লাগে না জ্বালানি বা বিদ্যুত, নিজে থেকে চার্জ হয়ে মাইলের পর মাইল ছোটে এই ট্রেন

উইলিয়ামস অ্যাডভান্সড ইঞ্জিনিয়ারিংয়ের এই প্রযুক্তি কিনে কাজ শুরু করেছে মাইনিং কোম্পানি ফোর্টসকিউ। এই ট্রেনটি এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার সময় স্বয়ংক্রিয়ভাবে চার্জ হবে এবং এর শক্তি কখনই ফুরিয়ে যাবে না।

Parna Sengupta | / Updated: Mar 07 2022, 10:08 PM IST

আজকের যুগে, বিজ্ঞান অনেক উন্নতি করেছে, যে জিনিসগুলিকে গতকাল পর্যন্ত অসম্ভব মনে হত আজ তা মানুষের কাছে সহজলভ্য হয়ে গেছে। আগে পরিবহণ ব্যবস্থার মূল কথা ছিল তেল বা জ্বালানি। কিন্তু এখন তেল ছাড়াও, যানবাহনগুলি জল এবং সৌর শক্তিতে চলছে এবং সেই সময় এখন বেশি দূরে নয় যখন যানবাহনগুলি চার্জ করার পরেও চলতে থাকবে। কোনো জ্বালানি ছাড়াই নিজেদের চার্জ করে ছুটবে মাইলের পর মাইল(Train Can Recharge Itself)। একটি ট্রেন (Infinity Train) এমন তৈরি করা হয়েছে যা কোনও জ্বালানি ছাড়াই ট্র্যাকে চলবে (run on its own without fuel)। যেটিতে কয়লা লাগবে না, ডিজেলও লাগবে না (neither coal will be needed nor any diesel), শুধু মাধ্যাকর্ষণ শক্তিতে ট্রেন চলতে পারবে (run by the force of gravity)।

যে ট্রেনটির কথা বলছি সেটি অস্ট্রেলিয়ার একটি মাইনিং কোম্পানি তৈরি করছে (mining company in Australia)। দীর্ঘ সময় জ্বালানি ছাড়া চলা এই ট্রেনটিকে বলা হচ্ছে ইনফিনিটি ট্রেন। এই ট্রেনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সুবিধা হল দূষণের মাত্রা কমবে এবং ট্রেনের রিফুয়েলিংয়ের ঝামেলাও শেষ হবে।

ডিজেল-পেট্রোল ছাড়াই চলবে ট্রেন

এই ট্রেনের মাধ্যমে শূন্য কার্বন নির্গমন হবে এবং লৌহ আকরিক কম সময় ও খরচে সহজে এক স্থান থেকে অন্য স্থানে পরিবহন করা যাবে। উইলিয়ামস অ্যাডভান্সড ইঞ্জিনিয়ারিংয়ের এই প্রযুক্তি কিনে কাজ শুরু করেছে মাইনিং কোম্পানি ফোর্টসকিউ। এই ট্রেনটি এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার সময় স্বয়ংক্রিয়ভাবে চার্জ হবে এবং এর শক্তি কখনই ফুরিয়ে যাবে না।

এই ২৪৪ বগির ট্রেনে, ৩৪,৪০৪ টন লৌহ আকরিক ভরা হবে, যা ট্রেনটিকে আরও ভারী করে তুলবে এবং যখন এই ট্রেনটি খালি হবে, তখন এটি স্বয়ংক্রিয়ভাবে মহাকর্ষীয় শক্তিতে চার্জ হবে। ফোর্টস্কুর সিইও এলিজাবেথ গেইনস বলেছেন যে এই ট্রেনটি হবে বিশ্বের সেরা, শক্তিশালী এবং সক্ষম বৈদ্যুতিক ট্রেন।

বাজারে এই ট্রেন আসার পর ট্রেনে অতিরিক্ত ডিজেলের ব্যবহার বন্ধ হয়ে যাবে, যা ক্রমবর্ধমান দূষণের সমস্যা কমাবে। বর্তমান সময়ে, অনেক আধুনিক গাড়িতে পুনরুত্পাদনশীল ব্রেকিং সিস্টেমও রয়েছে, যা ব্রেক করার সময় ঘর্ষণ থেকে শক্তি উৎপন্ন করে এবং এই প্রযুক্তি এখন এই ইনফিনিটি ট্রেনে ব্যবহার করা হচ্ছে।

Share this article
click me!