অঙ্ক পাল্টে দিচ্ছেন তৃণমূলের বিক্ষুব্ধ নির্দল প্রার্থী, সুতোয় ঝুলছে মুর্শিদাবাদের সুতি বিধানসভার ভবিষ্যৎ

  • মুর্শিদাবাদ জেলার সুতি বিধানসভা কেন্দ্রের ভোট নিঃসন্দেহে উত্তেজক হতে চলেছে
  • ২০১১ সালে সুতি বিধানসভা কেন্দ্র থেকে জয়লাভ করেন কংগ্রেসের ইমানি বিশ্বাস
  • ইমানি বিশ্বাস এবার সুতি কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের প্রার্থী
  • এবারেও এই কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা হুমায়ুন ও ইমানির মধ্যে

Asianet News Bangla | Published : Apr 26, 2021 2:08 AM IST

তাপস দাস: মুর্শিদাবাদ জেলার সুতি বিধানসভা কেন্দ্রের ভোট নিঃসন্দেহে উত্তেজক হতে চলেছে। জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত এই বিধানসভাটি বর্তমানে কংগ্রেসের দখলে। ঐতিহাসিক ভাবে এই কেন্দ্রে বামফ্রন্ট শরিক আরএসপি ও কংগ্রেসের দড়ি টানাটানি চলেছে এবং ৭৭ সালের পর থেকে সে প্রতিযোগিতায় এগিয়ে ছিল আরএসপি-ই। 

২০১১ সালে সুতি বিধানসভা কেন্দ্র থেকে জয়লাভ করেন কংগ্রেসের ইমানি বিশ্বাস। তিনি হারিয়েছিলেন আরএসপির জানে আলম মিঞাকে। ইমানি কংগ্রেস থেকে তৃণমূল কংগ্রেসে যোগ দেন পরে। তাতে মুকুল রায়ের হাত ছিল বলেই মনে করা হয়। মুকুল তখনও পুরনো দলে। ইমানি বিশ্বাস এবার সুতি কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের প্রার্থী। এর আগের বিধানসভা নির্বাচনেও তিনি তৃণমূল কংগ্রেসের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তবে হেরে যান। জিতেছিলেন কংগ্রেসের হুমায়ুন রেজা। 

এবারেও এই কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা হুমায়ুন ও ইমানির মধ্যে। কিন্তু এর মধ্যে অন্য অঙ্কও ঢুকে পড়েছে। অঙ্কটা নির্দলের। সুতি বিধানসভা কেন্দ্র থেকে নির্দল প্রার্থী হয়ে দাঁড়িয়েছেন মইদুল ইসলাম। তিনি তৃণমূল কংগ্রেসের জেলা পরিষদের খাদ্য কর্মাধ্যক্ষ। প্রার্থী পছন্দ না হওয়াতেই তাঁর এই সিদ্ধান্ত। এদিকে হুমায়ুন রেজাকে প্রার্থী হিসেবে না পসন্দ কংগ্রেসের একাংশের। তাঁরাও মইদুলকে সমর্থন করছেন।  মইদুল ইসলাম জানিয়েছেন, ইমানি বিশ্বাসকে প্রার্থী হিসাবে মেনে না নেওয়ার কথা অনেক আগেই দলকে জানানো হয়েছিল। 

২০১১ সালের বিধানসভা নির্বাচনে ইমানি বিশ্বাস কংগ্রেসের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করে ৭৩ হাজার ৪৬৫ ভোট পেয়েছিলেন। জানে আলম সেবার পেয়েছিলেন ৫৬০৫৬ ভোট। ২০১৬ সালের নির্বাচনে কংগ্রেসের হুমায়ুন রেজা ৮৪ হাজার ১৭টি ভোট পেয়ে জিতেছিলেন। তৃণমূলের টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করা ইমানি বিশ্বাস সেবার পান ৮০ হাজার ৬৭টি ভোট। ১১ সালের বিধানসভা নির্বাচনে সুতি কেন্দ্রের বিজেপি প্রার্থী ১৩ হাজার ৩১৪ ভোট পেয়েছিলেন। ২০১৬ সালে বিজেপি প্রার্থী পান ১৩ হাজার ৫১ ভোট। এই কেন্দ্রে পাঁচ বছরে বিজেপির ভোট কমেছিল, যা দুর্লভ বলা চলে। 

২০১৯ সালের লোকসভা নির্বাচনে সুতি বিধানসভা কেন্দ্র থেকে তৃণমূল কংগ্রেসের খলিলুর রহমান এগিয়েছিলেন। তিনি পেয়েছিলেন ৭৯ হাজার ৫২৭ ভোট। বিজেপির মাফুজা খাতুন ৬৬ হাজার ১৯৩ ভোট পান। কংগ্রেসের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের পুত্র অভিজিৎ মুখোপাধ্যায়। তিনি পেয়েছিলেন ২৮ হাজার ৯৩৪ ভোট। এবার এই কেন্দ্রে বিজেপির প্রার্থী কৌশিক দাস। সুতি বিধানসভা কেন্দ্রের ভোটগ্রহণ ২৬ এপ্রিল, সপ্তম দফায়। 

Share this article
click me!