টানা ১০ বছর জঙ্গলমহলে, এবার বাড়ি ফেরার সময়, নিজেদের রাজ্যে ফিরছে নাগা বাহিনী

  • টানা ১০ বছরে জঙ্গলমহলে বাস, এবার বাড়ি ফেরার পালা
  • পুরুলিয়ার অযোধ্য়া পাহাড়ের দুর্গম পথ থেকে নাগাল্য়ান্ডে রওনা
  • এবার থেকে নিরাপত্তার দায়িত্বে সশস্ত্র পুলিশ এবং সিআরপিএফ
  • নিজের ঘর নাগাল্য়ান্ডে পাড়ি নাগা বাহিনীর
     

Alok Shit | Published : Sep 2, 2020 5:54 PM IST

বুদ্ধদেব পাত্র, পুরুলিয়া- জঙ্গলমহলে মাওবাদী গতিবিধি রুখতে পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ে মোতায়েন ছিল নাগাবাহিনী। জঙ্গলের ভিতর দুর্গম রাস্তায় কড়া পাহারায় ছিল এই নাগা জওয়ানরা। অযোধ্যা পাহাড়ের কোলে অতন্দ্র পাহারায় থেকে জঙ্গলমহলের নিরাপত্তায় ছিল তারা। টানা ১০ বছর জঙ্গলকে সুরক্ষিত রাখার পর এবার বাড়ি ফেরার পালা। নিজের বাড়ি নাগাল্যান্ডে ফিরছেন নাগাজওয়ানরা।

সাল ২০১০। তখনও জঙ্গলমহল বলে পরিচিতি পায়নি। মাওবাদীদের গতিবিধি বেড়েছিল রাজ্যের তিন জেলায়। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম পশ্চিম মেদিনীপুরে। মাওবাদীদের তাণ্ডবে আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছিল। এই মাওবাদী কার্যকলাপ রুখতে এই সশস্ত্র বাহিনীর ব্যবস্থা করেছিল সরকার। পুরুলিয়াতে মোতায়েন ছিল এই নাগা বাহিনী। অযোধ্যা পাহাড়ে কোলে থেকে দিনরাত কড়া নিরাপত্তায় ব্যস্ত ছিল জওয়ানরা। 

পুরুলিয়ার ৬টি জায়গার মোতায়েন ছিলেন নাগা জওয়ানরা।  বলরামপুর থানা এলাকায় কুমারী কানন, পাথর বাঁধ। বাগমুন্ডির হিলটপ ও পিপিসপি। এছাড়াও আড়শা থানা এবং কোটশিলা থানার মুরগুমা। এই ৬টি জায়দায় ক্য়াম্প ছিল কোবরা বাহিনীর।

দীর্ঘ ১০ বছর পর অবশেষে নিজেদের বাড়ি নাগাল্যান্ডে ফিরছেন নাগা বাহিনী। বলরামপুর স্টেশনে তাঁদের জন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছিল। ঘরে ফিরতে পেরে খুশির মেজাজে তাঁরা। একে অপরকে অভিনন্দন জানালেন নাগা জওয়ানরা। জঙ্গলমহলে এখন শান্ত পরিবেশ থাকায় বাড়ি ফিরছেন তাঁরা। এবার থেকে পুরুলিয়ার অযোধ্য়া পাহাড়ের কোলে জঙ্গলে নিরাপত্তায় থাকবে সশস্ত্র পুলিশ ও সিআরপিএফ।


 

Share this article
click me!