বর্ষশেষে টেক দুনিয়ায় সুখবর,ফোল্ডিং ফোন নিয়ে হাজির হচ্ছে জিওমি

ভিভো, স্যামসং-ফোল্ডিং ফোনের জনপ্রিয়তার সঙ্গে টেক্কা দিতে টেক দুনিয়ায় পা রাখতে চলেছে জিওমি। সংস্থার তরফে ফোনের একটি ছবিও প্রকাশ্যে আনা হয়েছে। 

Kasturi Kundu | Published : Dec 31, 2021 3:47 PM IST

বর্ষশেষের মরশুমে টেকনোলজির দুনিয়ার এসে গেল আরও একটি সুখবর। আর এই সুখবরটি দিচ্ছে বিখ্যাত মোবাইল প্রস্তুতকারক সংস্থা জিওমি(Xiaomi)। ভিভো, স্যামসং-ফোল্ডিং ফোনের(Folding Mobile) জনপ্রিয়তার সঙ্গে টেক্কা দিতে টেক দুনিয়ায় পা রাখতে চলেছে জিওমি। হ্যাঁ, জিওমিও নিয়ে আসছে ফোল্ডিং ফোন। বিশিষ্ট সংবাদ সংস্থা IANS মারফত জানা যাচ্ছে, জিওমি যো ফোল্ডিং ফোনটি(Xiaomi Folding Mobile) বাজারে আনতে চলেছে সেটি দেখতে অনেকটা মিক্স ফোল্ড ফোল্ডেবল ফোনের মত। মার্কেটে আসার আগেই এই ফোনের পেটেন্ট নেওয়ার জন্য ইতিমধ্যেই আমেরিকার পেটেন্ট ট্রেডমার্ক অফিসে যাবতীয় তথ্যও জমা পড়ে গিয়েছে। এই ফোনের আরও একটি বিশেষত্ব হল এতে রয়েছে টু ওয়ে ফোল্ডিং মেকানিজম। উল্লেখ্য সংস্থার তরফে ফোনের একটি ছবি প্রকাশ্যে আনা হয়েছে। জিওমি(Xiaomi) মোবাইল প্রস্তুতকারক সংস্থার তরফে তাদের যে আসন্ন মডেলের ছবিটি প্রকাশ্যে  আনা হয়েছে সেখানে দেখা যাচ্ছে ফোনটিতে একটি রিয়ার ক্যামেরা রয়েছে। সেই সঙ্গে রয়েছে একটি এলইডি ফ্ল্যাশলাইট। ফোনটির ডানদিকে রয়েছে একটি ভলিউম কী। ও পাওয়ার কী। নীচের দিকে রয়েছে একটি স্পিকার ও টাইপ সি পোর্ট। 

চাইনিজ ন্যাশনাল ইন্টেলেকচুয়াল প্রপার্টি অ্যাসোসিয়েশনের হাত ধরে এই ফোনের একটি ডিভাইসের পেটেন্ট নিয়েছে জিওমি। যে ডিভাইসটির পেটেন্ট নিয়েছে সেটি দেখতে অনেকটা স্যামসং ফোনের মতই। সিম কার্ডের স্লটটা রয়েছে ফোনের নীচের দিকে। এছাড়াও রয়েছে ইউএসবি কেবল পোর্ট। বিক্যাত মোবাইল প্রস্তুতকারক সংস্থা জিওমির তরফ থেকে ঘোষণা করা হয়েছে আগামী দিনে এই সংস্থার তরফে যে ফোন গুলো লঞ্চ করা হবে প্রতিটি ফোনেই থাকবে MIUI 13 ।  শুধু ফোনেই নয়, পোনের সঙ্গে ট্যাবলেট, স্মার্ট ডিভাইস এবং টিভিতেও থাকবে  MIUI 13 । সংস্থার তরফে জানান হয়েছে,  নতুন বছর থেকেই শুরু হবে MIUI 13 আপডেশনের কাজ। 

আরও পড়ুন-Tecno pova Launch: এই সংস্থার প্রথম 5G মোবাইল ভারতে আসছে, লঞ্চের আগে ফাঁস হল ফিচারগুলি

আরও পড়ুন-IT Raid: চিনা মোবাইল সংস্থার বিরুদ্ধে তল্লাশি অভিযান, আয়কর ফাঁকির অভিযোগ

আরও পড়ুন-New Year’s Eve 2021: পার্টি টুপি পরে চমক দিল গুগল, ডুডলের নতুন গ্রাফিক্স নজড় কেড়েছে সকলের

ভিভো, স্যামসাং ওবং জিওমির সঙ্গে ফোল্ডিং ফোনের বাজারে প্রতিযোগিতায় নামছে আরেকটি মোবাইল প্রস্তুতকারক সংস্থা ওপো। ইতিমধ্যেই সংস্থার তরফে জানান হয়েছে, ওপো কোম্পানির নতুন ফোনটি Oppo Find N নামে আত্মপ্রকাশ করেছে টেক দুনিয়ায়। উল্লেখ্য, ১৫ ডিসেম্বরই চিনের মোবাইল প্রস্তুতকারক সংস্থা ওপো তার নতুন মডেলটিকে ব্লগ পোস্টের মাধ্যমে প্রকাশ্যে নিয়ে আসে। বলাই বাহুল্য, বিগত ৪ বছর ধরে ওপো ফোল্ডিং ফোন তৈরির কাজ করছে। তবে নতুন মডেলের দাম বা ফিচার্স সম্বন্ধে এখন কিছু জানা যায়নি। 


 

Share this article
click me!