মঙ্গলবারও ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গে, ভ্যাপসা গরম বজায় থাকবে দক্ষিণবঙ্গে

মঙ্গলবার আলিপুরদুয়ার এবং কোচবিহারে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়িতে। আর মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। 

Asianet News Bangla | Published : Aug 24, 2021 3:27 AM IST / Updated: Aug 24 2021, 09:09 AM IST

কিছুদিন আগেই ভাসিয়ে দিচ্ছিল বৃষ্টি। জলমগ্ন ছিল একাধিক। কিন্তু, গত কয়েকদিন ধরে আর বৃষ্টির দেখা পাওয়া যাচ্ছে না। সকাল থেকেই দেখা মিলছে চড়া রোদের। এই ভ্যাপসা গরমে হাঁসফাঁস করছেন দক্ষিণবঙ্গের বাসিন্দারা। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বাড়ায় কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বেড়েছে অস্বস্তি। বিকেল ৫টার আগে রোদ থেকে রেহাই মিলছে না। তবে দক্ষিণবঙ্গে যখন হাঁসফাঁসানি গরম, তখনই ভাসছে উত্তরবঙ্গ। ভারী বৃষ্টিতে জলমগ্ন উত্তরের একাধিক এলাকা। আজও সেখানে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আর দক্ষিণবঙ্গে আজও বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। 

পূর্বাভাস অনুযায়ী, স্বাভাবিকের থেকে উত্তরদিকে অবস্থান করছে মৌসুমি অক্ষরেখা। মালদা ও দিনাজপুরের একাংশের উপর দিয়ে এই রেখা বিস্তৃত রয়েছে। যার জেরে বিহার ও লাগোয়া দিনাজপুর ও মালদহে সোমবার দুপুর থেকেই শুরু হয় বৃষ্টি। এছাড়া উত্তরবঙ্গে বৃষ্টিপাত কয়েকদিন বজায় থাকবে বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে। 

মঙ্গলবার আলিপুরদুয়ার এবং কোচবিহারে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়িতে। আর মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। তবে শুধুমাত্র আজই নয়, উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাত চলবে বুধবারও। বুধবার আলিপুরদুয়ার,কোচবিহারে অতি ভারী বৃষ্টি এবং দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়িতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবারও হতে পারে বৃষ্টি। পূর্বাভাস অনুযায়ী, দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

আরও পড়ুন- চোখে লঙ্কার গুঁড়ো ছিটিয়ে, মাথায় আঘাত করে ১০ লক্ষ টাকা নিয়ে চম্পট, চাঞ্চল্য হাওড়ায়

আরও পড়ুন- পেনশনের লাইনে দাঁড়ানোর প্রয়োজন নেই, 'ডিজিপে সখী'-র মাধ্যমে বাড়িতে বসেই তুলতে পারবেন টাকা

তবে উত্তরবঙ্গের জেলাগুলি বৃষ্টিতে ভাসলেও এখনই ভ্যাপসা গরম থেকে রেহাই পাবে না দক্ষিণবঙ্গ। বাড়বে তাপমাত্রা। পাশাপাশি আর্দ্রতাজনিত অস্বস্তিও বজায় থাকবে বলে আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে। আগামী ২৪ ঘণ্টা কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকলেও বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। হালকা বৃষ্টিপাত হতে পারে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া ,ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমানে।

আরও পড়ুন- স্বাদবদলে রসে-বশে বাঙালি, জমে উঠল পদ্মার 'ইলিশ পার্বণ' উৎসব

মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৯ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। 

Share this article
click me!