করোনা ছড়াতে পারে সাধের স্মার্টফোন থেকেও, জেনে নিন পরিষ্কার রাখার সহজ উপায়

  • আতঙ্ক হয়ে দাঁড়িয়েছে এই মারণ রোগ
  • মহামারি বলে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা
  • এই মারণ সংক্রমণ ছড়াতে পারে স্মার্টফোন থেকে
  • নিয়মিত হাত পরিষ্কার রাখার পাশাপাশি স্মার্টফোন পরিষ্কারও রাখাও প্রয়োজন

deblina dey | Published : Mar 14, 2020 8:11 AM IST

গোটা বিশ্বের কাছে বর্তমানে আতঙ্ক হয়ে দাঁড়িয়েছে এই মারণ রোগ। ইতিমধ্যেই এই রোগকে মহামারি বলে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। চিনে এই রোগের উৎপত্তি হলেও ধীরে ধীরে সারা বিশ্বে ছড়িয়ে পরেছে এই মারণ রোগ। পরিসংখ্যান অনুযায়ী এই মুহূর্তে বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১৪৫৮১০। সেই সঙ্গে ভারতে এই মুহূর্ত অবধি আক্রান্তের সংখ্যা ৮৩। এই মারণ রোগের হাত থেকে রক্ষার জন্য একাধিক সচেতনা অবলম্বন করার নির্দেশ দিয়েছে 'হু'।

আরও পড়ুন- অগ্নিমূল্য বাজারে হু হু করে কমছে সোনার দাম, জেনে নিন আজকের দর

এই মারণ সংক্রমণ ছড়াতে পারে যে কোনও সমাবেশ, এটিএম এমনকী স্মার্টফোন থেকেও। তাই এই রোগের হাত থেকে নিজেকে রক্ষা করতে নিয়মিত হাত পরিষ্কার রাখার পাশাপাশি স্মার্টফোন পরিষ্কারও রাখা প্রয়োজন। কীভাবে সুরক্ষা বজায় রেখে পরিষ্কার রাখবেন স্মার্টফোন, জেনে নেওয়া যাক। ক্লোরক্স ডিসইনফেক্টিং ওয়াইপস  বা আইসোপ্রোপাইল অ্যালকোহল ওয়াইপস দিয়ে ফোনের বাইরের অংশগুলো পরিষ্কার করে নেওয়া যায়। তবে স্মার্টফোন পরিষ্কার করতে কখনোই ব্লিচ জাতীয় কোনও কিছু ব্যবহার করা উচিত নয়। 

আরও পড়ুন- সপ্তাহে ৪০০ ক্যালরি বার্ন করতে চান, তবে মনে রাখুন এই বিষয়গুলি

স্মার্টফোনকেও জীবানুমুক্ত রাখতে তা বর্তমান সময়ে পরিষ্কার করা প্রয়োজন। এর জন্য প্রথমেই স্মার্টফোনটি সুইচঅফ করে নিন। এরপর ফোনের খোলা মুখের থেকে যাতে ফোনের ভিতরে আদ্রতা প্রবেশ করতে না পারে তার জন্য তা সেলোটেপ দিয়ে বন্ধ করে নিন। এরপর নরম কাপড় সামান্য ভিজিয়ে তারপর তা মোছা শুরু করুন। ক্যামেরার লেন্সের উপর হালকা করে মুছুন বেশি চাপ দিয়ে মুছবেন না। সেই সঙ্গে লক্ষ্য রাখতে হবে যাতে লেন্সে কোনও দাগ না পড়ে।  তবে স্মার্টফোন ব্যবহারের সময় কোনও ক্লিনিং প্রডাক্ট ব্যবহার করবেন না। হাইড্রোজেন পারাক্সাইড রয়েছে কেবল এমন ক্লিনার দিয়ে পরিষ্কার করলে কোরনা ভাইরাসের মত জীবানু মুক্ত থাকবে আপনার স্মার্টফোন।

Share this article
click me!