Netaji Birth Anniversary: শ্যামবাজারে নেতাজির মূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা রাজ্যপালের

সস্ত্রীক শ্যামবাজার পাঁচমাথার মোড়ে নেতাজির মূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ধনকড়। টুইট করে সেই ছবি পোস্ট করেন তিনি।

Parna Sengupta | Published : Jan 23, 2022 11:13 AM IST / Updated: Jan 23 2022, 05:16 PM IST

নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) ১২৫ তম জন্মবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানালেন বাংলার রাজ্যপাল জগদীপ ধনকড় (Governor Jagdeep Dhankhar)। এদিন সস্ত্রীক শ্যামবাজার পাঁচমাথার মোড়ে নেতাজির মূর্তিতে (Netaji Subhash chandra bose statue) ফুল দিয়ে শ্রদ্ধা (Flower homage) জানান ধনকড়। টুইট করে সেই ছবি পোস্ট করেন তিনি। 

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী। বীর স্বাধীনতা সংগ্রামীকে তাঁর জন্মদিনে শ্রদ্ধা জানানো হচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে। টুইট করে নেতাজিকে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি টুইটারেই নেতাজির জন্মদিবসকে জাতীয় ছুটির (National Holiday) দিন হিসেবে ঘোষণা করার জন্য কেন্দ্রীয় সরকারকে (Central Government) অনুরোধ করেছেন তিনি। 

টুইটারে (Twitter) নেতাজির একটি মূর্তির ছবি পোস্ট করেন মোদী। সেখানে তিনি লেখেন, "দেশবাসীকে পরাক্রম দিবসের অনেক শুভেচ্ছা। নেতাজি সুভাষচন্দ্র বসুকে তাঁর ১২৫ তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানাচ্ছি। আমাদের দেশের জন্য তাঁর যে অবদান রয়েছে তা প্রত্যেক ভারতীয়ের কাছেই গর্বের বিষয়।"

নেতাজিকে নিয়ে আজ সকালে একাধিক টুইট করেন মমতা। তিনি লেখেন, "নেতাজি সুভাষচন্দ্র বসু একজন জাতীয় ও আন্তর্জাতিক নায়ক। বাংলা থেকে নেতাজির উত্থান ভারতীয় ইতিহাসে অতুলনীয়। তিনি দেশপ্রেম, সাহসিকতা, নেতৃত্ব, ঐক্য ও সৌভ্রাতৃত্বের প্রতীক। নেতাজি সমস্ত প্রজন্মের অনুপ্রেরণা হয়ে থাকবেন।"

রাজ্যে এই দিনটি দেশনায়ক দিবস হিসেবে পালন করা হচ্ছে। এছাড়া টুইটের মাধ্যমে রাজ্যে জয়হিন্দ বিশ্ববিদ্যালয় তৈরি করার কথা জানিয়েছেন মমতা। পাশাপাশি বেঙ্গল প্ল্যানিং কমিশন গঠন করা হবে বলেও জানিয়েছেন তিনি। মমতা লেখেন, "পশ্চিমবঙ্গ সরকার প্রোটোকল অনুসরণ করে যথাযোগ্য মর্যাদায় তাঁর জন্মদিনটিকে দেশনায়ক দিবস হিসেবে পালন করছে। নেতাজির স্মরণে কিছু দীর্ঘমেয়াদী উদ্যোগের মধ্যে, রাজ্যের টাকায় আন্তর্জাতিক সহযোগিতায় জয় হিন্দ জাতীয় বিশ্ববিদ্যালয় তৈরি হচ্ছে। জাতীয় পরিকল্পনা কমিশন সংক্রান্ত নেতাজির চিন্তাধারা থেকে অনুপ্রেরণা নিয়ে, পরিকল্পনা উদ্যোগে রাজ্যকে সহযোগিতার জন্য বেঙ্গল প্ল্যানিং কমিশন গঠন করা হবে।" 

আরও পড়ুন- ১২৫ তম জন্মদিনে নেতাজিকে শ্রদ্ধা মোদীর, জাতীয় ছুটি ঘোষণার জন্য আর্জি মমতার

আরও পড়ুন- রাত কাটিয়েছিলেন নেতাজি, হিলির চট্টোপাধ্যায় বাড়িকে হেরিটেজ ঘোষণার দাবি

নেতাজিই প্রথম যোজনা কমিশনের পরিকল্পনা করেছিলেন। তাঁর পরিকল্পনাই বাস্তবায়িত করতে চান মমতা। এদিকে মোদী সরকার ক্ষমতায় এসে যোজনা কমিশন তুলে দিয়ে নীতি আয়োগ তৈরি করেছে।  এই সিদ্ধান্তেরও এদিন কঠোর সমালোচনা করতে দেখা যায় মমতাকে। এদিন নিজের বক্তব্যে মমতা বন্দ্যোপাধ্যায়কে বলতে শোনা যায়, ''নেতাজি যোজনা কমিশনের পরিকল্পনা করেছিলেন। আর মোদি সরকার ক্ষমতায় এসে যোজনা কমিশনই তুলে দিয়েছে। নীতি আয়োগ তৈরি করেছে। এই সিদ্ধান্ত লজ্জার। আমরা বাংলায় যোজনা কমিশন গড়ে তুলব।''

Read more Articles on
Share this article
click me!