আফগানিস্তান থেকে বনগাঁর বাড়িতে ফিরলেন ৩ বাঙালি, খুশির হাওয়া পরিবারে

গতকাল গভীর রাতে তাঁরা উত্তর ২৪ পরগনায় গোপালনগরের বাড়িতে ফেরেন। গোপালনগরের পাল্লা পঞ্চায়েতের শংকরপুর গ্রামের বিদ্যুৎ বিশ্বাস ও পলাশ সরকার এবং রঘুনাথ পুরের বাসিন্দা প্রবীর সরকার। 

Asianet News Bangla | Published : Aug 24, 2021 5:07 AM IST / Updated: Aug 24 2021, 10:50 AM IST

আফগানিস্তান থেকে বাড়িতে ফিরলেন তিনজন বাঙালি। গতকাল গভীর রাতে তাঁরা উত্তর ২৪ পরগনায় গোপালনগরের বাড়িতে ফেরেন। গোপালনগরের পাল্লা পঞ্চায়েতের শংকরপুর গ্রামের বিদ্যুৎ বিশ্বাস ও পলাশ সরকার এবং রঘুনাথ পুরের বাসিন্দা প্রবীর সরকার। সকাল থেকেই তাঁদের বাড়িতে ভিড় জমিয়েছেন স্থানীয় বাসিন্দারা। এঁরা তিনজনই কাবুল বিমানবন্দরে মার্কিন সেনার কেটারিংয়ের কাজ করতেন। 

১৫ অগাস্ট আফগানিস্তান দখল করে তালিবান। প্রায় ২০ বছর পর ফের সেখানে ক্ষমতা দখল করে তারা। আর তারপরই আতঙ্ক ছড়িয়ে পড়ে সেখানকার সাধারণ মানুষের মনে। কারণ ২০ বছর আগের তালিবান শাসনের স্মৃতি এখনও তাজা সেখানকার পুরোনো বাসিন্দাদের মনে। তাই নিজেদের প্রাণ বাঁচাতে দেশ ছাড়ার জন্য মরিয়া হয়ে ওঠেন বহু মানুষ। বিমানের মধ্যে জায়গা না পেয়ে কেউ নিজেকে বেঁধে নিয়েছিলেন বিমানের চাকার সঙ্গেও। কিন্তু, শেষরক্ষা হয়নি। বিমান থেকে পড়ে মৃত্যু হয়েছে দু'জনের। এখনও বহু মানুষ ভিড় করছেন বিমানবন্দরে। দেশ ছাড়ার জন্য মরিয়া চেষ্টা করে চলেছেন তাঁরা। 

আরও পড়ুন- ফিরছেন ভারতীয়রা, এয়ার ইন্ডিয়ার বিমানে দেশের মাটিতে পা রাখলেন ৭৮ জন

আফগানিস্তান থেকে ইতিমধ্যেই বহু মানুষ দেশে ফিরেছেন। ভারতীয়দের পাশাপাশি বহু আফগান বাসিন্দাও এসেছেন ভারতে। এখনও বহু ভারতীয় সেখানে আটকে রয়েছেন। যত দ্রুত সম্ভব তাঁদের দেশে ফেরানোর ব্যবস্থা করছে বিদেশমন্ত্রক। 

আরও পড়ুন- মঙ্গলবারও ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গে, ভ্যাপসা গরম বজায় থাকবে দক্ষিণবঙ্গে

আরও পড়ুন- দেশে ফিরলেন বাংলার ২ বাসিন্দা,কলকাতা বিমানবন্দরে নিমাতার তমাল ও লেকভিউ-র সরজিত

এদিকে গতকালই আফগানিস্তান থেকে বাড়ি ফিরেছেন বাংলার দুই বাসিন্দা তমাল ভট্টাচার্য এবং সরজিৎ মুখোপাধ্যায়। রবিবার রাত ১০টা ৩৩ মিনিটের বিমানে আফগানিস্তান থেকে কলকাতা বিমানবন্দরে এসে পৌঁছান নিমতার ওলাইচন্ডিতলার বাসিন্দা তামাল ভট্টাচার্য এবং কলকাতা লেক থানা অন্তর্গত লেকভিউ এলাকার বাসিন্দা সরজিৎ মুখোপাধ্যায়। যদিও রবিবার সন্ধ্যায় ফেরার কথা ছিল তাঁদের। কিন্তু, ওইদিন প্রথমে তাঁরা আফগানিস্তান থেকে গাজিয়াবাদের হিন্দোল এয়ারবেস এবং তারপর সেখান থেকে দিল্লি বিমানবন্দরে এসে পৌঁছান। সেখানে তাঁদেরকে করোনা পরীক্ষা করা হয়। তারপর রাত ১০টা ৩৩ মিনিটে কলকাতা বিমানবন্দরে এসে পৌঁছান। আর এবার বাড়ি ফিরলেন বনগাঁর তিনজন বাসিন্দা। 

Share this article
click me!