বাণিজ্যিক যোগসুত্র থাকার দরুণ এই সফট ড্রিঙ্কসকে বয়কট করেছেন খোদ ইউক্রেন। এবার আরও এক সংস্থা মুখ ফেরাল রাশিয়ার থেকে। জনপ্রিয় টেক কোম্পানি টিকটকের (TikTok) তরফে জানান হয়েছে, আপাতত রাশিয়ায় তারা তাদের 'লাইভস্ট্রিমিং'(LiveStreaming) ও নতুন কনটেন্ট আপলোড (Content Uploading) করা স্থগিত করছে।

টিকটকের তরফে একটি বার্তা প্রকাশ করা হয়েছে । সেই বার্তায় বলা হয়েছে, টিকটক তার সংস্থার কর্মীদের এবং এই অ্যাপ ইউজারদের নিরাপত্তা সংস্থার কাছে প্রধান গুরুত্বপূর্ণ বিষয় এবং রাশিয়ার নতুন ভুয়া খবর আইনের ভিত্তিতে, রাশিয়ায় এই অ্যাপ অ্রথাৎ টিকটকে ভিডিও পরিষেবার লাইভস্ট্রিমিং এবং নতুন কনটেন্ট স্থগিত করা ছাড়া আর কোনও বিকল্প নেই বলে জানিয়েছে সংস্থা। যতদিন পর্যন্ত এই আইনের নিরাপত্তার প্রভাব পর্যালোচনা করা হচ্ছে ততদিন পর্যন্ত এই স্থগিতাদেশ বলবৎ থাকবে। চিনা কোম্পানি বাইটড্যান্স-এর মালিকানাধীন টিকটকের তরফে জানান হয়েছে যে ভুয়া খবর সম্পর্কে রাশিয়ার নতুন আইন পর্যালোচনা করে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তাদের ধারণা এই আইনটি এমন মিডিয়া সংস্থাগুলিকে লক্ষ্য করে তৈরি বলে মনে হচ্ছে যেগুলি ইউক্রেনে রাশিয়ার আক্রমণের বিষয়ে ক্রেমলিনের সঙ্গে সহমত নয়। 

প্রসঙ্গত, ইউক্রেনে আটকে পড়া বহু মানুষ টিকটক-এর সাহায্য়ে সেই দেশের বর্তমান পরিস্থিতি তুলে ধরছে।  সংস্থাকে রীতিমতো এত সংখ্যক ভিডিও যাচাই করতে হিমশিম খেতে হয়েছে। কিছু ভিডিওয় রাস্তায় যুদ্ধ চলছে সেই দৃশ্যও দেখা যায়, এবং সেগুলো যাচাই করা হয়নি। এর ফলে সকলের কাছে যুদ্ধ পরিস্থিতিতে ভুল বার্তাও পৌঁছাচ্ছে। উল্লেখ্য, হ্যাশট্যাগ ইউক্রেন ওয়ার লেখা ভিডিও এই প্ল্যাটফর্মে প্রায় ৫০০ মিলিয়ন ভিউ ছুঁয়েছে। টিকটকের তরফে গত সপ্তাহেই বল হয়েছিল যে এটি যুদ্ধ সম্পর্কে বিভ্রান্তিকর বিষয়বস্তুর দিকে আরও বেশি করে ফোকাস করবে। 

Share this article
click me!