নবান্ন ফের দিদিই, তবে বিজেপির একশো পার, বলছে সি ভোটারের এক্সিট পোল

  • রাজ্যে ফের ক্ষমতায় আসছে তৃণমূল।
  • এমনই উঠে এল এবিপি-সি ভোটারের বুথ ফেরত সমীক্ষা
  • তৃণমূল পেতে পারে ১৫২-১৬৪টি আসন
  • বিজেপি পেতে পারে ১০৯-১২১টি আসন

 

Asianet News Bangla | Published : Apr 29, 2021 2:10 PM IST / Updated: Apr 29 2021, 08:00 PM IST

ভোটের আগের সমীক্ষার সঙ্গে এক্সিট পোলের বিশেষ ফারাক হল না। এবিপি আনন্দ-সি ভোটারের বুথ ফেরত সমীক্ষা মিলে গেলে রাজ্যে ফের ক্ষমতায় আসছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সমীক্ষা অনুযায়ী ১৫২-১৬৪টি আসন পেয়ে বাংলায় হ্য়াটট্রিক করতে পারেন দিদি। তার মানে সরকার গড়ার জন্য ম্যাজিক ফিগার পেয়ে যাবে তৃণমূল। তবে প্রশান্ত কিশোর যেমনটা চ্যালেঞ্জ নিয়েছিলেন বিজেপি তিন সংখ্যা ছুঁতে পারবে না, তেমনটা হচ্ছে না। সি ভোটার-এর বুথ ফের সমীক্ষা বলছে, বিজেপি ১০৯-১২১টি আসন পেতে চলেছে। বাম-কংগ্রেস-আইএসএফ জোটের সংযুক্ত মোর্চা পেতে পারে ১৪-২৫টি আসন। তৃণমূলের সঙ্গে বিজেপি-র ভোট শতাংশে ফারাক হতে পারে ৩ শতাংশের। তৃণমূল পেতে পারে ৪২ শতাংশ, বিজেপি পেতে পারে ৩৯ শতাংশ ভোট। আসন সংখ্যায় সেভাবে ছাপ ফেলতে না পারলেও ১৫ শতাংশ ভোট পেতে পারে সংযুক্ত মোর্চা। আট দফার দীর্ঘ ভোট শেষে আজ সন্ধ্যায় এই বুথফেরত সমীক্ষার ফলাফল প্রকাশ পেয়েছে।

আরও পড়ুন: অন্তিম দফায় বোমাবাজি-সংঘর্ষে উত্তাল কলকাতা, বিকেল ৫ টা অবধি ভোট পড়ল ৭৬.০৭ শতাংশ

মজার কথা এই এক্সিট পোল সম্প্রচারের সময়ই বলে দেওয়া হয়েছে। ফল ৩ শতাংশ এদিক-ওদিক হওয়ার সম্ভাবনা আছে। দেখা যাচ্ছে এই এক্সিট পোল অনুযায়ী তৃণমূল-বিজেপির ভোট শতাংশের হিসেব ঠিক ৩ শতাংশই ফারাক হচ্ছে। তার মানে এই এক্সিট পোলে বোঝা যাচ্ছে ৩ মে ফল ঘোষণায় একেবারে ফোটো ফিনিশ হওয়ার সম্ভাবনা থেকেই যাচ্ছে। বিজেপি গত বিধানসভা নির্বাচনে জিতেছিল ৩টি আসনে। তিন থেকে তিন সংখ্যা পৌঁছে বিজেপি কিন্তু সরকার গড়া থেকে অনেক দূরে নেই। এক্সিট পোলেই ইঙ্গিত বাংলার ভোটের ফল হাড্ডাহাড্ডি হতে চলেছে।

সি ভোটারের এক্সিট পোল অনুযায়ী, তৃণমূল সর্বোচ্চ পেতে পারে ১৬৪টি আসন। আর বিজেপি সর্বোচ্চ পেতে পারে ১২১। দুটো দলের মধ্যে সবচেয়ে কম ব্যবধান হতে পারে ২৯ আসনের। যেখানে অনেক আসনের ব্যবধান এক থেকে দেড় হাজারের মধ্যে ঘোরাফেরা করতে পারে। তার মানে 'ক্লোজ' আসনের ফলাফল নির্ণায়ক হতে পারে। ঠিক যেমনটা হয়েছিল, করোনা কালে হওয়া বিহার বিধানসভা নির্বাচনে। যেখানে বিজেপি, জেডিইউ জোট আরজেডি-কংগ্রেসের থেকে সামান্য কতকগুলি আসন বেশি জিতে ক্ষমতায় এসেছিল ক্লোজ আসনে জিতে।

তবে দিনের শেষে এই এক্সিট পোল মমতাকেই এগিয়ে রেখেছে। গতবারের চেয়ে আসন সংখ্যা অনেকটা কমলেও দিদি হ্যাঁ দিদি-ই দিকে ঝুঁকে বাংলা। বাকিটা জানা যাবে ৩ মে, রবিবার।

সি ভোটারের এক্সিট পোল

মোট আসন: ২৯৪টি আসন
ভোট হয়েছে: ২৯১টি আসনে
তৃণমূল জিততে পারে: ১৫২-১৬৪টি আসন (৪২.১%)
বিজেপি জিততে পারে : ১০৯-১২১টি আসন (৩৯.২%)

সংযুক্ত মোর্চা জিততে পারে: ১৪-২৫টি আসনে

Share this article
click me!