নতুন বছরে বড় সিদ্ধান্ত এই দেশের সরকারের , বন্ধ করে দেওয়া হয়েছে 3G নেটওয়ার্ক

জানুয়ারির প্রথম সপ্তাহেই ইন্টারনেটের গতি সংক্রান্ত বিশেষে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। কোথাও 5G নেটওয়ার্ক চালু হয়েছে। কোথাও আবার পুরনো ইন্টারনেট স্পিড বন্ধ করে দেওয়া হয়েছে।

Web Desk - ANB | Published : Jan 4, 2023 5:13 PM IST

জানুয়ারির প্রথম সপ্তাহেই ইন্টারনেটের গতি সংক্রান্ত বিশেষে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। কোথাও 5G নেটওয়ার্ক চালু হয়েছে। কোথাও আবার পুরনো ইন্টারনেট স্পিড বন্ধ করে দেওয়া হয়েছে। এই পর্বে এখনই 3G ইন্টারনেট স্পিডকে বিদায় জানিয়েছে আমেরিকা। টেলিকম প্রদানকারী ভেরিডন তার গ্রাহকদের ডিভাইসে পুরনো নেটওয়ার্ক বন্ধ করে দিয়েছে।

প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে AT&T গত বছরের ফেব্রুয়ারিতে তার 3G পরিষেবা বন্ধ করে দেয় এবং T-Mobile মার্চ মাসে লিগ্যাসি নেটওয়ার্কগুলি বন্ধ করতে শুরু করে, দ্য ভার্জ রিপোর্ট করে৷ Verizon লোকেদেরকে নতুন এলটিই-সক্ষম ফোন পাঠিয়েছে, সাথে একটি চিঠি যা ঘটতে চলেছে তা স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে।

3G এখনও এই দেশে কাজ করে

ভেরিজন 3G ফোনের গ্রাহকদের বলেছে যে ডিসেম্বরের বিলিং চক্র শুরু হওয়ার আগের দিন তাদের লাইনগুলি সাসপেন্ড করা হবে। সময়সীমার পরে, তারা শুধুমাত্র 911 এবং Verizon গ্রাহক পরিষেবাতে কল করার জন্য 3G ফোন ব্যবহার করতে সক্ষম হবে। 3G এখনও অনেক দেশে বিদ্যমান। টেলিকম ক্যারিয়ার অরেঞ্জ 2030 সালের মধ্যে ইউরোপে তার 2G এবং 3G নেটওয়ার্কগুলি ফেজ করার পরিকল্পনা করেছে, ফিয়ার্স ওয়্যারলেস অনুসারে।

পরিষেবা বন্ধ হওয়ার সালতামামি

ফ্রান্সে 2G পরিষেবা ২০২৫ সালেক শেষের দিকে প্রথম পর্যায়ে বন্ধ করা হবে। তারপর ২০২৮ সালে 3G পরিষেবা বন্ধ করা হবে। 3G ফোনগুলি ২০০০ সালের গোড়ার দিকে চালু হয়েছিল। কিন্তু স্মার্টফোনের উত্থানের সঙ্গে সঙ্গে নেটওয়ার্কটি সত্যিই তেমনভাবে কার্যকর ছিল না। ভারতে 5G পরিষেবা চালু হয়ে গেচেছ তবে এখনও গোটা দেশেই 4G পরিষেবা চালু রয়েছে। দেশের প্রায় ৯৯ শতাংশ মানুষই এই নেটওয়ার্ক ব্যবহার করেন।

নোকিয়ার 'মোবাইল ব্রডব্যান্ড ইন্ডিয়া ট্র্যাফিক ইনডেক্স' রিপোর্ট অনুসারে, কম দামের 4G স্মার্টফোনের লঞ্চ ডেটা বৃদ্ধির জন্য অত্যন্ত প্রয়োজনীয় হেডরুম প্রদান করেছে, উল্লেখযোগ্য সংখ্যক 2G এবং 3G গ্রাহকরা সম্ভাব্যভাবে 4G স্মার্টফোনে আপগ্রেড করছে।

Share this article
click me!