অঙ্গনওয়াড়ি কেন্দ্রের খাবারে পচা ডিম, স্থানীয়দের বিক্ষোভে উত্তাল গোটা গ্রাম


অঙ্গনওয়াড়ি কেন্দ্রে পচা ও ছোট ডিম দেওয়ার অভিযোগ তুলে অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কর্মীকে ঘেরাও করে ডিম ফেলে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা।ঘটনাটি ঘটেছে শুক্রবার মালদহের হরিশ্চন্দ্রপুর-১ নম্বর ব্লকের তুলসীহাটা গ্রাম পঞ্চায়েতের পশ্চিম-পূর্ব রাড়িয়াল বুথে

Web Desk - ANB | Published : Oct 28, 2022 11:19 AM IST

অঙ্গনওয়াড়ি কেন্দ্রের খাবার নিয়ে আবারও অভিযোগ উঠল। এবার ঘটনাস্থল মালদা। সেখানে অঙ্গনওয়াড়ি কেন্দ্রের খাবার পচা ডিম দেওয়ার অভিযোগ উঠেছে অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কর্মীদের বিরুদ্ধে। মহিলা কর্মীকে ঘিরে ধরে বিক্ষোভও দেখায় সবাই। এই ঘটনার ওপর লেগেছেন রাজনৈতিক রঙ। গোটা ঘটনায় বিরোধী রাজনৈতিক দল বিজেপি কাঠগড়ায় দাঁড় করিয়েছে তৃণমূল কংগ্রেসকে। পাল্টা গেরুয়া শিবিরের পক্ষ থেকে এই বিষয়ে সাফাইও দেওয়া হয়েছে। 

অঙ্গনওয়াড়ি কেন্দ্রে পচা ও ছোট ডিম দেওয়ার অভিযোগ তুলে অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কর্মীকে ঘেরাও করে ডিম ফেলে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা।ঘটনাটি ঘটেছে শুক্রবার মালদহের হরিশ্চন্দ্রপুর-১ নম্বর ব্লকের তুলসীহাটা গ্রাম পঞ্চায়েতের পশ্চিম-পূর্ব রাড়িয়াল বুথে। অভিযোগ উঠেছে অঙ্গনওয়াড়ি কর্মী লীলা দাসের বিরুদ্ধে। লীলা দাস যদিও পচা ডিম দেওয়ার কথাটি স্বীকার করেছেন,তবে তিনি সরাসরি দায় চাপিয়েছেন অঙ্গনওয়াড়ী সেন্টারের রাঁধুনির উপর। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ,ওই অঙ্গনওয়াড়ি কেন্দ্র থেকে বরাবরই নিম্নমানের খাবার দেওয়া হয়। এর পূর্বে মাস দুয়েক আগেও ওই সেন্টারের বিরুদ্ধে নিম্নমানের খাবার ও কাঁচা ডিম দেওয়ার অভিযোগ উঠেছিল। 

এবার পঁচা ডিম দেওয়ার অভিযোগ উঠেছে। বারবার অভিযোগ জানিয়েও হচ্ছে না কোনো সমাধান।এদিন সেন্টার থেকে দুর্গন্ধযুক্ত পচা ডিম দেওয়া হচ্ছিল,যা মুখে তোলা যায় না।পচা ও নিম্নমানের খাবার খেয়ে বাচ্চারা অসুস্থ হয়ে পড়ছে এমনটাই অভিযোগ অভিভাবকদের।

 অন্যদিকে হরিশ্চন্দ্রপুর ১ নম্বর ব্লক সিডিপিও আব্দুল সাত্তার জানিয়েছেন গোটা ঘটনা শুনেছি। সমস্ত কিছু খতিয়ে দেখা হচ্ছে। অঙ্গনওয়াড়ি কর্মীকে শোকজ করা হয়েছে। আর এই ঘটনাকে ঘিরে শুরু হয়েছে তৃণমূল-বিজেপির  রাজনৈতিক চাপানোতোর।

অঙ্গনওয়াড়ি কেন্দ্রে মূলত শিশু ও গর্ভাবতী মায়েদের খাবার দেওয়া হয়। তাই সেই খাবার নিম্নমানের হলে হাজারো সমস্যা দেখা দিতে পারে। স্থানীয়দের অভিযোগ শিশুদের খাবার যেখান থেকে বিলি করা হয় সেখানে কেন নূন্যতম খাদ্য সুরক্ষা থাাকবে না। কেন নিম্নমানের খাবার বিলি করা হবে।  কারণ এতে প্রসুতি মায়েদের শরীর অসুস্থ হয়ে যেতে পারে আবার শিশুদের সংক্রমণ দেখা দিতে পারে। তাদের জীবন বিপন্ন হতে পারে। আগেও একাধিকবার অভিযোগ জানান হয়েছে। কিন্তু কোনও লাভ হয়নি বলেও অভিযোগ করেন স্থানীয়রা। আগামী দিনে এজাতীয় ঘটনা ঘটলে বড় পদক্ষেপ নেওয়া হবে বলেও দাবি করেছেন তাঁরা।  পরিস্থিতি সামাল দেওয়ার আবেদনও জানিয়েছেন। 

আরও পড়ুনঃ

অনুব্রত মণ্ডলের মেয়ে সুকন্যাকে দিল্লিতে তবল, বান্ধীর চিকিৎসার কারণে ইডি দফতরে গরহাজির তিনি

ভাইফোঁটায় অনুব্রত সঙ্গে দেখাই করল না বোনেরা, কিন্তু ভাইফোঁটার খাওয়া-দাওয়া হল কবজি ডুবিয়ে

দেনা পরিশোধের জন্য মহিলাদের বিক্রি, খতিয়ে দেখতে রাজস্থানে মহিলা কমিশনের প্রতিনিধি দল

Share this article
click me!