মিথ্যে বললেই কপালে দুর্ভোগ, বগটুইহত্যাকাণ্ডে সাইকো অ্যানালিসিস্টদের সাহায্য নিচ্ছে সিবিআই


বগটুইহত্যাকাণ্ডে সাইকো অ্যানালিসিস্টদের সাহায্য নিচ্ছে সিবিআই। পূর্ব ভারতে এই প্রথম কোনও মামলায় সাইকো অ্য়ানালিস্টদের নেওয়া হচ্ছে।  হাভভাব, গলার স্বর বদল হলেই ধরা পড়তে হবে সাইকো অ্যানালিসিস্টদের কাছে।  

Web Desk - ANB | Published : Apr 2, 2022 8:29 AM IST / Updated: Apr 02 2022, 02:10 PM IST


বগটুইহত্যাকাণ্ডে সাইকো অ্যানালিসিস্টদের সাহায্য নিচ্ছে সিবিআই। হাভভাব, গলার স্বর বদল হলেই ধরা পড়তে হবে সাইকো অ্যানালিসিস্টদের কাছে। অর্থাৎ মিথ্যে কথা বললেই এবার ফাঁসতে হবে। অভিযুক্ত, প্রত্যক্ষদর্শী, সাক্ষীরা কোনও তথ্য গোপন করছে কিনা, তা জানার জন্য, ফরেন্সিক সাইকো অ্যানালিসিস্টদের সাহায্য নেওয়া হচ্ছে। রামপুরহাট আদালতেও  সাইকো অ্যানালিসিস্টদের সাহায্য নেওয়ার কথা জানিয়েছে সিবিআই।

পূর্ব ভারতে এই প্রথম কোনও মামলায় সাইকো অ্য়ানালিস্টদের নেওয়া হচ্ছে

সূত্রের খবর, পূর্ব ভারতে এই প্রথম কোনও মামলায় সাইকো অ্য়ানালিস্টদের নেওয়া হচ্ছে। একজন সাইকো অ্যানালিস্ট উপস্থিত থাকছেন তদন্ত প্রক্রিয়ায়। তার প্রধানত কাজ হল, বগটুইয়ে ঘটনার দিন যেসকল সাক্ষী ছিল তাঁদের জেরা করে হাভভাব, গলার স্বর বিশ্লেষণ করা। এবার এই সাক্ষীদের মধ্যে রয়েছেন পুলিশ থেকে দমকলের আধিকারিক। এই প্রক্রিয়ার মাধ্যমে অভিযুক্ত বা সাক্ষীরা কোনও সত্য গোপন করছে কিনা, অ্যানালিস্ট বোঝার জন্য চেষ্টা করবেন। সিবিআই গোয়েন্দাদের মতে কেউ যদি সত্যি গোপন করে থাকে, সঙ্গে সঙ্গে  সাইকো অ্যানালিসিস্ট বুঝতে পারবেন। পাশাপাশি তাঁরা আদালতেও জানাবে, যে জেরা প্রক্রিয়ায় সংশ্লিষ্ট ব্যাক্তি সত্য গোপনের চেষ্টা করছে। সিবিআই আধিকারিকরা মনে করেন যে, এই ঘটনার ক্ষেত্রে অভিযুক্ত দমকল আধিকারিকরা বা পুলিশ কর্মীরা সত্য আড়াল করতে পারেন। সেই কারণেই এই প্রথম এই পদ্ধতির সাহায্য নেওয়া হয়েছে। পাশাপাশি বিষয়টি আদালতেও জানানো হয়েছে।

আরও পড়ুন, বগটুইয়ের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা প্রশাসনের, কড়া নজর জেলাশাসকের

নিহতদের ডিএনএ সংরক্ষণ

অপরদিকে, বীরভূম রামপুরহাট বগটুই হত্য়াকাণ্ডে এবার নিহতদের ডিএনএ পরীক্ষা করাবে সিবিআই। নিহতদের পরিবারের অভিযোগ, এর আগে মৃতদেহ শনাক্ত করতে দেওয়া হয়নি তাঁদের। সিবিআই সূত্রের খবর, সেই কারণেই বগটুই হত্য়াকাণ্ডে এবার নিহতদের ডিএনএ পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ্য, ২১ মার্চ রাতে তৃণমূল নেতা ভাদু শেখকে খুন করা হয়। একটি খুনের বদলায় তারপর বগটুইয়ে হিংসার আগুনে আরও ৮ জনের পুড়ে মৃত্য়ু হয়। এই ঘটনায় নিহতদের ডিএনএ টেস্টের সিদ্ধান্ত নিয়েছে সিবিআই।নিহতদের পরিবারের অভিযোগ, এর আগে মৃতদেহ শনাক্ত করতে দেওয়া হয়নি তাঁদের। সিবিআই সূত্রের খবর, সেই কারণেই বগটুই হত্য়াকাণ্ডে এবার নিহতদের ডিএনএ পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।ইতিমধ্যেই ময়নাতদন্তের সময় নিহতদের ডিএনএ সংরক্ষণ করা হয়েছে। কেন্দ্রীয় তদন্তাকারি সংস্থা সিবিআই সূত্রে খবর, নিহতদের পরিবারের সদস্যদেরও ডিএনএ সংগ্রহ করবে সিবিআই। এরপর ডিএনএ নমুনা মিলিয়ে দেখার জন্য পাঠানো হবে দিল্লির ফরেন্সিক লাইব্রেরিতে। 

Share this article
click me!