1 and Half lakh Government Jobs: হাওড়ায় হতে চলেছে দেড় লক্ষ কাজের সুযোগ, জানাল রাজ্য সরকার

হাওড়ায় কর্মসংস্থানের কথা জানিয়েছে রাজ্য সরকার। আগামী ২ বছরে হাওড়া জেলায় ক্ষুদ্র, ছোট এবং মাঝারি শিল্পে বিনিয়োগ হতে চলেছে ১২ হাজার ২৬০ কোটি টাকা এবং কর্মসংস্থান হতে চলেছে  প্রায় ১ লক্ষ ৫২ হাজার বলে জানিয়েছেন রাজ্যের মন্ত্রী।

 

Web Desk - ANB | Published : Dec 15, 2021 4:44 AM IST / Updated: Dec 15 2021, 11:35 AM IST

হাওড়ায় ১২ হাজার কোটি টাকার বিনিয়োগ এবং দেড় লক্ষ কর্ম সংস্থানের ( 1 lakh 50 thousand jobs in Haowrah ) কথা জানিয়েছে রাজ্য সরকার (West Bengal Govt )। আগামী ২ বছরে হাওড়া জেলায় ক্ষুদ্র, ছোট এবং মাঝারি শিল্পে (Industry) বিনিয়োগ হতে চলেছে ১২ হাজার ২৬০ কোটি টাকা। এবং কর্মসংস্থান হতে চলেছে  প্রায় ১ লক্ষ ৫২ হাজার, হাওড়ার শরৎ সদনে অনুষ্ঠিত সিনার্জিতে এমনটাই বলে জানিয়েছেন রাজ্যের মন্ত্রী (WB Minister)।

মঙ্গলবার হাওড়ায় ছোট উদ্যোগপতিদের শিল্প সম্মেলন বা সিনার্জিতে রাজ্যের ক্ষুদ্র, ছোট ও মাঝারি উদ্যোগ মন্ত্রী চন্দ্রনাথ সাহা জানিয়েছেন, গত দেড় বছরে হাওড়া জেলায় ছোট ও মাঝারি শিল্পে প্রায় ৫ হাজার ৬১৩ কোটির টাকার বিনিয়োগ এসেছে। এতে কয়েক লক্ষ বেকারদের কর্মসংস্থানও হয়েছে। ১০০ কোটি লগ্নি রয়েছে এবং ১৫ হাজার কর্ম সংস্থানের প্রস্তাব রয়েছে। উল্লেখ্য, ওই সম্মেলন থেকে ছোট ও মাঝারি উদ্যোগপতিদের হাওড়া জেলায় আরও বিনিয়োগের জন্য এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে। রাজ্যের মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদী জানিয়েছেন, যাঁরা বিনিয়োগ করবেন, তাঁদের যাতে কোনওরকম ভোগান্তিতে না পড়তে হয়, সেদিকে খেয়াল রাখছে পশ্চিমবঙ্গ সরকার। এইজন্য অনলাইনে ট্রেড লাইসেন্স চালু হয়েছে। এবং প্রশিক্ষণপ্রাপ্ত বেকার যুবক-যুবতীদের  ক্ষুদ্র  ও মাঝারি শিল্পে কাজে লাগানোর কথা উদ্যোগপতিদের বলেন মুখ্যসচিব।

হাওড়ায় ইতিমধ্যেই একাধিক প্রকল্পের কাজ শুরু হয়ে গিয়েছে। উলুবেড়িয়ে চেম্বার অফ কর্মাসের তরফে তমাল ঘোষ জানিয়েছেন, শাটল ককের ব্যবসায় পুনরুজ্জীবন শুরু হয়ে গিয়েছে। উৎপাদন বৃদ্ধির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এছাড়াও জেলা প্রশাসনের তরফে শ্যামপুরে সিদ্ধেশ্বরী কটন মিলকে ৫ একর জমি দেওয়া হয়েছে। সংস্থার কর্ণধার নম্বি দুজারি জানিয়েছেন, কারখানাটি চালু হয়ে গেলে প্রাথমিকভাবে ৫০০ যুবকের কর্মসংস্থান হবে। জেলা প্রশাসনের বৈঠকে এই সিদ্ধেশ্বরী কটনমিলকে ৫ একর জমি দেওয়ার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি  প্রশাসনের তরফের উলুবেড়িয়া বাণীতলা মৌজায় ছোট শিল্পে স্থাপনে সবরকম সাহায্য করা হবে। শিল্পস্থাপনে ছোট ও মাঝারি শিল্পপতিদের যাতে কোনও সমস্যায় না পড়তে হয়, সেই জন্য মঙ্গলবার হাওড়ার শরৎ সদনে অনুষ্ঠিত সিনার্জিতে জেলা ও রাজ্য প্রশাসনের তরফে সব রকম সমস্যা সমাধানের আশ্বাস দেওয়া হয়েছে। সম্মেলনের মধ্যেই ছিল হেল্প ডেস্ক। সেখানে রাজ্যের বিভিন্ন দফতর ও ব্যাঙ্ক উপস্থিত ছিল। ওই সিনার্জিতে যোগ দিয়েছেন ৪৫০ জন উদ্য়োগপতি। 

 

Share this article
click me!