ভোটের সকালে পারদ চড়ে প্রায় ৪০ ডিগ্রি কলকাতায়, আজ বৃষ্টি হবে কি, কী বলছে হাওয়া অফিস

  • সোমবার শহরের আকাশ আংশিক মেঘলা 
  • ফের পারদ চড়ে হাঁসফাঁস অবস্থা কলকাতায়
  •  শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯.৭  ডিগ্রি  
  • পারদ চড়ল স্বাভাবিকের ৪ ডিগ্রি উপরে

Ritam Talukder | Published : Apr 26, 2021 2:30 AM IST / Updated: Jun 01 2021, 01:20 PM IST

রাজ্য়ে সপ্তম দফা ভোটের দিনেই ভ্য়াপসা গরম। পাখা ফুল স্পিডে চললেও ঘামে ভিজে যাচ্ছে জামা-কাপড়। আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবারও শহরের আকাশ আংশিক মেঘলা।  শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯.৭  ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। আদ্রতাও এদিন অস্বস্তি ধরাতে পারে। এদিকে বৃষ্টিরও কোনও সম্ভাবনা নেই।

আরও পড়ুন, বিকেলে নয়, প্রথা ভেঙে এবার কী কারণে সাতসকালে ভোট দেবেন মমতা 
 

রাজ্যে বৃষ্টি হতে পারে বলে গতকাল আগাম পূর্বাভাস দিয়েছিল হাওয়া অফিস। তাই এদিন ক্ষণিকের জন্য হলেও ভ্যাপসা গরম থেকে মুক্তি পেতে চলেছে বাংলা।  ওদিকে আবহাওয়া বিশেষজ্ঞের মতে, পূবালী বায়ু সক্রিয় হওয়ার কারণে তাপমাত্রার বড় পরিবর্তন আসবে। পারদ অনেকটাই নিম্নমুখী হবে।  আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছিল,   ২৪ এপ্রিলের পর নাগাদ ফের তাপমাত্রা উল্লেখযোগ্যভাবে বেড়ে যাবে। এবং সেদিক থেকে দেখতে গেলে, সেই কথাই সত্যি হল। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩০.৯  ডিগ্রি সেলসিয়ার্স। ৪৮ ঘন্টা পেরিয়ে রবিবার তা গিয়ে দাঁড়াল  ৩৮.৬ ডিগ্রি সেলসিয়ার্সে। এবং সোমবার তা আরও চড়ে ৩৯.৭  ডিগ্রি সেলসিয়ার্সে। উল্লেখ্য, এদিকে গত সপ্তাহে শনিবার ভ্যাপসা গরমথেকে মুক্তি দিয়ে  বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি শুরু হয়েছিল কলকাতায়।  আর সেই বৃষ্টি প্রভাব তাপমাত্রার উপরেও পড়েছিল। একঝটকায় অনেকটাই হয়েছিল পারদ পতন। তবে এবার আবার সেই ৪০ ছুঁই ছুঁই পরিস্থিতি বাংলায়। রোজের তেজ বা হাঁসফাঁস অবস্থা কলকাতায়

 

আরও পড়ুন, মমতার ছেড়ে যাওয়া আসনে TMC-র প্রথম বিধায়ক, এবার শোভনদেবের হাতে ভবানীপুরে আলো জ্বালানোর ভার 

 

আবহাওয়া দফতরে খবর অনুযায়ী, সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯.৭ ডিগ্রি সেলসিয়ার্স।   স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.৫ ডিগ্রী।    স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৯ শতাংশ এবং সর্বনিম্ন ৩৩ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৮.৬ ডিগ্রি সেলসিয়ার্স।   স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.৪ ডিগ্রী।    স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯১ শতাংশ এবং সর্বনিম্ন ২৭ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৬.৪ ডিগ্রি সেলসিয়ার্স।   স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা  ২৬.০ ডিগ্রী।    অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯১ শতাংশ এবং সর্বনিম্ন ২৪ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩০.৯  ডিগ্রি সেলসিয়ার্স।   স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি নীচে।   সর্বনিম্ন তাপমাত্রা  ২৪.৭ ডিগ্রী।   স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯০ শতাংশ এবং সর্বনিম্ন ৬০ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।  

Share this article
click me!