গর্বের স্বাধীনতা, দেশের গণ্ডি পেরিয়ে আইকনিক টাইমস স্কোয়ারেরও উড়বে জাতীয় পাতাকা

নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারেও জাতীয় পাতাকা উত্তোলন করা হবে। প্রবাসী ভারতীয়দের তরফে একাধিক অনুষ্ঠানেরও কর্মসূচি গ্রহণ করা হয়েছে। 

Asianet News Bangla | Published : Aug 12, 2021 12:41 PM IST

গর্বের স্বাধীনতা চলতি বছর পা রাখতে চলেছে ৭৫ বছরে। তাই স্বাধীনতা উজ্জপন নিয়ে প্রস্তুতি শুরু হয়ে গেছে আগে থেকেই। ভারত সরকার একগুচ্ছ পরিকল্পনা গ্রহণ করেছে ৭৫ বছরের স্বাধীনতা দিবস পালন করার জন্য। তেমনই দেশবাসীও প্রস্তুতি শুরু করে দিয়েছে। বাদ গেলেন তাঁরা- যাঁরা দীর্ঘদিন ধরে ভিটে মাটি ছেড়ে প্রবাসে বাস করেন তাঁরাও এই বিশেষ দিনটি স্মরণীয় করে রাখতে চান। ৭৫ বছের স্বাধীনতা পালনে এবার বিশেষ উগ্যোগ নিয়েছেন নিউইয়র্কের বাসিন্দারা। 

আগামী বছরগুলিতে COVID 19-র টার্গেট শিশুরা, করোনাভাইরাস নিয়ে ভবিষ্যৎ বানী বিজ্ঞানীদের

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রবাসী প্রতিনিধিদের সংগঠনের পক্ষ থেকে জানান হয়েছে স্বাধীনতা দিসবে আইকনিক টাইমস স্কোয়ারে সবছেকে বড় জাতীয় পাতাকা পতপত করে উড়বে। ফেডারেশন অব ইন্ডিয়ার অ্যাসোশিয়েন (FIA) জানিয়েছে ২৫ফুট লম্বা রডে ৬ফুট বাই ১০ ফুটের জাতীয় পতাকা উত্তোলনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। নিউইয়র্কে ভারতের কনসাল জেনারেল রণধীর জয়সওয়াল জাতীয় পাতাকা উত্তোলন করবেন।

গর্বের স্বাধীনতা, ১৫ অগাস্টের আগেই পাকিস্তানে গা ঘেঁসে উড়েছে ১০০ ফুট লম্বা ভারতের তেরঙ্গা 

তবে শুধুমাত্র পাতাল উত্তোলন করেই থেমে থাকবে না, দিনভর একাধিক অনুষ্ঠান পালনেরও কর্মসূচি নেওয়া হয়েছে। ২৪ ঘণ্টাই টাইমস স্কোয়ারের ভারত দিবসের বিলবোর্ড থাকবে। সাজানো হবে এম্পায়ার স্টেট বিল্ডিংষ অনুষ্ঠান শেষ হবে হাডসন নদীর ধারে একটি গালা ক্রুজের মাধ্যমে। সেখানে প্রবাসী ভারতীয়দের পাশাপাশি ভারতের শীর্ষ স্থানীয় সরকারি কর্তারাও উপস্থিত থাকবে। টাইম স্কোয়ারের সবথেকে বড় জাম্বোট্রনে স্বাধীনতা দিবসের বার্তা প্রদর্শিত হবে। 

৪৮ মিনিটের সাংবাদিক সম্মেলনে মোদীর ৮ মন্ত্রী, কী বললেন অনুরাগ ঠাকুর, পীষূষ গোয়ালরা

এফআইএ-র সভাপতি অনিল বানসাল বলেন রোড আইল্যান্ডেও জাতীয় পাতাক উত্তোলন করা হবে। গতবছরও টাইমস্কোয়ারে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান পালন করেছিলেন প্রবাসী ভারতীয়রা। সেটাই ছিল প্রথমবার যখন নিউইয়র্কে স্বাধীনতা দিবসের দিন তেরঙ্গা উত্তোলন করা হয়। 

Share this article
click me!