Municipal Election 2021: 'রাজ্যপালের জন্যই হাওড়া পুরভোটে দেরি', তোপ বিমানের, পাল্টা জবাব ধনখড়ের

'রাজ্যপালের জন্য হাওড়ার পুরভোট সম্ভব হচ্ছে না', বলে জগদীপ ধনখড়ের বিরুদ্ধে অভিযোগ তুললেন বিমান বন্দ্য়োপাধ্যায়। যদিও পাল্টা বিমান বন্দ্য়োপাধ্যায়কেও নিশানা করেছেন রাজ্যপাল।  

Web Desk - ANB | Published : Dec 7, 2021 4:20 AM IST

'রাজ্যপালের জন্য হাওড়ার পুরভোট (Howrah Municipal Election) সম্ভব হচ্ছে না', বলে জগদীপ ধনখড়েরবিরুদ্ধে অভিযোগ তুললেন বিমান বন্দ্য়োপাধ্যায় (Biman Banerjee)। যদিও পাল্টা বিমান বন্দ্য়োপাধ্যায়কেও নিশানা করেছেন রাজ্যপাল (WB Governor Jagdeep Dhankhar ) । পুরভোটের দোরগড়ায় ফের সংঘাতে জড়াল পশ্চিমবঙ্গ বিধানসভা ও রাজভবন।

বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্য়োপাধ্যায়ের অভিযোগ, হাওড়া থেকে বালি পুরসভা আলাদা করার জন্য বিলে রাজ্যপাল সই করেছেন। আর সেই কারণেই হাওড়ায় ভোট করানো সম্ভব হচ্ছে না। অধ্যক্ষ আরও বলেন, রাষ্ট্রপতি যদি একরাতের মধ্যে তিনটি কৃষি বিল সই করতে পারেন, তবে রাজ্যপাল কী উদ্দেশ্য নিয়ে এটাকে আটকে রেখেছেন।উল্লেখ্য বালি পুরসভা হাওড়া পুরনিগম আলাদা করার সিদ্ধান্ত নিয়ে রাজ্য সরকার। এর জন্য গত ১৭ নভেম্বর বিধানসভায় পাশ হাওড়া পুরসভা সংশোধনী বিল। সূত্রের খবর, বিল অনুমোদনের জন্য তিনবার তা রাজভবনে পাঠানো হলেও সই করেননি রাজ্যপাল। এদিকে বিল নিয়ে ১৮ টি প্রশ্ন তুলেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। এদিকে রাজ্যপালও পাল্টা বলেছেন, বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্য়োপাধ্যায় শুধু রাজ্যপালকে আক্রমনে ব্যস্ত। এবং অধ্যক্ষের এই অভিযোগ মেনে নেননি রাজ্যপাল। ধনখড় বলেন, 'অধ্যক্ষ মনে করেন উনিই বিধানসভায় শেষ কথা বলবেন। আর এই ভূলটাই উনি করেন। আমাদের সমন্বয় রেখে কাজ করা উচিত। যা হচ্ছে দুর্ভাগ্যজনক।'প্রসঙ্গত, ভোটে বিপুল জয়ের পর বকেয়া পুরভোটের সময়ে এবার কলকাতা এবং হাওড়া একইদিনে পুরভোট চেয়েছিল শাসকদল। কিন্তু শেষ অবধি তা হয়নি। হাওড়া পুরভোট একই দিনে হচ্ছে না। তবে এনিয়ে  প্রশ্ন তুলেছে বিজেপি।   বিজেপির   দাবি, এতগুলি পুরসভা ও পুরনিগম বাকি আকা সত্ত্বেও শুধুমাত্র কলকাতা ও হাওড়ায় ভোটের জন্য কেন দাবি করা হল। এই আবেদন জানিয়ে আদালতের দ্বারস্থ হয় বিজেপি। তারা সব জায়গায় একসঙ্গে ভোটের দাবি তোলে।

আরও পড়ুন, Mamata Banerjee on North Bengal Visit: উত্তরবঙ্গ সফরে মমতা,রায়গঞ্জে প্রশাসনিক বৈঠক

সম্প্রতি রাজভবনে নির্বাচনের কমিশনারের সঙ্গে বৈঠকেও পুরভোট নিয়ে একাধিক প্রশ্ন তোলেন রাজ্যপাল। সূত্রের খবর,   রাজ্য নির্বাচন কমিশনারের কাছে জানতে চেয়েছেন রাজ্যপাল, কী কারণে একই দিনে হল না পুরসভা ভোট। এর পাশাপাশি পুরভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়েও সওয়াল করেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। বৃহস্পতিবার কমিশনারকে নিরপেক্ষ থাকার পরামর্শ দিয়েছেন রাজ্যপাল। টুইট করে রাজ্যপাল রাজ্য নির্বাচন কমিশনকে নিশানা করে বলেন, সাংবিধানিক নিয়ম নীতি অত্যন্ত গুরুত্বপূর্ণ , তাই সেটা মেনে চলা উচিত। এর আগে কমিশনের পুরভোট নিয়ে বৈঠক করেছেন জগদীপ ধনখড়। কমিশনকে ইতিমধ্যেই কড়া বার্তা দিয়েছেন রাজ্যপাল। রাজ্য নির্বাচন কমিশনকে নিরপেক্ষ এবং কার্যকরী ভূমিকা পালন করতে হবে, রাজ্য সরকারের শাখা হিসাবে কাজ করলে চলবে না। তাঁদের কথা মতো চললেও হবে না, স্পষ্ট করে সতর্ক করে দিয়েছেন রাজ্যপাল। ১৯ ডিসেম্বর কীভাবে ভট হতে চলেছে, এ নিয়ে বিস্তারিত তথ্য নেবেন রাজ্যপাল।

 

Read more Articles on
Share this article
click me!