Nadia Municipal Election 2022 Live: চৈতন্যপীঠে ১০ জায়গায় পুর নির্বাচন, এক নজরে নদীয়া জেলার ভোটযুদ্ধের ঝলক

রাত পোহালেই ১০৮ পুরসভার ভোট। চলতি বছরে নদিয়ার ১০টি পুরসভায় নির্বাচন হতে চলেছে। এই জেলার বেশ কিছু কেন্দ্র বেশ স্পর্শকাতর। এবারের পুরভোটে কোন কোন বিষয়কে হাতিয়ার করতে চলেছে কোন রাজনৈতিক দল, আসুন এক নজরে দেখে নেওয়া যাক নদীয়া জেলার নির্বাচনের অন্যতম প্রধান ইস্যুগুলি। 
 

Riya Dey | / Updated: Feb 26 2022, 10:50 PM IST

নদীয়া হল মহাপ্রভুর মাটি নদীয়া।  শিক্ষা ও সংস্কৃতির এক ঐতিহাসিক উদাহরণ এই নদীয়া। পানীয় জল থেকে রাস্তা , পুর পরিষেবা সত্যিই কতটা সন্তুষ্ট সাধারণ মানুষ? আদৌ কি সফল হয়েছে মানুষের প্রত্যাশা? না কি চলতি বছরের নির্বাচনের দিকেই তাকিয়ে সাধারণ মানুষ। মাত্র এক বছর আগের কথা, বিধানসভা নির্বাচনের আগে নানান প্রতিশ্রুতির গঙ্গা বয়েছে এখানকার এলাকাবাসীর সামনে। বিধানসবা ভোটে বিপুল অঙ্কের ব্যবধানে ক্ষমতায় প্রত্যাবর্তনঘটে মমতা সরকারের। বছর ঘুরে ঠিক এক বছর পর আবার রাজ্যে পুরভোট। নদীয়া জেলার অন্তর্হিত কৃষ্ণনগরের মৃৎশিল্পের কথা প্রায় সকলেরই জানা। তবে এই শিল্পের প্রতি আদৌ লক্ষ্যপাত করেছেন রাজ্য সরকার তা নিয়ে বর্তমানে একাধিক প্রশ্ন। এখানে মৃত্তিকা ভবন বলে মিউজিয়াম তৈরি হয়েছিল যা বর্তমানে একটি বিয়েবাড়িতে পরিণত হয়েছে, যা নিয়ে শাসক দলকে বিঁধেছেন বিরোধীরা। কেউ বলছেন আদতে মৃৎশিল্প নিয়ে রাজ্য সরকার যা করেছে তা না কি পুরোটাই লোক দেখানো। এছাড়াও রাস্তাঘাটের সমস্যা না কি সেখানকার বাসিন্দাদের কাছে একটি গুরুত্বপূর্ণ বিষয়।  এই অবস্থায় চলতি বছরের পুরভোটে কোন কোন বিষয়কে হাতিয়ার করছে কোন রাজনৈতিক দল সেটাই এখন দেখার। 


নবদ্বীপ পুরসভার ভোট ২০২২- লাইভ (Nawadip Municipal Election 2022)

নদীয়া জেলার নবদ্বীপ এলাকার মোট জনসংখ্যা প্রায় ১২৫,৫৪৩ জন। শ্রী চৈতন্য মহাপ্রভুর জন্মস্থান হিসাবে এই জায়গা প্রায় সকলেরই জানা। মোট ২৪টি ওয়ার্ড নিয়ে গঠিত এই পুরসভায় ভোট হতে চলেছে ২৭ফেব্রুয়ারি রবিবার।  করোনা অতিমারির সময় এই পুরসভায় টিকাকরণের যে উদ্যোগ তা এই পুরভোটে দারুণ প্রভাব ফেলতে পারে বলে মনে করা হচ্ছে। 

কৃষ্ণনগর পুরসভার ভোট ২০২২- লাইভ (Krishnanagar Municipal Election 2022)

নদীয়া জেলার আর একটি পুরসভা কৃষ্ণনগর। সেই অঞ্চলের মূল নক্ষত্রই হল মৃৎশিল্প।  একদিকে শাসক দলের দাবি তাঁদের আমলেই বাংলায় মৃৎশিল্পের বৃহত্তর উন্নতি ঘটেছে। অন্যদিকে বিরোধীরা দাবি করেছেন যে কৃষ্ণনগরের মৃৎশিল্পকে ধ্বংস করার লক্ষ্যে রয়েছে শাসক দল। অপশাপাশি চলতি বছরের পুরভোটে কৃষ্ণনগর একটি গুরুত্বপূর্ণ পুরসভা কেন্দ্র। একুশের বিধানসভা নির্বাচনে এক তরফা বিরাট অঙ্কের ব্যবধানে তৃণমূলের জয় হলে ও এই কৃষ্ণনগত বিধানসভায় হারতে হয়েছিল শাসক দল অর্থাৎ তৃণমূলকে। সেখানে বিজেপির প্রতীকে জিতেছিলেন মুকুল রায়। পরবর্তীতে তিনিই গিয়ে যোগ দেন তৃণমূলে। যদিও বর্তমানে কোন রাজনৈতিক দলের সদস্য মুকুল রায় তা নিয়ে রয়েছে ঘর জল্পনা।  এই দিক থেকে বিচার করলে কৃষ্ণননগর এবারের পুরভোটে হাইভোল্টেজ কেন্দ্র। 

রানাঘাট পুরসভার ভোট ২০২২- লাইভ (Ranaghat Municipal Election 2022)

২০টি ওয়ার্ড নিয়ে গঠিত রানাঘাট পুরসভার জনসংখ্যা ২৩৫,৫৮৩। ১৮৬৪ সালে তৈরি হয়েছিল এই রানাঘাট পুরসভা। সম্প্রতি কিছুদিন আগেই জানুয়ারি মাসে এই রানাঘাট অঞ্চলেই তিনটি নতুন প্রকল্পের উদ্বোধন করেন পুর ও নগরোন্নয়ন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য এবং কারামন্ত্রী উজ্জ্বল বিশ্বাস যা নিয়ে কটাক্ষ করতে ছাড়ে নি বিজেপি। 

তাহেরপুর পুরসভার ভোট ২০২২- লাইভ (Taherpur Municipal Election 2022)

তাহেরপুর শহরের জনসংখ্যা হল ২০,০৬০ জন। এই পুরসভায় রয়েছে মোট ১৩টি ওয়ার্ড । ভোটের আগে এই অঞ্চলের রাস্তাঘাটের পরিস্থিতি একটি গুরুত্বপূর্ণ বিষয় যার প্রভাব পড়তে পারে চলতি বছরের পুরোষব নির্বাচনে। 

শান্তিপুর পুরসভার ভোট ২০২২- লাইভ (Shantipur Municipal Election 2022)

২৪টি ওয়ার্ড নিয়ে গঠিত শান্তিপুরের জনসংখ্যা হল ২,৮৮,৭১৮ জন। একুশের বিধানসভা ভোটে শান্তিপুর বিধানসভা ভোটে জয় পেয়েছিল বিজেপি। চলতি বছরের পুরভোটে কি জায়গা ধরে রাখতে পারবে বিজেপি না কি সেই জায়গা দখল করবে তৃণমূল- সিপিএম- বা কংগ্রেস সেটাই এখন দেখার। 

বীরনগর পুরসভার ভোট ২০২২- লাইভ (Birnagar Municipal Election 2022)

বীরনগর শহরের জনসংখ্যা হল ২৬,৫৯৬ জন। ১৪টি ওর্য়াড নিয়ে গঠিত এই পুরসভার আয়তন ৬ বর্গকিমি। বর্ষাকালে জলনিকাশী ব্যবস্থা এবং যে কোনও সমস্যার ক্ষেত্রে পুরো পরিষেবা এই অঞ্চলের ভোটার অন্যতম প্রধান হাতিয়ার। 

কল্যাণী পুরসভার ভোট ২০২২- লাইভ (Kalyani Municipal Election 2022)

২০১১ সালের রিপোর্ট অনুসারে কল্যাণী শহরের জনসংখ্যা হল ১০০,৬২০ জন।  যার মধ্যে পুরুষ ভোটার ৫০.৯৯% এবং মহিলা ভোটার ৪৯% .সুতরাং এই অঞ্চলে মহিলা ভোট একটি গুরুত্বপূর্ণ বিষয়। ইতিমধ্যে কল্যাণী পুরসভা এলাকার বাসিন্দাদের পানীয় জলের সমস্যা দূর করতে প্রায় ৩১৩ কোটি টাকা খরচ করে জল প্রকল্প তৈরির কথা ঘোষণা করেছে রাজ্য সরকার যা এই পুরভোটের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ইস্যু। 

হরিণঘাটা পুরসভার ভোট ২০২২- লাইভ (Haringhata Municipal Election 2022)

মোট ১৭টি ওর্য়াড রয়েছে এই পুরসভা কেন্দ্রে। চলতি বছরের পুর-নির্বাচনে হরিণঘাটা একটি উল্লেখযোগ্য কেন্দ্র। কেন জানেন? ২০১৯ পুরভোটে মাত্র এক ভোটের ব্যবধানে হরিণঘাটা পুরসভা দখলে রাখতে পেরেছিল তৃণমূল। হরিণঘাটার দুগ্ধ প্রকল্প এই নির্বাচনের ক্ষেত্রে অবশ্যই একটি গুরুত্বপূর্ণ ইস্যু। 

চাকদহ পুরসভার ভোট ২০২২- লাইভ (Chakdah Municipal Election 2022)

২০১১ সালের রিপোর্ট অনুসারে চাকদহ শহরের জনসংখ্যা হল ৮৬,৯৬৫ জন। মোট ২১টি ওয়ার্ড রয়েছে এই পুরসভা কেন্দ্রে। চাকদহ পুরসভার ১৬ নম্বর ওয়ার্ডের তৃণমূল প্রার্থী জানিয়েছিলেন যে এই বছরে ও তৃণমূল ভাল ফলাফল করবে সেখানে। ওয়ার্ডের প্রতিটি বাড়ি বাড়ি ঘুরে তিনি জনসংযোগ চালিয়েছেন এই প্রার্থী। আদতে সাধারণ মানুষ কতটা সন্তুষ্ট তার প্রমাণ মিলবে ভোটার ফলাফলেই। 
 
গয়েশপুর পুরসভার ভোট ২০২২- লাইভ (Gayeshpur Municipal Election 2022)

মোট ১৮টি ওর্য়াড রয়েছে এই পুরসভা কেন্দ্রে। চলতি বছরের শুরুতেই যখন করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়েছিল তখন গয়েশপুর পুর কতৃপক্ষের সিদ্ধান্তে একপ্রকার নাজেহাল হতে যায় সেখানকার বাসিন্দাদের একাংশকে। পুরসভার তরফে জানানো হয়, পুর এলাকার ৬টি বাজার সংক্রমণের ঊর্দ্ধলগ্নে সকাল ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত একবেলা খোলা থাকবে, যা সমর্থন করেন নি অনেকেই।  কেউ কেউ বলেন 'এই নিয়মে আরও রোগ ছড়াবে, এটা কেন করা হল বুঝতে পারছি না।' গোটা ঘটনাটি পুরভোটের ক্ষেত্রে গভীর প্রভাব ফেলতে পারে বলে ওয়াকিবহল মহলের মত। 

Share this article
click me!