Donald Trump: ট্রাম্প ৬ জানুয়ারি সম্মেলনের ডাক দিয়েছেন, সেই দিনেই ক্যাপিটাল হিল সন্ত্রাসের এক বছর

ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন এক বছর আগের সেই দিন নিয়ে তিনি আলোচনা করবেন। যেখানে হামলাকারীরা হোয়াইট হাইসের বাইরে তাঁর কথা শুনে ক্যাপিটাল হিলে মিছিল করেছিল। 

Asianet News Bangla | Published : Dec 21, 2021 5:42 PM IST

মার্কিন যুক্তারাষ্ট্রে (USA) ক্যাপিটাল হিল সন্ত্রাসের (Capitol Hill Riot) এক বছর হতে চলল। ৬ জানুয়ারি মার্কিন ইতিহাসের একটি কালো দিন। সেদিননেই সাংবাদিক  সম্মেলন করার পরিকল্পনা করেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। এক বছর আগে এই দিনে ক্যাপিটল হিলের সন্ত্রাসের জন্য মূলত  রিপাব্লিকানদের উস্নাকিকেই দায়ি করা হয়েছিল। 

ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন এক বছর আগের সেই দিন নিয়ে তিনি আলোচনা করবেন। যেখানে হামলাকারীরা হোয়াইট হাইসের বাইরে তাঁর কথা শুনে ক্যাপিটাল হিলে মিছিল করেছিল। সেই সময় ট্রাম্প সমর্থকদের উদ্দেশ্যে বলেছিলেন তিনি ৩ নভেম্বরের নির্বাচন কখনই মেনে নেবেন  না। ক্যাপিটাল হিলে যাওয়ার আগে তিনি সমর্থকদের লড়াইয়ের আহ্বানও জানিয়েছিলেন। মার্কিন সংবিধান অনুযায়ী ক্যাপিটাল হিল থেকেই গত বছর ৬ ডানুয়ারী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইটেনকে জয়ী ঘোষণা করা হয়েছিল। 

ক্যাপিটাল হিলের সেই দাঙ্গায় চার জন নিহত হয়েছিল। কংগ্রেসকে রক্ষা করার কাজে ব্রতী এক পুলিশ আধিকারিকেরও মৃত্যু হয়েছিল। ট্রাম্পের সমর্থকদের হামলায় বহু পুলিশ আধিকারিক আহত হয়েছিল। ক্যাপিটাল হিসেবে দাঙ্গায় সেই সময় ৭০০ জনেরও বেশি অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছিল। 

সূত্রের খবর ট্রাম্প যে সংবাদ সম্মেলন ডেকেছেন সেটি অনুষ্ঠিত হবে ট্রাম্পের ফ্লোরিডার পাম বিচে তাঁরই রিসর্টে। অন্যদিকে একটি কংগ্রেসনাল সিলেকট কমিটি ট্রাম্পের কর্মকাণ্ড ও নির্বাচনের ফলাফল পরিবর্তনের চেষ্টা থেকে শুরু করে ক্যাপিটাল হিসেবে হামলার ঘটনার তদন্ত করছে। ট্রাম্পের সাংবাদিক সম্মেলন নিয়ে কমিটি এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেনি বলেও জানিছেন মুখপাত্র। চলতি মাসে একটি ফেডারেল আপিল আদালত নির্বাহী বিশেষাধিকারের কারণে কমিটি থেকে নথি আটকে রাখার ট্রাম্পের অনুরোধ প্রত্যাখ্যান করেছে। উল্লেখ করেছে যে রাষ্ট্রপতি হিসেবে বিডেন ইতিমধ্যেই তাদের মুক্তির অনুমোদন দিয়েছেন। 

প্রসঙ্গত উল্লেখ্য ক্যাপিটাল হিলে হামলার পরের দিনই ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছিল। মার্ক জুকারবার্গা জানিয়েছেন বুধবার প্রথমে ট্রাম্পের অ্যাকাউন্টের ওপর ২৪ ঘণ্টার জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। কারণ ট্রাম্প গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের বিরুদ্ধে বিদ্রোহ করতে ও হিংসার ঘটনা উস্কে দেওয়ার জন্য ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করেছিলেন। আগামী দিনেও তিনি এজাতীয় কাজ করতে পারেন বলে আশঙ্কা থেকেই যাচ্ছে। আর সেই কারণেই ট্রাম্পের অ্যাকাউন্টের ওপর অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তিনি আরও বলেছেন, তাঁর সংস্থা মনে করে এই সময় ডোনাল্ড ট্রাম্পকে তাঁদের পরিষেবা ব্যবহারের অনুমতি দেওয়া অত্যান্ত ঝুঁকিপূর্ণ। 

Laughing Ban: ১০ দিনের জন্য 'হাসতে মানা', উত্তর কোরিয়ায় কঠোর নিষেধাজ্ঞা জারি

পাঞ্জাব সেক্টরে রাখা হয়েছে রাশিয়ার S-400 Missile, কিন্তু কেন জানেন কী

Omicron Alert: ওমিক্রন নিয়ে সতর্কতা জারি কেন্দ্রের, ডেল্টার তুলনায় তিনগুণ বেশি সংক্রমণ যোগ্য

Read more Articles on
Share this article
click me!