সলমন রুশদির একটি চোখের দৃষ্টিশক্তি হারিয়েছেন, অকেজো একটি হাতও- জানিয়েছে এজেন্ট


সলমন রুশদির ওপর নৃশংস হামলা চালান হয়েছিল। তাঁর একটি হাত অকেজো হয়ে গেছে। হারিয়েছেন একটি চোখের দৃষ্টিশক্তি। 

Web Desk - ANB | Published : Oct 23, 2022 4:30 PM IST

মাস দুয়েক আগে মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্কে আক্রান্ত হয়েছিলেন লেখক সমলম রুশদি।  একটি অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময়ই তাঁর ওপর হামলা চালায় আততায়ী। তড়িঘড়ি করে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ভর্তি করা হয়েছিল হাসপাতালে। কিন্তু একটি মিডিয়া রিপোর্ট অনুসারে হামলায় চোটে ভারাক্রান্ত ৭৫ বছর বয়সী বিখ্যাত লেখক রুশদি। তিনি একটি চোখের দৃষ্টি শক্তি হারিয়েছেন। প্রায় অকেজো হয়ে হয়ে গেছে তাঁর একটি হাত। তেমনই জানিয়েছে  এক এজেন্ট। 

১৯৮০ সালে  সলমন রুসদির বিখ্যাত উপন্যাস 'দ্যা স্যাটানিক ভার্সেস' প্রকাশিত হয়েছিল। এই বইটি প্রকাশের পরই ইরান থেকে তাঁকে একাধিকবার প্রাণনাশের হুমকি দেওয়া হয়েছিল। সেইকারণে তিনি সর্বদাই কড়া নিরাপত্তার ঘেরাটোপে থাকতেন। যাইহোক চৌতাকুয়ায় শিল্পের স্বাধীনতা বিষয়ে একটি আলোচনা সভায় ভাষণ দেওয়ার সময়ই তাঁর ওপর হামলা চালান হয়। আততায়ী মঞ্চের ওপর উঠে তাঁকে ছুরি দিয়ে আঘাত করে। রুশদি ঘাড়ে আর পিঠে জোরালো আঘাত পান। কারণ এই ঘটনার পরই প্রচুর রক্তের ছবি দেখা গিয়েছিল। 

তবে এই হামলার ঘটনার পরই তাঁকে তড়িঘড়ি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। কিন্তু তাঁর আঘাতের পরিমাণ আর তাঁর শারীরিক অবস্থা সম্পর্ক কোনও তথ্য প্রকাশ করা হয়নি। কিন্তু স্পেনের এল পাইসের সঙ্গে একটি সাক্ষাৎকারে অ্যান্ড্রু ওয়াইলি জানিয়েছেন হামলায় রুশদির জীবনে বিশাল পরিবর্তে এসেছে। 

অ্যান্ড্রুর বয়ান অনুযায়ী রুশদির ক্ষতগুলি ছিল গভীর। তিনি একটি চোখের দৃষ্টিশক্তি পুরোপুরি হারিয়েছেন। তাঁর ঘাড়ে তিনটি ক্ষত ছিল। প্রতিটি ক্ষতই গুরুতর। রুশদির একটি হাত অকেজো হয়েছে গেছে। কারণ হিসেবে তিনি জানিয়েছেন বাহুর স্নায়ু কেটে গেছে। তাঁর বুক আর ধাড়ে ছোট ছোট ১৫টি ক্ষত রয়েছে। অ্যান্ড্রু গোটা ঘটনাটিকে নৃশংস হামলার সঙ্গেই তুলনা করেছেন। তিনি আরও বলেছেন রুশদি অতীতে এধরনের হামলার সম্ভাবনা নিয়ে কথা বলেছিলেন। 

ওয়ালি বলেছেন ইরানের ফতোয়া জারির পর এতগুলি বছর পরই রুশদি আসল বিপদের মুখোমুখি হয়েছিলেন। এক ব্যক্তি তাঁর ওপর বেপরোয়াভাবে হামলা চালিয়েছিল। তাই এই বিপদের হাত থেকে তাঁকে বাঁচানো খুব একটা সহজ কাজ ছিল না বলেও জানিয়েছেন তিনি। গোটা ঘটনাটিকে তিনি অপ্রত্যাশিত ও অযৌক্তিক বেও দাবি করেছেন। এটিকে উলফলেনের সঙ্গেও তুলনা করেছেন। 

রুশদির ওপর হামলার ঘটনায় অভিযুক্ত ব্যক্তি গত ১৮ অগাস্ট আদালতে হাজির হয়ে জানিয়ে দেয় সে সেকেন্ড - ডিগ্রি খুনের টেষ্টা ও হামলার ঘটনায় অভিযুক্ত নয়। হাদি মাতার হল মূল অভিযুক্ত। ২৪ বছর বসয়ী চৌতাউকা কাউন্টি জেলা আদালতে একটি শুনানির সময় তার বিরুদ্ধে ওঠে সমস্ত অভিযোগ অস্বীকার করেন।

'অদম্য' ইমরান, তোশাখানা রায়ের বিরুদ্ধে পাকিস্তান নির্বাচন কমিশনকে চ্য়ালেঞ্জ জানিয়ে গেলেন হাইকোর্টে

রানী এলিজাবেথের মৃত্যুর পর থেকেই 'নিঝুমপুরী' বাকিংহাম প্যালেস, থাকতে চান না ব্রিটিশ রাজপরিবারের সদস্যরা 

অযোধ্যায় ভগবান শ্রীরামের 'প্রতীকি' রাজ্যাভিষেক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, দেখুন দীপোৎসবের ভিডিও

Read more Articles on
Share this article
click me!