বিশ্বকর্মা পুজোর আগে বড় অভিযান, বাজারে আর মিলবে না চিনা মাঞ্জা সুতো

বাজেয়াপ্ত ২ হাজারের বেশি রিমের চীনা মাঞ্জা। গ্রেফতার আট।

 

Parna Sengupta | Published : Aug 27, 2021 9:13 AM IST

চিনা মাঞ্জা (Chinese manja) সুতোয় গলা কেটে গিয়ে জখম হচ্ছেন বহু মানুষ। অনেকে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়েছেন। হাওড়াতে এই ঘটনা একাধিকবার ঘটেছে। এবার এই সুতো বিক্রি বন্ধ করতে তৎপর হাওড়া সিটি পুলিশ। চিনা মাঞ্জা সুতো বিরুদ্ধে বিশেষ অভিযান চালাল হাওড়া সিটি পুলিশ। 

এই অভিযানে বাজেয়াপ্ত করা হয়েছে দুহাজারেরও বেশি রিমের (2,000 rims confiscated) চিনা মাঞ্জা (Chinese manja) । গ্রেফতার করা হয়েছে আটজনকে (Eight arrested)।

 জোরদার অভিযান চালাচ্ছেন হাওড়া সিটি পুলিশের আধিকারিকরা। ইতিমধ্যেই হাওড়ার জগাছা, লিলুয়া, সাঁতরাগাছি, বি গার্ডেন, নিশিন্দা, বালি, বেলুড় সহ একাধিক থানা এলাকায় অভিযান চালিয়ে গ্রেফতার করা হয়েছে আট সুতো বিক্রেতাকে। উদ্ধার হয়েছে প্রচুর চিনা মাঞ্জা সুতো। 

ধৃতদের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা শুরু করা হয়েছে। পুলিশ সূত্রে জানা গেছে সরকারি নির্দেশিকা অনুযায়ী চিনা মাঞ্জা সুতো বিক্রি ও মজুত করা নিষিদ্ধ। তবুও এই নির্দেশিকা না মেনে বিভিন্ন জায়গায় বিক্রি হচ্ছে এই সুতো। আর ঘুড়ি ওড়ানোর এই সুতো গলা কেটে গিয়ে মারাত্মক ভাবে জখম হচ্ছেন বহু মানুষ । বিশেষ করে বাইক আরোহীরা। 

গত ১৫ই অগাষ্ট থেকে এখনও পর্যন্ত কোনা এক্সপ্রেসওয়ে ও দ্বিতীয় হুগলী সেতুতে এই সুতোতে গলা কেটে গুরুতর জখম হন তিনজন বাইক আরোহী। গলায় গভীর ক্ষত তৈরি হয় তাদের। ভর্তি করা হয় হাসপাতালে। এরপরই নড়েচড়ে বসে পুলিশ। হাওড়া সিটি পুলিশ কমিশনারেট এলাকায় এই প্রথম অভিযান চালানো হল চিনা মাঞ্জা সুতো বিক্রি বন্ধ করতে। 

Share this article
click me!