বিজেপি প্রার্থী অপছন্দ দাড়িভিটকাণ্ডে নিহত রাজেশ-তাপসের পরিবারের, সমাধিস্থলে যেতে না দেওয়ার সিদ্ধান্ত

  • বিজেপির প্রার্থী তালিকায় ঘোষোণার পর রাজ্য জুড়ে বিক্ষোভ
  • বাদ গেল না বিজেপির শক্ত ঘাটি রায়গঞ্জের দাড়িভিটও
  • বিজেপি প্রার্থী পছন্দ না হওয়ায় দলীয় কার্যালয়ে ভাঙচুর
  • বিক্ষোভে সামিল হয়েছে দাড়িভিটকান্ডে নিহতদের পরিবার
     

Asianet News Bangla | Published : Mar 19, 2021 12:31 PM IST

সাম্প্রতিককালে ইসলামপুর  তথা উত্তর দিনাজপুর জেলায় বিজেপির আন্দোলনের পীঠস্থান দাড়িভিট।অথচ সেই দাড়িভিটকান্ডে ' পুলিশের ' গুলিতে নিহত দুই ছাত্রের পরিবার আসন্ন বিধানসভা নির্বাচনে ইসলামপুর আসনের বিজেপি প্রার্থীকেই তাদের বাড়ি, এলাকা এমনকি তাদের সমাধিস্থলে পর্যন্ত ঢুকতে দেবে না বলে সাফ জানিয়েছে। গতকাল বিজেপির পক্ষ থেকে উত্তর দিনাজপুর জেলায় প্রার্থীদের নাম ( ইটাহার ও করনদিঘি আসন বাদে) ঘোষণা করা হয়েছে। ইসলামপুর আসন থেকে স্থানীয় ডাক্তার সৌম্যরুপ মন্ডলকে প্রার্থী করা হয়েছে। এর প্রতিবাদে ও প্রার্থী বদলের দাবিতে এদিন দুপুরে দাড়িভিট এলাকায় বিজেপির দলীয় কার্যালয়ে হামলা ও ভাংচুর চালায় দলীয় সমর্থকেরা। এই বিক্ষোভে আন্দোলনে সামিল হয়েছে দাড়িভিটকান্ডে নিহতদের পরিবার।

২০১৮ সালের ২০ সেপ্টেম্বর ইসলামপুরের দাড়িভিট হাই স্কুলে বাংলা ভাষায় শিক্ষকের দাবিতে ছাত্রছাত্রীরা আন্দোলন শুরু করে।সেই আন্দোলন আয়ত্তে আনতে পুলিশকে গুলি চালাতে হয়।গুলিতে রাজেশ সরকার ও তাপস বর্মন নামে দুই ছাত্র মারা যায়।আরেক ছাত্র গুলিতে মারাত্মক আহত হয়।দোষী পুলিশদের শাস্তি ও সি বি আই তদন্তের দাবিতে এলাকার বাসিন্দারা আন্দোলন শুরু করে।বিজেপি প্রথম থেকেই এই আন্দোলনের পুরোভাগে থাকে।এই আন্দোলনের জেরে ওই স্কুল প্রায় ৩ মাস বন্ধ থাকে।বিজেপি এর প্রতিবাদে রাজে ধর্মঘট ডাকে।পুলিশের সাথে বিজেপির আন্দোলনকারীদের একাধিকবার সংঘর্ষ হয়।ওই আন্দোলন চলাকালীন বিজেপি  বাদে অন্য কোনো রাজনৈতিক দলের প্রতিনিধি এলাকায় ঢুকতে পারে নি।রাজ্য সরকার ঘটনার তদন্তের ভার সি আই ডি কে দেয়।কিন্তু সি বি আই তদন্তের দাবিতে অনড় পরিবার নিহত দুই ছাত্রের মৃতদেহ সৎকার না করে এলাকার নদীর পাড়ে সমাধিস্থ করে রাখে এদিন অবধি।এরপর লোকসভা নির্বাচনে দেবশ্রী চৌধুরী প্রার্থী হয়ে সেই সমাধিতে শ্রদ্ধা জানিয়ে নিহত দুই ছাত্রের পরিবারের সাথে দেখা করে তার প্রচার শুরু করে। প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদী শপথ নেবার সময় ওই দুই নিহত ছাত্রের পরিবারকে অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়ে নিয়ে যায়। তাদের সি বি আই তদন্তের আস্বাসও দেন।সেই থেকেই দাড়িভিট এই জেলায় বিজেপির শক্ত ঘাটি তথা পীঠস্থান হয়ে ওঠে। 

ইসলামপুরের বিজেপির প্রার্থী ঘোষণার পর প্রতিবাদে দাড়িভিট এলাকা এদিন সকাল থেকেই উত্তাল হয়ে ওঠে। ইসলামপুরের পাশাপাশি বিজেপি কর্মীরা দাড়িভিট এলাকাতেও বিজেপির দলীয় কার্যালয়ে হামলা ও ভাংচুর চালায়।স্থানীয় সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী দেবশ্রী চৌধুরীর ছবিতে কালি লেপে দেওয়া হয়। নিহত তাপস বর্মনের মা মঞ্জু বর্মন জানিয়েছেন, " ইসলামপুরের প্রার্থী সৌম্যরুপ মন্ডলকে আমার ও পরিবার ও এলাকার বাসিন্দারা পছন্দ করে না।কারন দাড়িভিটকান্ডের পর তিনি একবারও আমাদের খোজ নেয় নি।কিছুদিন আগে এলাকার বাসিন্দারা তাপস ও রাজেশের সমাধি তৈরির উদ্যোগ নিয়েছিল। স্থানীয় তৃণমূল তাতে বাধা দেয়।আমরা সাহায্যের জন্য তার দ্বারস্থ হয়েছিলাম।কিন্তু তিনি আমাদের কোনও আমল দেন নি।জেতার পর দেবশ্রী চৌধুরী বলেছেন, তাপস ও রাজেশের মৃত্যুর সেন্টিমেন্টে তিনি জেতেন নি।মন্ত্রীর সাথেও আমাদের কোনও কথা নেই।প্রার্থী হিসেবে সৌম্যরুপ মন্ডল এলাকায় এলে তাকে এলাকায় , বাড়িতে ও তাদের সমাধিস্থলে যেতে দেওয়া হবে না।" ভোটের আগের এই ঘটনায় বিজেপির অস্বস্তি বাড়বে বলেই মনে করছে রাীজনৈতিক মহল।

Share this article
click me!