Geminid Meteor Showers: পরপর ৫ দিন রাতের আকাশে উল্কাবৃষ্টি, কখন-কীভাবে দেখবেন


১৩ ডিসেম্বর রাত থেকে শুরু করে ১৭ ডিসেম্বর রাত পর্যন্ত, পরপর ৫ দিন ধরে রাতের আকাশে দেখা যাবে জেমিনিড উল্কাবৃষ্টি (Geminid Meteor Showers)। কীভাবে দেখবেন সেই মহাজাগতিক দৃশ্য?

Web Desk - ANB | Published : Dec 13, 2021 8:02 PM IST

যারা মহাজাগতিক ঘটনা নিয়ে উৎসাহী, তাদের জন্য দারুণ সুখবর। মাত্র কিছুদিন আগেই পৃথিবীর আকাশ অতিক্রম করে গিয়েছে ধূমকেতু লিওনার্ড (Comet Leonard)। তার রেশ কাটতে না কাটতেই, সোমবার রাত থেকেই আকাশে ফের দেখা যাবে আরও একটি মহাজাগতিক ঘটনা - জেমিনিড উল্কাবৃষ্টি (Geminid Meteor Showers)। ১৩ ডিসেম্বর রাত থেকে শুরু করে ১৭ ডিসেম্বর রাত পর্যন্ত, পরপর ৫ দিন ধরে রাতের আকাশে দেখা যাবে এই অপূর্ব দৃশ্য। তবে, এই উল্কাবৃষ্টি মূলত উত্তর গোলার্ধেই দৃশ্যমান হবে। দক্ষিণ গোলার্ধেরও কিছু কিছু জায়গায়, অল্প পরিমাণে দেখা যেতে পারে। জ্যোতির্বিজ্ঞানীদের মতে, প্রতি ঘন্টায় সর্বোচ্চ ১৫০ টি পর্যন্ত জেমিনিড উল্কা দেখা যেতে পারে।

কখন দেখা যাবে উল্কাবৃষ্টি?

বিজ্ঞানীরা জানিয়েছেন, ১৩-১৪ ডিসেম্বর ভোর ৩ টের দিকে চাঁদ অস্ত যাবে। রাতের আকাশে সেইসময় চাঁদের আলোর বাধা এড়িয়ে কয়েক ঘন্টার জন্য ভালভাবে উল্কাবৃষ্টি দেখা যাবে। তবে, ভোর ২টো নাগাদই উল্কাবৃষ্টি সবচেয়ে বেশি দৃশ্যমান হবে বলে মনে করা হচ্ছে। কারণ সেই সময় উল্কাগুলি উজ্জ্বলতার এমন এক মানে থাকবে, যাতে উল্কাগুলি থেকে আলো বিকিরিত হচ্ছে বলে মনে হবে, তাই আরও বেশি দৃশ্যমানও হবে।

কোথা থেকে ঝরে পড়ে জেমিনিডস উল্কাগুলি?

নাসার মতে, ৩২০০ ফেথন (Geminids 3200 Phaethon) নামে একটি মহাজাগতিক বস্তুর ধ্বংসাবশেষ থেকে এই জেমিনিড উল্কাবৃষ্টি হয়। তবে এই ৩২০০ ফেথনেরউৎপত্তি নিয়ে বিতর্ক রয়েছে। কিছু জ্যোতির্বিজ্ঞানীর মতে, এটি একটি বিলুপ্ত ধূমকেতুর (Commet) অংশ। অন্য এক পক্ষের বিজ্ঞানীদের দাবি, এটি কোনও গ্রহাণুর (Asteroird) অংশ। যুক্তি হিসাবে তাঁরা মহাজাগতিক বস্তুটির কক্ষপথের দিকে নির্দেশ করেন। পর্যবেক্ষকরা দেখেছেন, জেমিনিড উল্কাগুলি অন্যান্য উল্কার থেকে বেশি ঘন। তাই, জ্বলে ওঠা আগে তারা পৃথিবীর পৃষ্ঠ থেকে ২৯ মাইল উচ্চতা পর্যন্ত আসতে পারে।

জেমিনিড-এর ইতিহাস

১৮০০ শতকের মাঝামাঝি সময়ে প্রথম দেখা গিয়েছিল জেমিনিড উল্কাবৃষ্টি। প্রথমবার অবশ্য প্রতি ঘন্টায় মাত্র ১০ থেকে ২০ টি উল্কাপাত হতে দেখা গিয়েছিল। তারপর থেকে যত সময় গিয়েছে, ততই জেমিনিড উল্কাপাতের পরিমাণ বেড়েছে। জেমিনিড উল্কাবৃষ্টি এখন বছরের সবথেকে বড় উল্কাবৃষ্টি।

কীভাবে দেখা যাবে এই উল্কাবৃষ্টি

যেখানে আলো কম, সেখানে উল্কাবৃষ্টি দেখার সুযোগ অনেক বেশি। তাই শহরাঞ্চলের থেকে গ্রামাঞ্চলে উল্কাবৃষ্টি বেশি ভাল দেখা যাবে। ভোর ২টো থেকে বা চন্দ্রাস্তের পর থেকে সূর্যোদয় পর্যন্ত রাতের আকাশে চোখ রাখলেই দেখা যাবে উল্কাবৃষ্টি। টেলিস্কোপ বা দূরবীনে অবশ্যই বেশি ভালো দেখা যাবে, তবে উল্কাবৃষ্টি দেখার জন্য শুধু চোখই যথেষ্ট। এছাড়া, নাসার পক্ষ থেকে সোশ্য়াল মিডিয়ায় এই মহাজাগতিক ঘটনা লাইভ স্ট্রিম করা হবে। তাই যে কোনও সময়ে সেখানেও দেখে নিতে পারেন জেমিনিড উল্কাবৃষ্টি।

জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) জেওয়ান (Zewan) এলাকায় পুলিশের একটি বাসে জঙ্গি হামলা। ১৪ জন পুলিশ কর্মী আহত, ৪ জনের অবস্থা আশঙ্কাজনক। 

Share this article
click me!