কোভিড বিধি মেনেই ফের খুলছে বেলুড় মঠ, ঘোষণা মঠ কর্তৃপক্ষের

কোভিড বিধি মেনেই ফের খুলছে বেলুড় মঠ, জানালো মঠ কর্তৃপক্ষ। তবে কমিউনিটি কিচেন আপাতত চালু হচ্ছে না ৷

 

Web Desk - ANB | Published : Feb 18, 2022 2:50 AM IST

ফের খুলছে বেলুড় মঠ। সিদ্ধান্তের কথা জানালো মঠ কর্তৃপক্ষ।২৩ ফেব্রুয়ারি থেকে ফের খুলছে বেলুড় মঠ ( Belur Math) , প্রবেশের ক্ষেত্রে থাকবে কড়া কোভিড বিধি নিষেধ। করোনা বিধি মেনে মঠে দর্শনার্থীদের প্রবেশের অনুমতি দেওয়া হবে ৷ তবে কমিউনিটি কিচেন আপাতত চালু হচ্ছে না ৷

আগামী বুধবার ২৩ শে ফেব্রুয়ারি থেকে খুলছে বেলুড় মঠ । সকালে ৭টা থেকে ১১টা পর্যন্ত ও বিকেল সাড়ে তিনটা থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে বেলুড় মঠের দরজা বলে জানিয়েছে মন্দির কর্তৃপক্ষ।মঠ সূত্রে জানা গিয়েছে, পূর্বের ন্যায় কোভিড বিধিনিষেধ মেনেই দর্শনার্থী ও ভক্তদের মঠে প্রবেশ করতে পারবেন। বেলুড় মঠের তরফ থেকে ফের মঠ চালু করার সিদ্ধান্তের কথা জানান হল শুক্রবার। করোনা পরিস্থিতির কারণে গত চলতি বছরের ১  জানুয়ারি থেকে বন্ধ রয়েছে বেলুড় মঠ। শুধু গুরু পৃর্ণিমার দিন একদিনের জন্য ভক্তদের জন্য খুলে দেওয়া হয়েছিল মঠের দরজা। বেলুড় মঠ খোলার খবরে বেজায় খুশি ছিল ভক্তরা। তবে বেলুড় মঠ খোলা হলেও মঠের কমিউনিটি কিচেন আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মঠ কর্তৃপক্ষ। দীর্ঘ  দেড় মাস বন্ধ থাকার পর আবার মঠ খোলার খবরে স্বভাবতই খুশি বেলুড় মঠের ভক্তরা।

আরও পড়ুন, ফের সংক্রমণ বাড়ল রাজ্যে, বাঁকুড়ায় আক্রান্ত বেড়ে প্রায় ৫ গুণ, কোভিডে বলি ১০ জেলায়

প্রসঙ্গত, কোভিড বর্ষে একটানা বন্ধ থেকে বেলুড় মঠ।উল্লেখ্য, মঠের প্রবীণ সন্নাসীরা অনেকেই কোভিডে আক্রান্ত হওয়ার পর মাঝে দীর্ঘ সময় মঠ বন্ধ রাখতে হয়। সংক্রমণ ছড়ায় প্রথম বেলুড় চত্ত্বরে। বাইরে যাতায়াতের মাধ্যমেই কোনও না কোনওভাবে সেই সংক্রমণ মঠের অন্দরেও ছড়ায়। রাতারাতি বড়সড় সিদ্ধান্ত নেওয়া হয়। মঠের প্রত্যেকের শারীরিক সুরক্ষার কথা ভেবে সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয় বেলুড় মঠ। তারপর  ১৮ অগাষ্ট ভক্ত ও দর্শনার্থীদের জন্য খোলে বেলুড় মঠের দরজা। এরপরে ডিসেম্বরে  ১ তারিখ থেকে বেলুড় মঠ দর্শনের সময় সূচির পরিবর্তন করে বেলুড় মঠ কর্তৃপক্ষ। তারপর নতুন করে সময় পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে বেলুড় মঠ কর্তৃপক্ষ। কোভিড পরিস্থিতিতে প্রথমবার পুনরায় খোলার পর কড়া সতর্কতা জারি করা হয়। অপরদিকে, ২৬ ডিসেম্বর সারদা মায়ের জন্মদিন উপলক্ষ্য়ে বেলুড় মঠে প্রায় ৬০ হাজার ভক্ত আসেন। প্রবেশদ্বারে সেদিন স্যানিটাইজার সহ শরীরের তাপমাত্রাও চেক করা হয়। কিন্তু তারপর ফের আসে কোভিডের তৃতীয় তরঙ্গ। তাই এবার কোভিড নিয়ে কোনওরকম ঝুঁকি নিতে রাজি নয় বেলুড় মঠ কর্তৃপক্ষ।

Share this article
click me!