Malda Municipal Election 2022 Live-এখনও গ্রাম্য ছাপ স্পষ্ট মালদায়, পুরভোটের আগে কী অবস্থা এই অঞ্চলের

পুরভোটের বাদ্যি বেজে গিয়েছে। রাত পোহালেই পুরসভা নির্বাচন। ১০৮টি পুরসভায় (Municipal Election)হবে ভোট। রবিবার ২৭ ফেব্রুয়ারি মালদা (Malda)জেলায় পুরসভা নির্বাচন সম্পন্ন হবে। ভোট হবে পুরনো মালদা ও ইংলিশ বাজারে (Old Malda And English Bazar Municipality) । 

Kasturi Kundu | Published : Feb 26, 2022 4:59 PM IST / Updated: Feb 27 2022, 11:17 AM IST

এক সময় মালদহ (Malda) বলতে বোঝাত পুরাতন মালদাকেই (Old Malda)। ১৮৬৯ সালে জেলার প্রথম পুরসভা হিসেবে মাত্র তিনটি ওয়ার্ড নিয়ে আত্মপ্রকাশ করেছিল পুরাতন মালদহ পুরসভা। মালদহ জেলার দুটি পুরসভার (Malda Municipality) নির্বাচন রয়েছে ২৭ ফেব্রুয়ারি। পুরনো মালদা আর ইংলিশ বাজার পুরসভার (English Bazar) ভোট রবিবার। মালদা জেলার আয়তন ১ হাজার ১৪৪ স্কোয়ার মিটার। আর মোট জনসংখ্যা ৩,৯৮৮,৮৪৫ । কালের গতিতে এখন ওয়ার্ড সংখ্যা ২০। প্রায় ১৫৩ বছরের পুরনো পুরাতন মালদহ পুরসভা আজও রয়েছে সংকীর্ণভাবে। বর্তমানে পুরাতন মালদহ পুরসভার ২০টি ওয়ার্ড। কিন্তু শহরের মাঝখানে অবস্থিত বেহুলা ও মহানন্দা নদী আর ট্রেন লাইনের কারণে শহর বাড়ছে না। শহরের অলিগলি, হাটবাজার সর্বত্র গ্রাম্য ছাপ স্পষ্ট। এই শহরের কিছুটা ভৌগলিক কারণে এলাকা বাড়ছে না। নদীর অবস্থান, শহরের মাঝে রেললাইন এমন ভাবে রয়েছে যে শহর বাড়ানোর ক্ষেত্রে কিছুটা জটিলতা তৈরি হয়েছে। 

পুরাতন মালদা পুরসভা ভোট ২০২২ লাইভ  (Old Maldah Municipal Election 2022)

পুরাতন মালদা পৌরসভার ওয়ার্ড নাম্বার ৫ ভোট প্রদান করেন বৈশিষ্ট্য ত্রিবেদী।

পুরাতন মালদা পুরসভার ওয়ার্ড নাম্বার ১৪ ভোট প্রদান করলেন প্রাক্তন নানা ভাইস চেয়ারম্যানের স্ত্রী মিনতি ঘোষ


মালদা জেলার দুটো পুরসভার মধ্যে অন্যতম পুরতন মালদা। মালদা শহরের আরবান অ্যাগ্লোমারেশন অঞ্চলের অধীনে একটি শহর। এটি মহানন্দা নদীর পূর্ব তীরে অবস্থিত। সর্বোপরি ভারতের শেষ শহরটি মহানন্দা নদীর পাশে অবস্থিত।  

ইংরেজবাজার পুরসভা ভোট ২০২২ লাইভ  (English Bazer Municipal Election 2022) 

ইংরেজবাজার পৌরসভার 4 নম্বর ওয়ার্ডের রামকিঙ্কর বালিকা বিদ্যালয় ব্যাপক বহিরাগতদের জমায়েত। পুলিশের সামনেই চলছে জমায়েত। পুলিশের সাথে তর্কাতর্কি বিজেপি প্রার্থী দীপশিখা মিশ্রের। বামফ্রন্ট ও বিজেপির অভিযোগ এই এলাকার কাউন্সিলর তৃণমূল প্রার্থী নেতৃত্বে এখানে জমায়েত করা হয়েছে। পুলিশের সামনেই বহিরাগতরা ভোট গ্রহণ কেন্দ্রের গেট আটকে রেখেছে। 

ইংরেজবাজার পৌরসভার আট নম্বর ওয়ার্ডের 185 নম্বর বুথের তৃণমূল বিজেপি গন্ডগোল। বুথের ভেতরেই গন্ডগোল। বুথে ছাপ্পা ভোটের অভিযোগ পেয়ে বুথে আসলেন অবজারভার। অবজারভার গিয়ে লাইন ঠিক করলেন।

বিজেপি এবং তৃণমূল প্রার্থীর অভিযোগ ঘিরে চরম উত্তেজনা ইংরেজবাজার পৌরসভার ১২ নম্বর ওয়ার্ডের ১৬৯ নম্বর বুথে।  যদিও পরে ইংরেজবাজার থানার বিশাল পুলিশবাহিনী গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। তৃণমূলের অভিযোগ বহিরাগতদের নিয়েছে বুথ জ্যাম করার চেষ্টা করছে বিজেপি। অন্যদিকে বিজেপির অভিযোগ এজেন্টের বুথে ঢুকতে দিতে বাধা দিচ্ছে তৃণমূল।

ইংরেজবাজার পুরসভার আয়তন ৯৭.২৪ স্কোয়ার মিটার। মোট জনবসতি ২৭৪,৬২৭ । ইংরেজ বাজার হল একটি সম্প্রদায় উন্নয়ন ব্লক যা পশ্চিমবঙ্গ রাজ্যের মালদা জেলার মালদা সদর মহকুমার একটি প্রশাসনিক বিভাগ গঠন করে। তৃণমূলের আমলেই নাকি যতটুকু উন্নতি হওয়ার হয়েছে। বিগত দিনের সরকার পুরাতন মালদহ পুরসভা নিয়ে কোনও রকম গুরুত্ব দেয়নি। ফলে এখন রাজ্য সরকারের উদ্যোগে ধীরে ধীরে এই শহরে উন্নয়নের ছোঁয়া লেগেছে। শহরের পরিধি বাড়ানোর ক্ষেত্রে সমীক্ষাও হয়েছে। পুরাতন মালদহ পুরসভার যে ঐতিহ্য রয়েছে সেটিকে টিকিয়ে রাখতে আগামী পুরসভা আরও সুন্দর ভাবে গড়ে তোলার উদ্যোগ নেওয়া উচিত বলে অভিমত পুরবাসীদের। এই পুরসভাতে অনেক কিছুই নেই। আজও আধুনিকতার ছোঁয়া লাগেনি পুরসভার গায়ে। গত ১০ বছরে গ্রাম্য থেকে শহুরে পরিবেশ হওয়ার চেষ্টা করেছে। বড় রাস্তা হয়েছে। তবে পুরসভারবেশ কিছু এলাকায় এখনও সরু গলি রয়েছে। বাড়ি বাড়ি আর্সেনিক মুক্ত পানীয় জল পরিষেবা চালু হয়েছে বটে, তবে তেমন কোনও উন্নতি চোখে পড়েনি। পঞ্চায়েতের বেশ কিছু এলাকা পুরসভার অন্তর্ভুক্ত হওয়ার এক দশেক পেরিয়েছে। কিন্তু সেই সব এলাকায় উন্নয়নের ছাপ চোখে না পড়ার মতন। 

ফ্ল্যাট বাড়ির সংস্কৃতি এই এলাকায় তেমন ভাবে মাথাচাড়া দিয়ে ওঠে। এলাকায় নেই কোনও শপিং মল। সিনেমা হল রয়েছে মাত্র একটি। তাতেও আধুনিকতার ছোঁয়া নেই। শরীরচর্চা অথবা খেলাধুলোর জন্য নেই কোনও স্টেডিয়াম। দীর্ঘ কয়েক বছর ধরে এলাকার কাঁলাচাঁদ স্কুল মাঠে স্টেডিয়াম তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। তবে তা এখনও প্রস্তাব আকারেই রয়েছে গত ১০ বছরে বড় রাস্তা হয়েছে। আলোক স্তম্ভ বসেছে। পুরওয়ার্ডের বেশ কিছু এলাকায় যেখানে এখনও সরু গলি রয়েছে, সেখানে কোনও আলো নেই। এই পুরসভায় নেই কোনও বাসস্ট্যান্ড বা বাস টার্মিনাস। বাসিন্দাদের দীর্ঘ দিনের দাবি রয়েছে। তাও হয়নি। মালদহের জনপ্রিয় লোকসংস্কৃতি গম্ভীরা গানের পীঠস্থান এই পুরসভা। নাটক, যাত্রাপালা-সহ সাংস্কৃতিক অনুষ্ঠানে পারদর্শী পুরবাসী। কিন্তু তা অনুশীলন করার যেমন কোনও জায়গা নেই, তেমনই পারফরম্য়ান্সেরও সুযোগ কম। আসলে পুর এলাকায় নেই কোনও অডিটোরিয়াম। গত ১০ বছরে এলাকার উন্নয়ন হলেও আধুনিক যুগের গতির সঙ্গে এখনও পাল্লা দিয়ে ছুটে সক্ষম হয়নি। 

Share this article
click me!