Twitter data leak: সলমন খান, বিরাট কোহলি-সহ ২০ কোটি টুইটার ব্যবহারকারী ব্যক্তিগত তথ্য ফাঁস

ইলন মাস্কের টুইটারে স্বস্তি নেই। এবার ফাঁস হয়ে গেল ২০ কোটি ব্যবহারকারী ইমেলআইডি। যাতে নাম রয়েছে সলমন খান, বিরাট কোহলির। তবে এই বিষয় মুখে কুলুপ টুইটার কর্তৃপক্ষের।

 

Saborni Mitra | Published : Jan 6, 2023 4:38 AM IST / Updated: Jan 06 2023, 10:09 AM IST

আবার বিতর্কে টুইটা। এবার একটি হ্যাকার ফোরাসের এক বেনামী ব্যবহারকারী একটি বিশাল ডেটাবেশ প্রকাশ করেছে। তারপরইতাদের দাবি তাদের হাতে রয়েছে টুইটার ব্যবহারকারী প্রায় ২০ কোটি মানুষের ব্যক্তিগত তথ্য। যারমধ্যে রয়েছে ব্যবহারকারীদের ইমেল আইটি । সেই প্রকাশকরা তালিকায় নাম রয়েছে সলমন খান, বিরাট কোহলি, অক্ষয় কুমার, হৃত্বিক রোশন,অনুষ্কা শর্মার নাম। প্রকাশ করা তালিকায় দেশের প্রথম সারিতে থাকা বেশ কয়েকজন অভিনেতা ও ক্রীড়াবীদের নাম ররয়েছে।

বুধবার পোস্ট করা এই ডেটাবেশে দেশ বিদেশের বেশ কয়েক প্রথম সারির রাজনীতিবিদ, সাংবাদি ও ব্যাঙ্কারদের নাম ও ইমেল আডিও রয়েছে। টুইটার সফ্টওয়্যারের ত্রুটির কারণেই ডেটাটি হ্যাক করতে পেরেছে হ্যাকাররা। তেমনই দাবি করছেন বিশেষজ্ঞরা।

কোম্পনির তথ্য অনুসারে জুলাই পর্যন্ত টুইটারের দৈনিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ছিল ২৩৭ .৮ মিনিয়ন। বিশেষজ্ঞদের মতে যে ডেটাবেশ হ্যাকাররা প্রকাশ করেছে সেটি ২০২১ সালের, আর্থাৎ ইলন মাস্ক টুইটারের দায়িত্ব নেওয়ার আগেই এটি হ্যাক করা হয়েছিল।

 

 

কী কী তথ্য চুরি হয়েছে?

বিশেষজ্ঞদের কথায় ২৩০ মিলিয়ন ব্যবহারকারীর ইমেল আইডি, স্ক্রিন নাম ও সম্পূর্ণ নাম প্রকাশ করা হয়েছে। ডেটাবেস ওয়েব সাইট BreachForums-এ এই তথ্য প্রকাশ করা হয়েছে। ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী টুইটার ব্যবহারকারীদের অ্যাকাউন্টের অনুসরণকারী অর্থাৎ ফলোয়ারের সংখ্যা, কখন অ্যাকাউন্ট তৈরি হয়েছে তার তথ্য রয়েছে হ্যাকারদের হাতে।

কিভাবে হ্যাক করা হয়েছে?

বিশেষজ্ঞরা বলছেন যে malicious actors ২০২১ সালে আবিষ্কার করেছিলেন যে প্রোগ্রামারদের জন্য টুইটারের একটি পরিষেবা, যা অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস বা API নামে পরিচিত, ত্রুটিপূর্ণ ছিল। এটি তাদের ব্যবহারকারীর অ্যাকাউন্ট সম্পর্কে নির্দিষ্ট বিবরণ বের করার অনুমতি দেয় যদি API-কে একটি ইমেল ঠিকানা দেওয়া হয়, জেমি বুট বলেছেন, Synopsys Inc-এর সহযোগী সফ্টওয়্যার নিরাপত্তা পরামর্শদাতা। এই তালিকাটি এই সপ্তাহে পোস্ট করা কয়েক মিলিয়ন ব্যবহারকারীর ডেটাতে বেড়েছে। অন্যদিকে ব্লুগবার্গ জানিয়েছে এই তথ্য চুরির বিষয় জানার জন্য তারা টুইটারের সঙ্গে যোগাযোগ করেছিল। কিন্তু টুইটারের ছাঁটাইয়ের কারণে অনেকের সঙ্গেই কথা বলা যায়নি।

টুইটার ব্যবাহার কারীদের চিন্ত কতটা?

যে ডেটা ফাঁস হয়েছে তাতে ক্রেডিটকার্ডের তথ্য, সামাজিক নিরাপত্তা, বাড়ির নম্বর বা বাড়ির ঠিকানার মত গুরুত্বপূর্ণ বিষয় নেই। তবে তা হ্যাকারদের হাতে রয়েছে কিনা তা এখনও পর্যন্ত জানা যায়নি। তবে বিশেষজ্ঞদের দাবি হ্যাকারদের হাতে এমেল আইডি ছাড়া আর কোনও গুরুত্বপূর্ণ তথ্য নেই। তবে হাইপ্রোফাইল অনেক ব্যক্তির মেইল আইডি হ্যাকারজের হাতে রয়েছে, যা তাদের জন্য কিছুটা হলেও উদ্বেগের।

তবে ইজরায়েলি সাইবার সিকিউরিটি কনসালটেন্সি হাডসন রক-র সহপ্রতিষ্ঠাতা অ্যালোন গাল বলেছেন, ডেটাবেসে সেলিব্রিটির ও রাজনীতিবিদদের টুইটার হ্যান্ডেল ও ইমেল আইডি রয়েছে, ওয়েবে উপলব্ধ অন্যান্য তথ্যের সঙ্গে সেটি মিলিত হলে সেলিব্রিটিদের নিরাপত্তা কতটা বজায় থাকবে তা নিয়ে প্রশ্ন রয়েছে।

আপনি কীভাবে অ্যাকাউন্ট রক্ষা করবেন?

আপনি যদি বিশ্বাস করেন আপনার টুইটার অ্যাকাউন্টের সঙ্গে আপোষ করা হয়েছে এমনকি আপনি যদি এই বিষয়ে অতিরিক্ত সুরক্ষা পেতে চান তাগহলে অ্যাটাউন্টের সেটিং ট্যাবের অধীনে লগইন করার সময় আপনার টুইটারের পাসওয়ার্ড পরিবর্তন করুন। আপনি একই ট্যাব ব্যবহার করে আপনার ইমেল ঠিকানা পরিবর্তন করতে পারেন। এটি কীভাবে করবেন সে সম্পর্কে আরও তথ্যের জন্য টুইটারের পরামর্শ পৃষ্ঠা দেখুন। সর্বদা একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন। পাসওয়ার্ডে শুধু নাম লিখবেন না। নম্বর, নানা ধরনের সাইন ব্যবহার করুন। যা সহজে অন্য কেই চিনতে পারবেন না।

আরও পড়ুনঃ

নতুন বছরে বড় সিদ্ধান্ত এই দেশের সরকারের , বন্ধ করে দেওয়া হয়েছে 3G নেটওয়ার্ক

টুইটারে ভুল মানচিত্র দেওয়ায় রাজীব চন্দ্রেশেখরের কোপে হোয়াটঅ্যাপ, কড়া প্রতিক্রিয়া কেন্দ্রীয় মন্ত্রীর

আবার বিভ্রাট ইলন মাস্কের টুইটারে, বৃহস্পতিবার সকালেই ব্যবাহরকারীরা 'ভুল বার্তা' পাচ্ছেন

Share this article
click me!