আধমাইল দূর থেকে পাওয়া যায় লাশ-পচা গন্ধ, উচ্চতা ১৫ ফুট - এ আবার কেমন ফুল

একেবারে মরা পচা গন্ধ

আধমাইল দূর থেকেও পাওয়া যায় সেই গন্ধ

উচ্চতা আবার ১৫ ফুট

ওই পচা গন্ধের মালিক নাকি একটি ফুল

Asianet News Bangla | Published : May 21, 2021 3:40 PM IST / Updated: May 24 2021, 02:47 PM IST

একেবারে মরা পচা গন্ধ। সান ফ্রান্সিসকো বে এরিয়া শহরের এক পরিত্যক্ত গ্যাস স্টেশন থেকে এমনই গন্ধ বের হচ্ছিল। আর এই গন্ধের উৎসটিকে দেখতেই ভিড় করলেন হাজার খানেক মানুষ। ওই পচা গন্ধের মালিক নাকি একটি ফুল!

সলোমন লেইভা নামে এক নার্সারি মালিক ব্যতিক্রমী ও বিরল উদ্ভিদের ব্যবসা করেন। তিনিই এই ফুলটি ফুটিয়েছেন। এই ফুলের পোষাকি নাম এমর্ফোফ্যালাস টাইটানাম, তবে ওই মরা পচা গন্ধের জন্য ফুলটি বেশি পরিচিত 'কর্পস ফ্লাওয়ার' অর্থাৎ 'শবদেহের ফুল'। এই বিশালাকার ফুলটির মধ্য দিয়ে একটি ডাঁটির মতো অংশ বের হয়, যা ১৫ ফুট পর্যন্ত লম্বা হতে পারে। কাজেই ফুলটির চেহারাও স্বতন্ত্র। তবে সবচেয়ে বেশি পরিচিত ফুলটির গন্ধই, মরা পচা গন্ধ ছড়িয়ে পড়ে অন্তত আধ মাইল দূর পর্যন্ত। আর এই ফুলটি ফোটে ৮-১০ বছর বাদে বাদে।

সম্প্রতি সলোমন লেইভা, তাঁর নার্সারিতে ফোটা কর্পস ফ্লাওয়ার সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় বেশ কয়েকটি পোস্ট দিয়েছিলেন। স্থানীয় সংবাদমাধ্যমের প্রদতিবেদন অনুযায়ী বিশালাকার ফুলটি নিয়ে দারুণ আগ্রহ তৈরি হয় সোশ্যাল মিডিয়ায়। অনেকেই ফুলটি দেখতে, ছুঁতে এবং অবশ্যই তার গন্ধ নেওয়ার ইচ্ছা প্রকাশ করেন। এই বিপুল উৎসাহ দেখে, চলতি সপ্তাহের সোমবার ওই পরিত্যক্ত গ্যাস স্টেশনে ফুলটির একটি প্রদর্শনীর আয়োজন করেছিলেন লেইভা। ফুলটি দেখতে সারাদিনই সেখানে লাইন দিয়েছে মানুষ। পাশে একটি ক্যাম্পিং চেয়ারে বসে ধৈর্যের সঙ্গে তাদের সব প্রশ্নের উত্তর দিয়েছেন লেইভা। তাঁর হিসাব অনুযায়ী বিকাল ৪টা পর্যন্ত অন্তত ১,২০০ মানুষ ফুলটি দেখতে এসেছিলেন।

অনেকেই জানিয়েছেন, সান ফ্রান্সিসকোতে বছর খানেক আগে আরও একটি কর্পস ফ্লাওয়ারের প্রদর্শনী হয়েছিল। কিন্তু, সেখানে অনেক বাধা ছিল। ফুলটির কাছে যেতে পারেননি দর্শকরা। এবার তাই আশ মিটিয়ে ফুলটিকে দেখেছেন তাঁরা।

Share this article
click me!