তৃণমূলকে সিংহাসনচ্যুত করে বাংলার মসনদে বসছে বিজেপি, ইঙ্গিত রিপাবলিক ও সিএনএক্সের বুথ ফেরত সমীক্ষায়

  • শেষ হল বাংলার বিধানসবা ভোট
  • আট দফার ভোট শেষে রেজাল্ট ২ মে
  • তার আগে ভোট শেষে এল এক্সিট পোল
  • যেখান থেকে পাওয়া গেল ফলফলের সম্ভাব্য আভাস
     

Asianet News Bangla | Published : Apr 29, 2021 3:50 PM IST

২০১৬ বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস পেয়েছিল ২১১ আসন। বাম কংগ্রেস জোট পেয়েছিল ৭৭টি আসন। বিজেপি পেয়েছিল মাত্র ৩টি আসন।মাঝে শুধু ৫ বছরের ব্যবধান। রাজ্যে হয়েগে  আরও একটি বিধানসভা ভোট। সেই ৩টি আসন পাওয়া দলই এবার শাসক দল তৃণমূল কংগ্রেসকে হারিয়ে ক্ষমতায় আসার প্রধান দাবিদার হয়ে উঠেছে। লড়াইয়ে অনেকটাই পিছনে পিছিয়ে পড়েছে বাম+কংগ্রেস+ আইএসএফ জোট। অন্তত রিপাবলিক মিডি ও সিএনএক্সের বুথ ফেরত সমীক্ষা তেমনটাই ইঙ্গিত দিচ্ছে।

সমীক্ষা অনুযায়ী তৃণমূল ও বিজেপি দুই দলই যে দাবি করেছিুল দুশোর বেশি আসন পাবে, তার ধারে-কাছে নেই কেউ। তবে  রিপাবলিক মিডি ও সিএনএক্সের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী ক্ষমতা হারানোর কালো মেঘ শাসক দলের তৃণমূলের সামনে। তবে বিজেপি সঙ্গে হবে হাড্ডাহাড্ডি লড়াই। বুথ ফেরত সমীক্ষা স্যাম্পল থেকে যে ফলাফলের আভাস পাওয়া যাচ্ছে তাতে রাজ্যে ২৯৪টি আসনের মধ্যে ১৩৮ থেকে ১৪৮টি আসন পেতে পারে বিজেপি, ১২৮ থেকে ১৩৮টি আসন পেতে পারে টিএমসি ও ১১ থেকে ২১ টি আসন পেতে পারে বাম-কংগ্রেস-আইএসএফ জোট। অর্থাৎ ১৪৮ ম্য়াজিক ফিগার ছুচ্ছে পদ্ম শিবির। ক্ষমতা হারাচ্ছেন মমতা বন্দ্যোাধ্যায়। 

রিপাবলিক টিভি ও সিএনএক্সের জনমত সমীক্ষাঃ
পশ্চিমবঙ্গ বিধানসভা
মোট আসন- ২৯৪
বিজেপি- ১৩৮-১৪৮
টিএমসি- ১২৮-১৩৮
বাম জোট- ১১-২১

যদিও এই আভাস একেবারেই মিলবে না বলে মত তৃণমূল বিজেপি দুই পক্ষের। শাসক দলের দাবি বিপূল সংখ্যা গরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসবে তৃণমূলষ যদিও বিজেপি নেতৃত্বের দাবি,এবারের ভোট হয়েছে মোদীজির নামে। গ্রামে ভোট পুরোটাই যাবে বিজেপির পক্ষে। শহরাঞ্চলে অনেক বেশি ভালো ফল করবে বিজেপি। ফলে শুধু ক্ষমতায় আসাই নয়, ১৪৮-এর থেকে অনেক বেশি আসন পাবে বিজেপি। রাজ্যে বিজেপির ক্ষমতায় আসা শুধু কয়েকটা দিনের অপেক্ষা। যদিও সব কিছুর জবাব মিলবে ২ মে।
 

Share this article
click me!