Asianet News BanglaAsianet News Bangla

গর্বের স্বাধীনতা, ১৫ অগাস্টের আগেই পাকিস্তানে গা ঘেঁসে উড়েছে ১০০ ফুট লম্বা ভারতের তেরঙ্গা

জম্মু ও কাশ্মীরে সেনা বাহিনী উত্তোলন করেছে ১০০ ফুটের জাতীয় পতাকা। স্বাধীনতা দিসবের আগে নজর কেড়েছে পর্যটকদের। 

part of 75th independence day Indian army installed 100 feet national flag in Jammu Kashmir bsm
Author
Kolkata, First Published Aug 10, 2021, 5:59 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কাশ্মীরীদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানাতে ভারতীয় সেনা বাহিনী স্বাধীনতা দিবসের আগেই মঙ্গলবার জম্মু ও কাশ্মীরের গুলমার্গে ১০০ ফুট লম্বা জাতীয় পতাকা উত্তোলন করে। দেশের অখণ্ডতা আর স্বাধীনতা অক্ষুন্ন রাখতে যাঁরা আত্মত্যাগ করেছিলেন এদিন তাঁদেরও স্মরণ করা হয়ে। এই অনুষ্ঠানের সভাপতিত্ব করেছিলেন লেফটেন্যান্ট ওয়াই কে জোশি। তিনি ভারতীয় সেনা বাহিনীর নর্দান কমান্ডারের প্রধান। এদিন নিহত সেনা জওয়ানদের পরিবারের সদস্যদেরও সম্মানিত করা হয়। 

part of 75th independence day Indian army installed 100 feet national flag in Jammu Kashmir bsm

শুধু সেনা বাহিনীর মধ্যেই অনুষ্ঠান সীমাবদ্ধ রাখা হয়নি। এদিনের অনুষ্ঠানে স্থানীয় নাগরিক সমাজের বেশ কয়েকজন সদস্যকেও সম্মানিত করা হয়েছে। দেশ গঠনে যাঁরা জোর দিয়েছিলেন তাঁদেরও শ্রদ্ধা জানান হয়। ১৫ অগাস্ট স্বাধীনতা দিবসের আগে জম্মু ও কাশ্মীরের মত স্পর্শকাতর এলাকায় এজাতীয় অনুষ্ঠান খুবই গুরুত্বপূর্ণ বলেও মনে করা হচ্ছে। 

বিবাহিত মহিলাকে প্রেমপত্র ছুঁড়ে দেবেন না, রায় দিতে গিয়ে কেন এমন বলল বোম্বে হাইকোর্ট

গুলমার্গ মূলত পর্যটন কেন্দ্র। পাশাপাশি এই এলাকাটি পাকিস্তান্তের সঙ্গে আন্তর্জাতিক সীমান্ত ভাগ করে নেয়। গুলমার্গেই ১৯৬৫ সালে পাক সেনাবাহিনী নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করেছিল বলেও সেই সময় প্রবল যুদ্ধ হয়েছিল। সেই যুদ্ধবিধ্বস্ত দিনের কথা স্মরণ করে ভারতীয় সেনা বাহিনীর পক্ষ থেকে গুলমার্গকে বেছে নেওয়া হয়েছে। বলা যেতেই পারে পাকিস্তানের গা ঘেঁসে ভারতের জাতীয় পতাকা পতপত করে উড়েছে। 

Climate Change Report: জলবায়ু পরিবর্তনের বিপদ ভারতের সামনে, ১২টি এলাকা তলিয়ে যাবে সমুদ্রগর্ভে

গুলমার্গ পর্যটকদের কাছেও জনপ্রিয় স্থানীয়।স্থানীয় পর্যটকরাও এদিন ১০০ ফুট লম্বা জাতীয় পতাকা দেখতে আর ছবি তুলতেও ভিড় জমিয়েছিলেন। সেনা বাহিনীর এই পদক্ষেপ গুলমার্গে পর্যটকদের আকর্যণ আরও বাড়িয়ে তুলবে বলেও মনে করেছেন পর্যটন ব্যবসায়ীরা। অন্যদিকে গর্বের ৭৫তম স্বাধীনতা দিবসেব দিনটিকে স্মরণীয় করে রাখতে ভারত সরকারে ৭৫টি সীমান্তবর্তী এলাকায় জাতীয় পাতাকা উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে। যার মধ্যে রয়েছে লাদাখ, উত্তরাখণ্ডের কালিন্দি পাসের মত উচ্চ সীমান্তবর্তী এলাকাগুলি।  আগামী ১৫ আগাস্ট এই এলাকাগুলিতে তেরঙ্গা উত্তোলন করা হবে। 

part of 75th independence day Indian army installed 100 feet national flag in Jammu Kashmir bsm

Follow Us:
Download App:
  • android
  • ios