ভাদু শেখ হত্যার তদন্তে কী অবস্থান সিবিআই-র, জানতে চাইল হাইকোর্ট

বীরভূম রামপুরহাট বগটুইহত্যাকাণ্ডে রাজ্যপুলিশে ভরসা না পেয়ে সিবিআই র তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। কিন্তু ভাদু শেখের খুনের পরেই  অগ্নিদগ্ধ ৮ খুনের তদন্তে কী ভাবছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা, সোমবার একটি মামলার প্রেক্ষিতে সিবিআই-র প্রতিক্রিয়া জানতে চাইল  হাইকোর্ট।

Web Desk - ANB | Published : Apr 4, 2022 10:08 AM IST / Updated: Apr 04 2022, 03:39 PM IST

বীরভূম রামপুরহাট বগটুইহত্যাকাণ্ডে রাজ্যপুলিশে ভরসা না পেয়ে সিবিআই র তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। কিন্তু তৃণমূলের উপপ্রধান ভাদু শেখের খুনের পরেই  অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু ঘটনায়, ৮ খুনের তদন্তে কী ভাবছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা, সোমবার একটি মামলার প্রেক্ষিতে সিবিআই-র প্রতিক্রিয়া জানতে চাইল কলকাতা হাইকোর্ট।

প্রসঙ্গত, ২১ মার্চ রাতে তৃণমূল নেতা বীরভূমের রামপুরহাট ১ নম্বর ব্লকের বড়শাল গ্রাম পঞ্চায়েতের উপ প্রধান ভাদু শেখকে বোমা মেরে খুন করা হয়। সোমবার রাত সাড়ে আটটা নাগাদ ১৪ নম্বর জাতীয় সড়কের ধারে বগটুই মোড়ে দাঁড়িয়ে ফোন করছিলেন তিনি। সে সময় দুটি মোটর বাইকে চার দুষ্কৃতী তাকে লক্ষ্য করে পর পর কয়েকটি বোমা ছোড়ে। ঘটনাস্থলেই মৃত্যু হয় তার। জনবহুল এলাকায় বোমাবাজির ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। ভয়ে অন্যান্যরা ছুটে পালিয়ে প্রাণ বাঁচান।

আরও পড়ুন, 'ওড়িশায় শ্রীঘর সাফ হচ্ছে অনুব্রতর জন্য', বগটুইকাণ্ডে বিস্ফোরক অগ্নিমিত্রা

খবর পেয়ে বিশাল পুলিশবাহিনী গিয়ে উপ প্রধানকে উদ্ধার করে রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করে। চিকিৎসকরা তাকে মৃত বলে ঘোষণা করেন। এই ঘটনার পরেই বগটুই গ্রাম জুড়ে শুরু হয় বোমাবাজি। ভাদু হত্যার একঘন্টার মধ্য়ে ওই গ্রামে ৮ টি বাড়িতে আগুন লাগার ঘটনা ঘটে। সরকারি তথ্য অনুযায়ী মৃত্যু হয় ৮ জনের। বগটুইহত্যাকাণ্ডের মতো ভাদু শেখ হত্যাকাণ্ডও সিবিআই-র হাতে তুলে দেওয়ার জন্য হাইকোর্টে একটি মামলা দায়ের করা হয়েছে।

উল্লেখ্য, রামপুরহাট বগটুইহত্যাকাণ্ডে এডিজি,  সিআইডি জ্ঞানবন্ত সিংহের নের্তৃত্বে সিট গঠন করা হয়েছিল।  মূলত মামলাকারীরা সিট-র দায়িত্বে থাকা আধিকারিকদের নিয়ে প্রশ্ন তুলেছিলেন। জ্ঞানবন্ত সিংহ-কে দায়িত্ব দেওয়া নিয়েও প্রশ্ন তোলেন মামলাকারীরা। এরপর হাইকোর্টও জানিয়ে দেয় যে, রাজ্য পুলিশের উপর আর ভরসা করা যাবে না। আর তারপর ভরসা না পেয়ে সিবিআই তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট।

আরও পড়ুন, ভাইজির জন্য ভোট চাইলেন নাসিরউদ্দীন শাহ, বালিগঞ্জের সিপিআইএম প্রার্থীর সমর্থনে ভিডিও বার্তা

সোমবার ওই মামলার শুনানিতে সিবিআই-র অবস্থান জানতে চেয়েছে কলকাতা হাইকোর্ট। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকেই রিপোর্ট দিয়ে এই বিষয়ে নিজেদের অবস্থান জানাতে হবে। বলতে হবে, তাঁরা কি ভাবছে, ভাদু শেখ হত্যার তদন্তভার পেলে বগটুই কাণ্ডের তদন্ত আরও সহজ হবে বলে প্রশ্ন করা হয়। এনিয়ে আগামী ৭ এপ্রিলের মধ্যে সিবিআইকে প্রতিক্রিয়া জানাতে বলেছে কলকাতা হাইকোর্ট। ওইদিন মামলার পরবর্তী শুনানি রয়েছে।

 

Share this article
click me!