বাড়ির সামনে আসবে রক্ত সংগ্রাহক বাস, বিজেপি বিধায়কের উদ্যোগে চালু পরিষেবা

  • দুয়ারে এল রক্ত সংগ্রাহক বাস
  • রাজ্য সরকারের উদ্যোগে ভ্রাম্যমান রক্ত সংগ্রাহক বাসের উদ্বোধন
  • বাসের উদ্বোধন করলেন বিধায়ক কৃষ্ণ কল্যানী
  • একসঙ্গে ৩ জন রক্তদান করার সুবিধা পাবেন

Asianet News Bangla | Published : May 30, 2021 5:46 AM IST

করোনা আবহে এবারে দুয়ারে এল রক্ত সংগ্রাহক বাস। রাজ্য সরকারের উদ্যোগে ভ্রাম্যমান রক্ত সংগ্রাহক বাসের উদ্বোধন হল উত্তর দিনাজপুর জেলা সদর রায়গঞ্জ শহরে। রায়গঞ্জ শহরের সুপার মার্কেট এলাকায় এই বাতানুকুল ভ্রাম্যমাণ রক্ত সংগ্রাহক বাসের উদ্বোধন করলেন রায়গঞ্জের বিধায়ক কৃষ্ণ কল্যানী।  উত্তর দিনাজপুর জেলা স্বাস্থ্য দপ্তরের উদ্যোগে এই ভ্রাম্যমাণ রক্ত সংগ্রহকারী বাসে অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে বিভিন্ন রক্তদাতাদের কাছ থেকে রক্ত সংগ্রহ করা হবে। 

জেলার হাসপাতালগুলির ব্লাড ব্যাঙ্কের রক্তের সঙ্কট মেটানো হবে এই বাসের মাধ্যমে। ভ্রাম্যমাণ এই রক্ত সংগ্রাহক বাসে এসে বহু মানুষ রক্তদান করছেন। অতিমারি করোনার কারনে জেলায় জেলায় রক্তের চরম সঙ্কট চলছে। অথচ কোভিড পরিস্থিতিতে রক্তদান শিবিরের আয়োজন করা সম্ভব হচ্ছেনা। করোনা সংক্রমণের কথা মাথায় রেখেই রাজ্য সরকার চালু করেছে ভ্রাম্যমাণ রক্ত সংগ্রাহক অত্যাধুনিক বাতানুকুল বাস। জেলার বিভিন্ন এলাকায় এলাকায় গিয়ে দাঁড়াবে এই বাস। 

বাসের ভেতরেই উন্নত প্রযুক্তির মাধ্যমে ডোনারদের কাছ থেকে রক্ত সংগ্রহ করা হচ্ছে। বাসের ভেতরেই রেজিস্ট্রেশন করিয়ে রক্তদাতাদের বেডে শুইয়ে রক্ত সংগ্রহ করার কাজ করছেন স্বাস্থ্য বিভাগের কর্মীরা। বাতানুকূল এই ব্লাড ডোনার বাসে একসঙ্গে ৩ জন রক্তদাতা রক্তদান করার সুবিধা পাচ্ছেন। রায়গঞ্জের বিধায়ক কৃষ্ণ কল্যানী জানিয়েছেন, রাজ্য সরকারের একটি ভালো উদ্যোগ। জেলায় থ্যালাসেমিয়া রোগী থেকে বহু মুমূর্ষু রোগী রক্তের অভাবে মারা যাচ্ছেন। তাদের সুবিধার্থেই এই ভ্রাম্যমান রক্ত সংগ্রাহক বাস বিশেষ কাজে লাগবে। 

তিনি আরও জানান, এখন এই অতিমারি করোনার আবহে রক্তদান শিবিরে গিয়ে রক্তদান করতে হবে না। বরং রক্ত সংগ্রাহক বাসই এসে পৌঁছে যাচ্ছে এলাকায় এলাকায় আর সেই অত্যাধুনিক বাতানুকুল বাসের শয্যায় শুয়েই রক্তদান করতে পারছেন রক্তদাতারা। এতে করোনা সংক্রমণের ঝুঁকিও অনেকটাই কমছে। 

Share this article
click me!