Omicron Case China : পাকিস্তানের পর এবার চীন, সন্ধান মিলল প্রথম ওমিক্রনে আক্রান্ত রোগীর

পাকিস্তানের পর এবার চীনে শনাক্ত হল করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্ত রোগীর। এই প্রথম চীনে ওমিক্রন আক্রান্ত রোগীর সন্ধান মিলল। জানা গিয়েছে, চীনের উত্তরাঞ্চলীয় শহর তিয়ানজিনে গত বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর, এক ব্যক্তি করোনার উপসর্গ নিয়ে  কোভিড টেস্ট করাতে আসেন। এবং টেস্টের জন্য দেওয়া নমুনা বিশ্লেষণ করে দেখা যায়, তিনি ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত। 

Riya Das | Published : Dec 13, 2021 7:42 PM IST

কোভিড  আতঙ্কে চারিদিকে এখনও যেন  ত্রাহি ত্রাহি রব। করোনা ভাইরাসে প্রতিনিয়ত মানুষ তাদের প্রিয়জনদের হারিয়েছে। এহেন ভয়ঙ্কর পরিস্থিতিতে করোনার তৃতীয় ঢেউ নিয়ে এতদিন পর্যন্ত অশনি সংকেত ছিল। আর তার মধ্যেই বিশ্বব্যাপী করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন (Omicron ) ছড়িয়ে পড়েছে ডেল্টার চেয়ে দ্রুত হারে। যা নিয়ে ফের আতঙ্ক শুরু হয়েছে মানুষের মধ্যে। সোমবারই করাচি শহরে প্রথম একজন ওমিক্রন রোগীকে শনাক্ত করা হয়েছে। পাকিস্তানের  (Pakistan) পর এবার চীনে (China) শনাক্ত হল করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে (Omicron Case ) আক্রান্ত রোগীর। এই প্রথম চীনে ওমিক্রন আক্রান্ত রোগীর সন্ধান মিলল। চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদ মাধ্যম সূত্রে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

 প্রতিবেদন সূত্রে জানা গিয়েছে, চীনের China) উত্তরাঞ্চলীয় শহর তিয়ানজিনে গত বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর, এক ব্যক্তি করোনার উপসর্গ নিয়ে  কোভিড টেস্ট করাতে আসেন। এবং টেস্টের জন্য দেওয়া নমুনা বিশ্লেষণ করে দেখা যায়, তিনি ওমিক্রন ভ্যারিয়েন্টে (Omicron )  আক্রান্ত। বর্তমানে চিনের ওই ব্যক্তি স্থানীয় একটি হাসপাতালে আইসোলেশনে রয়েছেন। চীন ছাড়াও করোনার এই নতুন ভ্যারিয়েন্ট আরও বেশ কিছু দেশে ছড়িয়ে পড়েছে । যা নিয়ে ইতিমধ্যেই আতঙ্কের সৃষ্টি হয়েছে। তবে বিশেষজ্ঞরা মনে করছেন ডেল্টা ভাইরাসের  (Delta Virus)চেয়ে ওমিক্রনের (Omicron ) ক্ষতির আশঙ্কা অনেক কম।

 

 

আরও পড়ুন-Omicron Death: বিশ্বে প্রথম ওমিক্রন আক্রান্তের মৃত্যু, অভূতপূর্ব হারে ছড়াচ্ছে সংক্রমণ

আরও পড়ুন-Pakistan Omicron: ওমিক্রনের থাবা এবার পাকিস্তানে, আক্রান্ত করাচির মহিলা

আরও পড়ুন-COVID Epidemic: কোভিড মহামারি শেষ হয়েছে, এই সিদ্ধান্ত কী করে নেওয়া হবে

 

চীনে China) প্রথম ওমিক্রনের  (Omicron ) সন্ধান মিলতেই তা যেন করোনার কথা ফের মনে করে দিচ্ছে।  এহেন পরিস্থিতিতে করোনার সম্ভাব্য ঢেউ কিংবা ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে কঠোর সতর্কতামূলক পদক্ষেপ নিতে শুরু করেছেন  চীনা প্রশাসন।ইতিমধ্যেই চীনের China)  স্টেট কাউন্সিল দেশটির রোগ নিয়ন্ত্রণ সংস্থাগুলোর সঙ্গে পরামর্শ করেছে এবং তিয়ানজিনসহ দেশের সব বন্দর ও শহরগুলোতে করোনা বিধি নিষেধকে আরও জোরদার করার নির্দেশ দিয়েছে। শুধু তাই নয় চীনা China) রাজধানী বেইজিং ও এর আশপাশের ১৪০ কিলোমিটার এলাকার মধ্যে আরও কঠোর বিধিনিষেধ ঘোষণা করা হয়েছে। করোনার মধ্যে ওমিক্রনের হানা যেন গোদের উপর বিষফোড়া। তবে করোনার এই নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ আরও বাড়বে আগামীদিনে, তেমনটাই মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে বিশেষজ্ঞরাও এখনও জানেন না কতটা ভয়াবহ হতে পারে ওমিক্রন (Omicron ) সংক্রমণ। তার আগে থেকেই সকলকে সাবধান হতে বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। অন্যদিকে ভারতে ওমিক্রনের সংক্রমণের হাড় বেড়ে দাঁড়িয়েছে। ইতিমধ্যেই ওমিক্রন ভ্যারিয়েন্ট মোকাবিলায় মহারাষ্ট্রে জরুরি অবস্থা জারি করা হয়েছে। সকলেই করোনা বিধি মেনে চলার পরামর্শ দিয়েছে স্থানীয় প্রশাসন থেকে স্বাস্থ্য বিশেষজ্ঞরা। উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসেই  এই চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে প্রথম করোনাভাইরাসের রোগী শনাক্ত হয়েছিল এবং  করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটেছিল বলেই মনে করা হয়। 


 

Share this article
click me!