জলের তোড়ে ভেঙে গেল বাঁশের সাঁকো-বাঁধ, হু হু করে জল ঢুকছে গ্রামে

  • ঘূর্ণিঝড় যশের তাণ্ডব
  •  জলের তোড়ে দুমড়ে মুচড়ে যায় বাঁশের সাঁকো
  • কংসাবতী খাল দিয়ে হুহু করে ঢুকছে জল
  • রূপনারায়ন নদীর জল বাঁধ ভেঙে ঢুকতে থাকে

Asianet News Bangla | Published : May 26, 2021 2:23 PM IST

ঘূর্ণিঝড় যশ তাণ্ডব চালাল উপকূলবর্তী এলাকায়। পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটাল মহকুমার দুটি ঘটনায় তার প্রমাণ মেলে। প্রথমটি ঘাটালের মনসুকা এলাকার ঘটনা। যশ ঘূর্ণিঝড়ের ফলে নদীর পাড়ের গাছ ভেঙে পড়ে জলে। সেই সমস্ত গাছগুলো বাঁশের সাঁকোতে গিয়ে ঠেকে যাওয়ার ফলে দুমড়ে মুচড়ে ভেঙে ভেসে যায় বাঁশের সাঁকো, বুধবার বিকেলের পর ঘটনাটি ঘটে। 

স্থানীয় বাসিন্দারা জানান এর আগে এইরকম জোয়ারের জলের গতিবেগ দেখা যায়নি। এই সেতু ভেঙে যাওয়ায় দুই প্রান্তের বহু গ্রামের মানুষের যাতায়াত বন্ধ হল।

 অন্যদিকে দাসপুরের শ্রীবরা মাগুড়িয়া এলাকা প্লাবিত হতে শুরু করেছে রূপনারায়ন নদীর জলে। দাসপুরে বন্যা আটকানোর জন্য এই এলাকার কংসাবতী নদীর অতিরিক্ত জল রূপনারায়ণ নদীতে ফেলার উদ্যোগ নেওয়া হয়েছিল। বেশ কয়েক মাস ধরেই তাই কংসাবতী খাল সংস্কার করা হচ্ছিল। এবার সংস্কার করা ওই কংসাবতী খাল দিয়েই রূপনারায়ন নদীর জল বাঁধ ভেঙে ঢুকতে থাকে। 

সংস্কার কাজের জন্য বাঁধ দিয়ে আটকানো ছিল জল। বুধবার দুপুর থেকে সেই বাঁধ ভেঙ্গে কংসাবতী খাল হয়ে দাসপুরের বিভিন্ন গ্রামে প্রবেশ করতে শুরু করেছে। স্থানীয়রা জানাচ্ছেন খাল ছাপিয়ে জল পাশাপাশি গ্রামগুলিতে ঢুকে পড়ায় বহু মানুষকে বাড়িছাড়া হতে হয়েছে।

Share this article
click me!