অমিত শাহের বৈঠকে মমতা, মোদীর বৈঠকেও মমতা, তৃণমূল সুপ্রিমোর অবস্থান নিয়ে কী বলছে বাম-কংগ্রেস?

নভেম্বর মাসের শুরুতেই বাংলায় আসছেন দলের প্রেসিডেন্ট অমিত শাহ। একই মাসের শেষে আসছেন দলের প্রধান মুখ নরেন্দ্র মোদী। আর, এই দুই উপস্থিতিতেই বড়সড় ভূমিকা নিতে চলেছেন তাঁদের অন্যতম কঠিন প্রতিদ্বন্দ্বী, তথা, রাজ্যের প্রধান দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Sahely Sen | Published : Oct 28, 2022 6:31 AM IST

বঙ্গে বেজে গিয়েছে পঞ্চায়েত ভোটের দামামা। দেশের সবচেয়ে বড় নির্বাচন হতে চলেছে ২০২৪-এ। এই পরিপ্রেক্ষিতে বঙ্গে নিজের ঘাঁটি মজবুত করতে মরিয়া বিজেপি। একুশের নির্বাচনে বর্তমান শাসকদল তৃণমূলকে কাবু করতে না পারলেও পরবর্তী নির্বাচনগুলিকে আরও বেশি গুরুত্ব দিয়ে দেখছে গেরুয়া শিবির। নভেম্বর মাসের শুরুতেই বাংলায় আসছেন দলের প্রেসিডেন্ট অমিত শাহ। একই মাসের শেষে আসছেন দলের প্রধান মুখ নরেন্দ্র মোদী। আর, এই দুই উপস্থিতিতেই বড়সড় ভূমিকা নিতে চলেছেন তাঁদের অন্যতম কঠিন প্রতিদ্বন্দ্বী, তথা, রাজ্যের প্রধান দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

পশ্চিমবঙ্গের রাজনীতির ময়দানে বেশ গুরুতর প্রভাব রাখতে চলেছে আসন্ন নভেম্বর। কারণ, শাহ এবং মোদীর দুই কর্মসূচিতেই সঙ্গে থাকছেন বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

আগামী সপ্তাহে ৫ নভেম্বর পূর্বাঞ্চল পরিষদের চেয়ারম্যান হিসেবে একটি বৈঠকে যোগ দিতে কলকাতায় আসবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ওই বৈঠকে পরিষদের ভাইস চেয়ারপার্সন হিসেবে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শাহের সঙ্গে দেখা হওয়া ছাড়া বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সঙ্গেও দেখা হবে মমতার। উল্লেখ্য, তার আগেই বঙ্গের মুখ্যমন্ত্রী চেন্নাই যাচ্ছেন বাংলার অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত রাজ্যপাল লা গণেশনের আমন্ত্রণ রক্ষা করতে। ২ নভেম্বর বিকেলে চেন্নাই পৌঁছে সেই দিনই তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ডিএমকে নেতা এমকে স্ট্যালিনের সঙ্গে দেখা করবেন মমতা। সূত্রের খবর, স্ট্যালিনের সঙ্গে এই বিষয়ে আলোচনাও হয়ে গিয়েছে মমতার।

অন্যদিকে, ‘নমামি গঙ্গে’ কর্মসূচি উপলক্ষে কলকাতায় আসা স্থির করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজধানীতে মোদী-মমতা বৈঠকের পরে সম্ভবত এটিই হবে দুই বিরোধী নেতৃত্বের দ্বিতীয় সাক্ষাৎ। এই নিয়ে বাংলার রাজনৈতিক মহলে শুরু হয়েছে জোরালো চর্চা।

দিল্লিতে মোদীর সঙ্গে যখন মমতা সাক্ষাতে গিয়েছিলেন, সেসময়ে দু’জনের দীর্ঘক্ষণ কথাবার্তা হওয়ার পরিপ্রেক্ষিতে বিজেপি-তৃণমূল ‘সমঝোতা’-র তত্ত্ব খাড়া করেছিল কংগ্রেস এবং বামেরা। কিন্তু, এবার কলকাতায় আয়োজিত প্রধানমন্ত্রী এবং অমিত শাহের দুটো কর্মসূচি একেবারেই সরকারি উদ্যোগ। ফলে, এই দুই কর্মসূচিতে সরাসরি রাজনৈতিক আলোচনা হওয়ার সম্ভাবনা কম। এগুলি ছাড়াও এখনও পর্যন্ত আলাদা করে দুই পক্ষের কোনও বৈঠক বা আলোচনার সিদ্ধান্ত হওয়ার কথা প্রকাশ পায়নি। পশ্চিমবঙ্গে আসন্ন ‘নমামি গঙ্গে’ প্রকল্পের সূত্র ধরে সরকারি কাজ রূপায়ণের বিষয়ে দুই বিরোধী পক্ষের মধ্যে কী কথাবার্তা হয়, তা নিয়ে রাজনৈতিক মহলে দানা বাঁধছে গুঞ্জন।

আরও পড়ুন-
তান্ত্রিক হতে চেয়ে নাবালিকাকে ধর্ষণ করে নৃশংস খুন!  কলকাতায় পাড়ি দিলেন হরিয়ানার যুবক
টুইটারের মালিকানা গেল ইলন মাস্কের হাতে, সঙ্গে সঙ্গে ছাঁটাই হয়ে গেলেন পরাগ আগরওয়াল সহ বহু উচ্চপদস্থরা
রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিস্থিতি আরও ভয়াবহ! ৮ নভেম্বর মস্কোয় পা রাখতে চলেছেন ভারতের বিদেশমন্ত্রী জয়শঙ্কর

Read more Articles on
Share this article
click me!