এবার দূষণ রক্ষার অঙ্গীকার নিয়ে এগিয়ে চলেছে হাওড়ার ধাড়ার মাঠ ভ্রাতৃ সংঘ

  • ৮৪ তম বছরে পদার্পণ করল হাওড়ার ধাড়ার মাঠ ভ্রাতৃ সংঘ
  • এবছর তাদের ভাবনা 'একটি সবুজ ইচ্ছেপূরণ'
  • কেমন হবে এই প্যান্ডেল জানতে বাকি আর মাত্র কিছুদিন
  • গতবছর তাদের প্যান্ডেলের থিম ছিল 'শিক্ষায় একবিংশের চিন্ময়ী'
     

debojyoti AN | Published : Sep 12, 2019 6:10 AM IST / Updated: Sep 12 2019, 11:50 AM IST

আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। এরপরেই কৈলাশ থেকে ছেলেপুলেদের নিয়ে বাপির বাড়ির উদ্দেশ্যে রওনা দেবেন 'মা'। শরতের মেঘলা আকাশ, শিউলি ফুলের গন্ধ জানান দিচ্ছে সে কথা। আর এরই মধ্যে নিজেদের নতুন নতুন চিন্তাভাবনা নিয়ে প্যান্ডেলের কাজ শুরু করেছে দুর্গা পুজো কমিটি এবং ক্লাবগুলি। পুজো মানেই থিমের দৌড়ে কে এগিয়ে কে পিছিয়ে। তাই থিমের ভাবনাকে মাথায় রেখে আবার নতুন থিমের চিন্তাভাবনায় হাওড়ার ধাড়ার মাঠ ভ্রাতৃ সংঘ। 

বরাবরই হাওড়ার সেরা পুজোর তালিকায় থাকে এই ক্লাব। তাদের মণ্ডপে আধুনিক চিন্তাভাবনা ও নতুনত্বের প্রয়োগ সর্বদাই মানুষের মনে আলাদাই জায়গা করে নিয়েছে। তাই প্রতি বছরেই হাওড়ার ধাড়ার মাঠ ভ্রাতৃ সংঘের প্যান্ডেলে ভরে যায় মানুষের ঢল। তবে শুধু তাই নয় অনেক সামাজিক কাজের সঙ্গে যুক্ত রয়েছে  হাওড়ার এই ক্লাব। 

Latest Videos

এবছর ৮৩ পেরিয়ে ৮৪ তে পা দিয়েছে হাওড়ার ধাড়ার মাঠ ভ্রাতৃ সংঘ। এবছর তাদের প্যান্ডেলের থিম 'একটি সবুজ ইচ্ছেপূরণ'। ধীরে ধীরে প্লাস্টিক গ্রাস করছে আমাদের পৃথিবীকে। এই প্লাস্টিকের অবয়বে ঢাকা পড়ছে আমাদের শস্য শ্যামলা পৃথিবী। যার ফল স্বরূপ অনাবৃষ্টি, অতিবৃষ্টি তে জর্জরিত মানব সমাজ। বর্তমান সমীক্ষা বলছে, মাটির নীচের জলস্তর আর পুনর্স্থাপন হচ্ছে না কারণ তার উপর জমায়েত হয়েছে প্লাস্টিকের স্তূপ। আমরা অন্তরীক্ষে প্রান খুঁজতে যাচ্ছি আর এরই সঙ্গে নিজেদের সবুজ পৃথিবীটিকে যে ধীরে ধীরে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছি সে দিকে নজর নেই কারও। তাই এই প্লাস্টিক দূষণ সম্পর্কে মানুষের সচেতনতাকে আরও কয়েক ধাপ এরগিয়ে নিয়ে যাওয়ার জন্যই এই অসাধারন থিমটিকেই নিজেদের পুজোমণ্ডপে ফুটিয়ে তুলতে চলেছে এই ক্লাব। 

গতবছরেও এক অসাধারন থিমের মাধ্যমে দর্শনার্থীদের আবেগতাড়িত  করেছিল হাওড়ার ধাড়ার মাঠ ভ্রাতৃ সংঘ। গতবছর পুজোয় তাদের থিম ছিল 'শিক্ষায় একবিংশের চিন্ময়ী'। এই থিমের মাধ্যমে ভারতে শিক্ষার প্রয়োজনীয়তাকে তুলে ধরেছিল তারা। পেন,পেন্সিল, বই খাতার মাধ্যমে সেজে উঠেছিল তাদের মাতৃ মূর্তি। যা খুবই জনপ্রিয় হয়েছিল দর্শনার্থীদের মধ্যে। তাই এবার ঠিক কি নতুনত্ব রয়েছে তাদের থিমের মধ্যে তা জানতে গেলে অবশ্যই ঘুরে আসতে হবে এই প্যান্ডেলে।  

এই ক্লাবের ঠিকানা হল ৪৭/১জয়নারায়ণবাবু ও আনন্দ দত্ত লেন, হাওড়া, ৭১১১০১ । 


 

Share this article
click me!

Latest Videos

'প্রতারণা করেছে মুখ্যমন্ত্রী, আর কারিগর হচ্ছে কিছু মাকুমূল' 'সত্যি'টা তুলে ধরলেন Shankar Ghosh BJP
গঙ্গাজল দিয়ে থানার শুদ্ধিকরণ! পুলিশের ব্যর্থতায় সরব বিজেপি নেত্রী রূপা গাঙ্গুলি | RG Kar Protest
RG Kar কাণ্ডের প্রতিবাদে চাকরি হারাতে হল দুই অস্থায়ী পৌর কর্মীর, রানাঘাটে বিজেপি-তৃণমূলের সংঘর্ষ
ইঞ্জেকশনের নাম কেটে দিলেন...ভুল চিকিৎসায় BJP নেত্রীর মৃত্যুর অভিযোগ! শোরগোল Balurghat-এ | BJP News
Suvendu Adhikari | 'মাননীয়া আপনি পালাতে পারবেন না' ভরা সভায় মমতাকে হুঙ্কার দিলেন শুভেন্দু