সুপ্রিম কোর্টে জোর ধাক্কা খেলেন মমতা, বাতিল রাজ্যের 'অসাংবিধানিক' আইন


সুপ্রিম কোর্টে জোর ধাক্কা খেলেন মমতা

বাতিল করা হল রিয়েল এস্টেট বিষয়ক রাজ্যের আইন

কেন্দ্রীয় সরকারি আইনের সঙ্গে সংঘাত

আদালত এই আইনকে অসাংবিধানিক বলেছে

amartya lahiri | Published : May 5, 2021 12:25 PM IST

মুখ্যমন্ত্রী হিসাবে তৃতীয়বারের জন্য শপথ নেওয়ার ঠিক আগে, সুপ্রিম কোর্টে জোর ধাক্কা খেলেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। মঙ্গলবার, ভারতের শীর্ষ আদালত, রিয়েল এস্টেট শিল্প ক্ষেত্রে মমতা সরকারের প্রণয়ন করা পশ্চিমবঙ্গ আবাসন শিল্প নিয়ন্ত্রণ আইন, ২০১৭ বা (WBHIRA 2017) আইনটি বাতিল করে দিল। আদালত বলেছে এই আইনটি রিয়েল এস্টেট শিল্প বিষয়ে কেন্দ্রীয় সরকারি আইন, রিয়েল এস্টেট (নিয়ন্ত্রণ ও উন্নয়ন) আইন, ২০১৬ বা (RERA 2016)-এর বিরোধী, তাই রাজ্য সরকারের এই আইন অসাংবিধানিক।

ফোরামের ফর পিপলস কালেক্টিভ এফোর্ট নামে একটি এনজিও-র আবেদনের ভিত্তিতে এই বিষয়ে একটি মামলা দায়ের করা হয়েছিল। মঙ্গলবার বিচারপতি ডিওয়াই চন্দ্রচুড় এবং বিচারপতি এম আর শাহ-এর বেঞ্চ বলে, কেন্দ্রের এবং রাজ্যের আইনদুটি বিশ্লেষণ করে তাঁরা দেখেছেন, দুটি আইনেই একই ধরণের বিধান রয়েছে। কোনও কোনও ক্ষেত্রে একেবারে হুবহু একই বয়ানও রয়েছে। সেইসঙ্গে রাজ্যের আইনটি কোনওভাবেই কেন্দ্রের রেরা ২০১৭  আইনের পরিপূরক নয়।

তাই দুটি আইনকেই সমবর্তী তালিভুক্ত করা যায়। সংসদ কোনও বিষয়ে একটি আইন কার্যকর করার পরে, রাজ্যের আইনসভার, আগের আইনটি থেকে বিধান তুলে তুলে অনুরূপ একটি আইন কার্যকর করার ক্ষমতা নেই। পশ্চিমবঙ্গ একটি সমান্তরাল শাসন প্রতিষ্ঠার চেষ্টা করেছে যা সাংবিধানিকভাবে অনুমোদিত নয়," আদালত রায় দিয়েছে।

সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্ত, বাংলায় দীর্ঘমেয়াদী ক্ষেত্রে ইতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করছেন রিয়েল এস্টেট শিল্প মহল। রিয়েল এস্টেট কনসাল্ট্যান্ট হিসাবে আমাদেরও ভারত-ব্যাপী ব্যবসা করার জন্য একক নিবন্ধন ব্যবস্থা থাকা উচিত বলে জানিয়েছেন 'পায়োনিয়ার প্রপার্টি ম্যানেজমেন্ট লিমিটেডের এম়ডি জিতেন্দ্র খৈতান। এছাড়া, বঙ্গের আইনটি বাতিল হওয়ার, কেন্দ্রীয় সরকারের 'স্বামীম' তহবিল এখন সহজেই পশ্চিমবঙ্গে কোনও চাপে থাকা বা এনপিএ (NPA) প্রকল্প গ্রহণ করতে পারবে।

তবে, দুটি আইনই একই রকমের বলে, আদালতের এই সিদ্ধান্তে রিয়েল এস্টেট শিল্পক্ষেত্রে খুব বড় কোনও পার্থক্য হবে না বলেই মনে করছন উদ্যোগপতিরা। 'জৈন গোষ্ঠী'র এমডি ঋষি জৈন জানিয়েছেন, এই আইন অবশ্যই একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। 'আইডিয়াল গোষ্ঠী'র এমডি নকুল হিমতসিংকা বলেছেন, দুটি  আইনে এতই কম পার্থক্য ছিল, যে বর্তমানে যেভাবে তাঁরা শিল্প পরিচালনা করেন, তাতে খুব একটা বদল করতে হবে না। 'ইডেন রিয়েলটি' সংস্থার এমডি আর্য সুমন্ত, অবশ্য সরকারের পক্ষ থেকে এই বিষয়ে স্পষ্টতা না আসা পর্যন্ত কিছু বলছে নারাজ। তবে তিনি মনে করছেন এই রায়ের কারণে গ্রাহক বা প্রকল্পের উপর কোনও প্রভাব পড়বে না।

 

Share this article
click me!