Netaji Birth Anniversary : ভারতীয় সেনায় চাই বাঙালি রেজিমেন্ট, নেতাজির জন্মদিনেই মোদীকে চিঠি বাংলা পক্ষের

গতকাল থেকেই লাগাতার প্রচার চলে ফেসবুকের দেওয়ালেও। এমনকী ফেসবুক থেকেই টুইটার ক্যাম্পেনেরও ডাক দেওয়া হয়।

Jaydeep Das | Published : Jan 23, 2022 11:16 AM IST

বাংলা ও বাঙালির একাধিক ইস্যু নিয়ে বারেবারেই সোচ্চার হতে দেখা গিয়েছে বাংলা পক্ষকে। এমনকী একাধিক ইস্যুতে বাংলার স্বাধিকারের পক্ষ কথা বলা এই সংগঠনের দাবি ঘিরে তৈরিও হয়েছে ব্যাপক চাঞ্চল্য। পক্ষে-বিপক্ষে উঠে এসেছে নানা মতামত। এদিকে নেতাজির ১২৫ তম জন্ম বার্ষিকীতেই (Netaji's 125th birth anniversary) এবার বাঙালির অধিকারের পক্ষে জোরালো সওয়াল করে ভারতীয় সেনায় বাঙালি রেজিমেন্টের (Bengali Regiment in the Indian Army) দাবি করল বাংলা পক্ষ (Bangla Pokkho)। এমনকী এই দাবির পক্ষে যুক্তি গিয়ে ভারতের প্রধানমন্ত্রী (Prime Minister of India), প্রতিরক্ষা মন্ত্রী এবং রাজ্যের মুখ্যসচিবকে চিঠিও দেওয়া হয়েছে বাংলা পক্ষের তরফে। এমনকী এই দাবির সপক্ষে জনসমর্থমন বাড়াতে গত কয়েকদিন ধরেই #Bengali_Regiment_in_Indian_Army দিয়ে লাগাতার ক্যাম্পেনও করা হচ্ছিল সংগঠনের তরফে। যাতে সাড়াও দিয়েওছেন বহু মানুষ।

এমনকী গতকাল থেকেই লাগাতার প্রচার চলে ফেসবুকের দেওয়ালেও। এমনকী ফেসবুক থেকেই টুইটার ক্যাম্পেনেরও ডাক দেওয়া হয়। এমনকী ফেসবুক পোস্টেই মোদী-মমতাকে ট্যাগ করে বাংলা পক্ষের প্রশ্ন, বাঙালি রক্ত দিয়ে ভারত স্বাধীন করেছে। কিন্তু স্বাধীন ভারতে ভারতীয় সেনায় বীর সুভাষ, সূর্যসেন, বাঘাযতীন, ক্ষুদিরাম বসু, মাতঙ্গিনী হাজরার জাতির রেজিমেন্ট নেই কেন? ভারতে বাঙালি বঞ্চিত কেন? ” আরও একটি পোস্টে লেখা হয়, পৃথিবীর সর্ববৃহৎ শক্তির হাত থেকে মাতৃভূমিকে বাঁচাতে যখন বীরত্বের প্রয়োজন ছিল, তখন ব্রিটিশদের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রামে অবতীর্ণ হয়ে যতজন শহীদ হয়েছিলেন তাদের সিংহভাগই ছিলেন বাঙালি। স্বাভাবিকভাবেই, ব্রিটিশ নেতাজির রেজিমেন্টকেও ঘৃণা করত। কিন্তু এখন বাঙালি রেজিমেন্ট নেই কেন? ” বর্তমানে ভারতীয় সেনায় বাঙালি রেজিমেন্টভারতীয় সেনাবাহিনীতে চাকরির পরীক্ষা বাংলা ভাষায় দেওয়ার সুযোগের দাবিকে সামনে রেখেই রাজ্য ও কেন্দ্রকে চিঠি দিয়েছে বাংলা পক্ষ।

আরও পড়ুন-ওরা বাদ দিয়েছে আমরা শুরু করব, Netaji জয়ন্তীতেই যোজনা কমিশন তৈরির ঘোষণা মমতার

আরও পড়ুন- ১২৫তম জন্মদিনে Netaji-কে শ্রদ্ধার্ঘ্য শুভেন্দু-সুকান্ত-শমীকের, সাভারকারের প্রসঙ্গ টেনে তোপ TMC-র

এদিকে বাংলাপক্ষের এই নতুন কর্মসূচি নিয়ে ইতিমধ্যেই সাড়া পড়ে গিয়েছে বঙ্গ রাজনীতির ময়দানে। এমনকী এই দাবির পক্ষে বিপক্ষেও উঠে আসছে নানা মতামত। অন্যদিকে এদিন রাজ্য জুড়ে মহাসমারোহে বীর সুভাষের ১২৫ তম জন্মজয়ন্তী পালন করছে বাংলা পক্ষ। নানা জেলায় ট্যাবলো বেরিয়েছে এবং শোভাযাত্রাও হয়েছে। এদিন বাংলা পক্ষ পশ্চিম মেদিনীপুর জেলার দাসপুর বিধানসভাতে পালিত হয় নেতাজী সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মজয়ন্তী। অন্যদিকে উত্তর ২৪ পরগণা শহরাঞ্চল জেলার বাংলা পক্ষ শাখার উদ্যোগেও পালন করা হয় নেতাজি জয়ন্তী। একইসাথে প্রজাতন্ত্র দিবসে বাংলার নেতাজি ট্যাবলো বাতিল প্রসঙ্গেও একাধিক জায়গায় চলে প্রতিবাদ কর্মসূচি।

আরও পড়ুন- হেমতাবাদে পার্সেল বিস্ফোরণ কাণ্ডে নতুন মোড়, আটক এক সন্দেহভাজন টোটো চালক

Read more Articles on
Share this article
click me!