'অবসরকালীন সফর', মুখ্যমন্ত্রী মমতার মালবাজার যাওয়াকে কটাক্ষ কংগ্রেসের

দুর্গা পুজোর বিসর্জনে মালবাজারে দুর্ঘটনা নিয়ে আবার আসরে নামল কংগ্রেস। মুখ্যমন্ত্রীর সফর নিয়ে রীতিমত কটাক্ষ স্থানীয় কংগ্রেস নেতাদের। গোটা ঘটনার জন্য প্রশাসনকে দায়ি করেছে তারা। 

Web Desk - ANB | Published : Oct 17, 2022 11:35 AM IST

মুখ্যমন্ত্রীর কাছে উত্তরবঙ্গের মানুষের দাম ঠিক কত? মুখ্যমন্ত্রীর সফরের আগে এই প্রশ্ন তুলল কংগ্রেস। কারণ কংগ্রেসের দাবি মালবাজারের ঘটনার এতদিন পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেখানে যাচ্ছেন। এই সফরকে 'অবসরকারীল সফর' বলেও কটাক্ষ করে  কংগ্রেস। কংগ্রেস নেতাদের কথায় মাল নদীতে বিসর্জনের দিন তেমনভাবে কোনও সতর্কতা নেওয়া হয়নি। আর সেই কারণে সরকারিভাবে আট জনের মৃত্যু হয়েছে। পাশাপাশি কংগ্রেসের অভিযোগ মালবাজার পুরসভার গাফিলতি আর দুর্নীতির কারণেই মাল নদীতে হড়পা বানে দুর্ঘটনা ঘটেছিল। মমতা বন্দ্যোপাধ্যায় নিহতদের পাশে দাঁড়ানোর পাশাপাশি মালবাজার পুরসভার দুর্নীতি যাতে ক্ষতিয়ে দেখেন তারও আর্জি জানিয়েছে কংগ্রেস।  

বিকেল তিনটে নাগাদ জলপাইগুড়ি জেলার মালবাজারের মাটিতে পা রেখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এরই মধ্যে টেট উত্তীর্ণদের আনন্দলের সমর্থনে চলা টাউন ব্লক কংগ্রেসের অবস্থান স্থল থেকে মুখ্যমন্ত্রীর পদত্যাগ এর দাবিতে সোচ্চার হল দলের নেতা কর্মীরা। দীর্ঘদিন ধরে টেট উত্তীর্ণ প্রার্থীরা ন্যায্য চাকরির দাবিতে কলকাতায় আন্দোলন করছে। গান্ধী মূর্তির পাদদেশে দীর্ঘদিন থেকে অবস্থানরত চাকরিপ্রার্থীরা । তাদের ন্যায্য দাবিকে সমর্থন জানিয়ে জলপাইগুড়ি টাউন ব্লক  কংগ্রেসের উদ্যোগে রাজীব ভবনের সামনে প্রতীকি অবস্থান-বিক্ষোভ সামিল হয় দলের নেতৃত্ব ।

অবিলম্বে টেট উত্তীর্ণদের যেন নিয়োগ করা হয়। বিক্ষোভস্থল থেকেই দাবি তোলে কংগ্রেস। অন্যদিকে এদিনই মালবাজারে যাচ্ছেন রাজ্যের মুখ্যমন্ত্রী তাই এই বিক্ষোভ আন্দোলন থেকে মুখ্যমন্ত্রীকে এই বার্তা দিতে চান কংগ্রেস কর্মীরা। কংগ্রেস কর্মীদের বক্তব্য  কলকাতায় যেভাবে ধুমধাম করে দুর্গাপূজা কার্নিভাল পালন করা হয়েছে। অথচ সেই সময় মালবাজার দুর্ঘটনা ঘটে। কিন্তু তৎক্ষণাৎ মুখ্যমন্ত্রী নিহতদের পরিবার ও আহতদের প্রতি কোনও বার্তা দেননি। অনেকটা পরেই ক্ষতিপুরণ ঘোষণা করা হয়েছে। এখন সবকিছু মিটে যাওয়ার পরে মালবাজারে ঘটনায় নিহত এবং আহত দের পরিবারের পাশে থাকার জন্য 'নাটক' তিনি করছেন তার পর্দা ফাঁস করার জন্যই প্রতীকি অবস্থান বিক্ষোভে তারা শামিল হয়েছেন এমনটাই জানাচ্ছেন জেলা কংগ্রেসের পক্ষ থেকে। এদিন প্রতীকি অবস্থান-বিক্ষোভ থেকে দুর্নীতিগ্রস্ত সরকার এবং এই মুখ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করছেন তারা।

অন্যদিকে মমতা বন্দ্যোপাধ্য়ায় সফরের আগে কলকাতা বিমানবন্দরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানান, তিনি মালবাজার যাবেন। দুর্ঘটনায় নিহতদের পরিবারের পাশে দাঁড়াবেন। কথা বলবেন আহতদের সঙ্গেও। নবান্ন সূত্রের খবর দুর্ঘটনাস্থল পরিদর্শন করতে পারেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। পাশাপাশি প্রশাসনিক স্তরেও কথাবার্তা বলবেন তিনি। 

মালবাজার নিয়ে বিজেপি-তৃণমূলের রাজনৈতিক তরজা, সবমিলিয়ে উদ্ধার ৪৫০

খুনের আগে কি যৌন নির্যাতন করা হয়েছিল অঙ্কিতা ভাণ্ডারীকে? জানুন কি বলছে ফরেনসিক রিপোর্ট

'সৌরভের সঙ্গে অন্যায় হয়েছে, তাঁকে আইসিসিতে পাঠান হোক', দমদম বিমানবন্দরে দাঁড়িয়ে অমিত শাহকে নিশানা মমতার

Share this article
click me!