Bangladesh Border: সীমান্তে বড়সড় সাফল্য পুলিশের, প্রচুর আগ্নেয়াস্ত্র-কার্তুজ সহ গ্রেফতার ২ দুষ্কৃতি

রয়েছে ছটি ওয়ানশটার, ১২ রাউন্ড গুলি, সঙ্গে ধারাল অস্ত্র ও ১০ লিটার তরল মাদক। সীমান্তের ওপারে সেগুলো পাচার করা হচ্ছিল বলে অনুমান।

Jaydeep Das | Published : Dec 14, 2021 12:01 PM IST

পুরভোটের মুখে বাংলার বুকে যেন ক্রমেই বেড়ে চলেছে অসামাজিক কার্যকলাপের ঘনঘটা। এমতাবস্থায় বসিরহাট থানার ভারত-বাংলাদেশ সীমান্তের(Bangladesh Border) আখরপুর গ্রামে প্রচুর আগ্নেয়াস্ত্র উদ্ধার হল। যা নিয়ে বর্তমানে জোর চর্চা শুরু হয়েছে প্রশাসনিক মহলে। সূত্রের খবর, গোপন সূত্রে খবর পেয়ে এদিন সীমান্ত লাগোয়া ওই গ্রামে গিয়ে হানা দেয় বসিরহাট থানার(Basirhat police station) সুরিন্দর সিংয়ের নেতৃত্বাধীন পুলিশ দল। দুষ্কৃতীদের ওই গোপন ডেরা থেকে উদ্ধার হয় প্রচুর আগ্নেয়াস্ত্র। রয়েছে ছটি ওয়ানশটার, ১২ রাউন্ড গুলি, সঙ্গে ধারাল অস্ত্র ও ১০ লিটার তরল মাদক। সীমান্তের ওপারে সেগুলো পাচার করা হচ্ছিল বলে অনুমান। সেগুলি কোথা থেকে এল, আর কে কে এর সঙ্গে যুক্ত, ধৃতদের জেরা করে তা জানার চেষ্টা করছে পুলিশ। তাদের হাত ধরেই আরও বড় চক্রের জাল(Bangladeshi smuggling ring) খুলতে পারে বলেও অনুমান করা হচ্ছে।

এদিকে এই দলের বিরুদ্ধে দীর্ঘদিন থেকেই খুন, ডাকাতি, ছিনতাই, রাহাজানির অভিযোগ ছিল। এমনকী রাজ্যে বিভিন্ন প্রান্তে ছড়িয়েছিল এদের ব়্যাডার। অবশেষে এদের ধরতে সক্ষম হল পুলিশ। প্রসঙ্গত উল্লেখ্য, বসিরহাট মহকুমায় স্থলপথ এবং নদীপথ মিলিয়ে ২২১ কিলোমিটার সীমান্ত এলাকা রয়েছে। এর মধ্যে সামান্য অংশই কাঁটাতারে ঘেরা। তার বাইরের এলাকার একটা বড় অংশে অপরাধমূলক কাজকর্ম চলে। সেখানেই এই দুষ্কৃতি দলের অবাধ বিচরণ ছিল বলেও জানা যাচ্ছে। এদিকে ধৃতদের কাছ থেকে একটি মোটরসাইকেলও উদ্ধার হয়েছে। তবে তার মালিকের নাম ঠিকানা এখনও জানা যায়নি বলেই জানা যাচ্ছে পুলিশ।

আরও পড়ুন- আদি বনাম নব্য তৃণমূলের দ্বন্দ্বের জের, রক্ত ঝরল রাজ চক্রবর্তীর ব্যারকপুরে

তবে এদিন সাফল্য মিললেও দলের মাত্র দুজনের টিকির নাগাল পেয়েছে পুলিশ। ঘোজাডাঙ্গা সীমান্ত থেকে ওই দু’জনকে গ্রেফতার করা হয়। ধৃতদের আমিন মণ্ডল এবং আজহারউদ্দিন মণ্ডল নামে শনাক্ত করা গিয়েছে। সেখানকার ইটিন্ডা সীমান্ত এলাকাতেই তাঁদের বাড়ি বলে খবর। মঙ্গলবারই তাদের বারাসত জেলা আদালতে তোলা হয়। সীমান্ত এলাকায় পাচারচক্র নিয়ে প্রশাসনের তরফে বার বার উদ্বেগ প্রকাশ করা হয়েছে। এমনকী নিরাপত্তা বাড়াতে সমুদ্রলাগোয়া অঞ্চলগুলিতে নদীগুলিতে যদিও সীমান্তরক্ষী বাহিনীর জাহাজ টহল দেয়। স্থলপথেও চলে সমান নজরদারি। কিন্তু তারপরেও যে অবস্থার বিন্দুমাত্র পরিবর্তন হয়নি তা এই ঘটনাগুলি থেকেই পরিষ্কার হয়।  এদিকে এদিনের ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে গোটা এলাকায়।

Share this article
click me!