বাংলার ভোটে বিরোধী নেতাদের সুরক্ষা দাবি, জনস্বার্থ মামলায় আবেদন খারিজ সর্বোচ্চ আদালতের

  • পশ্চিমবঙ্গে আসন্ন বিধানসভা নির্বাচন
  • এবারের ভোট অবাধ ও শান্তিপূর্ণ করার দাবি
  • বিরোধী নেতাদের সুরক্ষার দাবি
  • আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট

Alok Shit | Published : Jan 25, 2021 12:17 PM IST / Updated: Jan 25 2021, 05:50 PM IST

আর কয়েক মাসের অপেক্ষা। তারপরই বাংলা জুড়ে গণতন্ত্রের উৎসব। বিধানসভা ভোটের প্রাক্কালে ইতিমধ্যে প্রচার শুরু হয়েছে। নিজেদের মাটি শক্ত করতে কোমর বেঁধে নেমেছেন শাসক ও বিরোধী দলের নেতারা। সেই সঙ্গে দিনে দিনে বাড়ছে রাজনৈতিক হিংসা। এবারের বিধানসভা নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ করতে বদ্ধ পরিকর নির্বাচন কমিশনও। প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠকে বারবার সেই বার্তাই স্পষ্ট করেছেন নির্বাচনী আধিকারিকরা। তারপরেও, বাংলায় অবাধ ও শান্তিপূর্ণ ভোট এবং বিরোধী দলের নেতাদের সুরক্ষার দাবিতে জনস্বার্থ মামলা হল সুপ্রিম কোর্টে।

আরও পড়ুন-ভোটের প্রাক্কালে নতুন করে উত্তাপ বাড়ছে নন্দীগ্রামে, রাজনৈতিক রূপ নিল গ্রাম্যবিবাদ

এই মর্মে জনস্বার্থ মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে। গত ২৩ ডিসেম্বর আইনজীবী বিনীত ধান্দার মাধ্যমে মামলাটি দায়ের করা হয়। সেই জনস্বার্থ মামলার অভিযোগ জানানো হয়, পশ্চিমবঙ্গে জীবনের অধিকার, ব্যক্তিগত স্বাধীনতা, সাম্য এবং ভোটদানের মতো মৌলিক অধিকার গুলি লঙ্ঘিত হচ্ছে। বাংলায় আসন্ন বিধানসভা নির্বাচনে স্বচ্ছ, অবাধ ও নিরপেক্ষ ভোট নিশ্চিত করার আবেদন জানানো হয়। একইসঙ্গে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে ভোটের আগে আধা সামরিক বাহিনী মোতায়েনের আবেদন করা হয়েছিল। 

আরও পড়ুন-'ট্রেন ছেড়ে দেবে, তাড়াতাড়ি যান, কিন্তু আর দলে ফিরাবো না', তৃণমূলের দলত্যাগীদের কড়া বার্তা মমতার

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন নিয়ে তিনটি মামলা দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে। প্রথমত, বিরোধী নেতাদের সুরক্ষা দিতে হবে। দ্বিতীয়ত, বিজেপি কর্মী খুনের ঘটনায় পূর্ণাঙ্গ সিবিআই তদন্ত করতে হবে। তৃতীয়ত, ভুয়ো ভোটারদের নিয়ে বিস্তারিত রিপোর্ট দিতে হবে কমিশনকে। সেই জনস্বার্থ মামলার শুনানিতে আবেদন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। পশ্চিমবঙ্গের সুরক্ষা প্রসঙ্গে কোনও হস্তক্ষেপ করবে না আদালত।

Share this article
click me!