'খেলা হবে দিবস' পালনে তীব্র আপত্তি, ১৬ অগাস্ট ঘিরে তৃণমূলের সঙ্গে সংঘাতের পথে বিজেপি

খেলা হবে দিবস নিয়ে প্রথম থেকেই আপত্তি জানাচ্ছে বিজেপি। এবার বিজেপির সঙ্গে তাল মেলালেন রাজ্যপাল জগদীপ ধনখড়ও। 

Saborni Mitra | Published : Aug 11, 2021 10:09 AM IST

রাজ্যের মুখ্যমন্ত্রী তথা মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন আগামী ১৬  অগাস্ট গোটা রাজ্যে পালন করা হবে 'খেলা হবে দিবস'। কিন্তু প্রথম থেকেই এই দিনটি পালন ঘিরে আপত্তি তুলেছে গেরুয়া শিবির। রাজ্যের একাধিক নেতা বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়ায় বার্তাও দিয়েছেন। শুধু আপত্তি নয় বিজেপি 'খেলা হবে দিবস' পাল্টা' হিসেবে ওই একই দিনে পালন করবে ' ক্রীড়া দিবস '-তেমনই ঘোষণা করেছেন রাজ্য বিজেপির সাধারণ সম্পাদন শায়ন্তন বসু। স্বাধীনতা দিবসের পরের দিনটি কেন্দ্র করে রাজ্য দুই প্রতিপক্ষ রীতিমত সম্মুখ সমরে নেমে পড়েছে।  কিন্তু কেন আপত্তি গেরুয়া শিবিরের। 

২১ জুলাই শহিদ দিসবের মঞ্চ থেকে মমতা বন্দ্যোপাধ্যায়  খেলা হবে দিবসের নিয়ে সরব হয়েছিলেন। সেই দিনই বিষয়টি নিয়ে আপত্তি জানিয়ে সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়েছিলেন বিজেপি নেতা স্বপন দাশগুপ্ত। তিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের অফিশিয়াল টুইটার হ্যান্ডেল ট্যাগ করে সরাসরি বলেছিলেন, ১৬ অগাস্ট 'খেলা হবে দিবস' পালন করার কথা ঘোষণা করেছিলেন মমাত বন্দ্যোপাধ্যায়। ওই একই দিনই মুসলিম লীগ কর্মদিবস শুরু করেছিলেন। আর ১৯৪৬ সালের ১৬ অগাস্ট 'গ্রেট কলকাতা হত্যা'ও শুরু হয়েছিল। আর বর্তমানে পশ্চিমবঙ্গে 'খেলা হবে ' এই স্লোগানটি প্রতিপক্ষের উপর হামলার প্রতীক হয়ে উঠেছে। ওই দিন একই কথা বলেছিলেন বিজেপির দার্জিলিঙের সাংসদ তথা জাতীয় মুখপাত্র রাজু বিস্ত। তিনিও বলেছিলেন ওই দিনে কলকাতার রাস্তায় হিন্দুদের গণহত্যা করা হয়েছিল। 

সম্প্রতি ১০ অগাস্ট রাজ্যপাল জগদীপ ধনখড় সোশ্যাল মিডিয়ায় 'খেলা হবে দিবস' পরিবর্তন করার আর্জি জানিয়েছিনে। তবে সরাসরি তিনি এই আর্জি জানাননি। সেখানে তিনি একটি ভিডিও ক্লিপ শেয়ার করেছেন। তাতেই দেখা যাচ্ছে একদল গেরুয়া বসন পরিহিত মানুষ রাজভবনে তাঁর সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। তাঁরাই 'খেলা হবে দিবস' ১৬অগাস্টের পরিবর্তে অন্যদিন পালন করার আর্জি জানিয়েছেন। তাঁদেরও বক্তব্য একই। কলকাতায় হিন্দুদের যে নৃশংসভাবে হত্যা করা হয়েছিল ওই দিনটিতে। তাই দিন পরিবর্তনের আর্জি জানিয়েছেন তাঁরা। সনাতন হিন্দু ধর্মের প্রতিনিধিদের বক্তব্য তুলে ধরে রাজ্যপাল বলেছেন শুধু দিন বদলের আর্জি জানিয়েছেন তাঁরা। এঁদের অনুভূতির দিকে নজর দেওয়াও সরকারে উচিৎ বলেও মন্তব্য করেছেন তিনি। একই বিষয় নিয়ে রাজ্য বিজেপির পোস্টার বয় হিসেবে পরিচিত শুভেন্দু অধিকারীও রাজ্যপালের সঙ্গে দেখা করেছিলেন। 

Work From Home আর নিরাপদ নয়, কর্মীদের বেতনে কোপ দেওয়ার সিদ্ধান্ত নিচ্ছে google

ঋতুস্রাবের দিনগুলি কঠিন, সেই চ্যালেঞ্জ মোকাবিলায় জৈব প্যাড তৈরি করে মহিলাদের ত্রাতা এক তরুণ

গর্বের স্বাধীনতা, ১৫ অগাস্টের আগেই পাকিস্তানে গা ঘেঁসে উড়েছে ১০০ ফুট লম্বা ভারতের তেরঙ্গা

পশ্চিমবঙ্গের রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে আগামী ১৬ অগাস্ট মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা করা 'খেলা হবে দিবস'এর পাল্টা হিসেবে বিজেপি এখন থেকেই  'গ্রেট কলকাতা হত্যা'র সেই ভয়ঙ্কর স্মৃতি বঙ্গবাসীর মনে ফিরিয়ে আনতে চাইছে। দেশভাগের আগে কলকাতা সাম্প্রদায়িক দাঙ্গায় রক্তাক্ত হয়েছিল। মুখ্যমন্ত্রীর  'খেলা হবে ' স্লোগানকেই হাতিয়ার করে সেই স্মৃতি ফিরিয়ে আনতে চাইছে বিজেপি। তবে বর্তমানে  'খেলা হবে 'স্লোগান রাজ্যের গণ্ডি পার হয়ে দেশেও পৌঁছে গেছে। 

মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন খেলা হবে স্লোগানটি রাজ্যে যথেষ্ট জনপ্রিয় হয়েছে ২১সালের বিধানসভা ভোটে। আর সেকথা মাথায় রেখেই আগামী ১৬ অগাস্ট ক্রীড়া দিবস হিসেবে  'খেলা হবে দিবস' পালন করা হবে। সেই কারণে ১৬ অগাস্ট একগুচ্ছ কর্মসূচিও রয়েছে।  ভারতের জাতীয় ফুলবট দল বাংলার সন্তোষ ট্রফি দলের সঙ্গে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে।

Share this article
click me!