Cyclone Jawad: ধেয়ে আসছে জাওয়াদ, ২৪ ঘণ্টার জন্য হাওড়ায় খোলা হল কন্ট্রোল রুম

ঘূর্ণিঝড় জাওয়াদের জেরে দুর্যোগের আশঙ্কায় হাওড়া শহরের জন্যও কন্ট্রোল রুম চালু করছে হাওড়া পুরসভা। এই কন্ট্রোল রুমের নম্বর দুটি হল ৬২৯২২৩২৮৭০ ও ৬২৯২২৩২৮৭১। আগামীকাল সকাল থেকে সোমবার পর্যন্ত এই কন্ট্রোল রুম খোলা থাকবে ২৪ ঘণ্টা। 

Web Desk - ANB | Published : Dec 3, 2021 3:22 PM IST / Updated: Dec 03 2021, 09:16 PM IST

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ (Cyclone Jawad)। আর তার আগে সবরকম ভাবে প্রস্তুতি সেরে ফেলতে চাইছে রাজ্য সরকার (State Government)। শনি ও রবিবার দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী থেকে অতি ভারী (Heavy Rain) বৃষ্টির পূর্বাভাস রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Department)। তার মধ্যে ভারী বৃষ্টি হবে দুই মেদিনীপু পূর্ব ও পশ্চিম বর্ধমান, কলকাতা, হুগলি, হাওড়া,নদিয়া, মালদহ, মুর্শিদাবাদ, বীরভূম, পুরুলিয়া ও বাঁকুড়ায়। আর অতি ভারী বৃষ্টি হবে দুই পরগনা, দুই মেদিনীপুরে। এই ঘূর্ণিঝড় মোকাবিলায় তৎপর রয়েছে সব জেলা প্রশাসন (District Administration)। 

ঘূর্ণিঝড় জাওয়াদের জেরে দুর্যোগের আশঙ্কায় হাওড়া (Howrah) শহরের জন্যও কন্ট্রোল রুম চালু করছে হাওড়া পুরসভা (Howrah Municipal Corporation)। এই কন্ট্রোল রুমের (Control Room) নম্বর দুটি হল ৬২৯২২৩২৮৭০ ও ৬২৯২২৩২৮৭১। আগামীকাল সকাল থেকে সোমবার পর্যন্ত এই কন্ট্রোল রুম খোলা থাকবে ২৪ ঘণ্টা। 

এ প্রসঙ্গে পুরসভার প্রশাসক মণ্ডলীর চেয়ারম্যান সুজয় চক্রবর্তী বলেন, "বিপর্যয়ের সম্ভাবনার কথা মাথায় রেখে সব রকম ব্যবস্থা নেওয়া হয়েছে। বৃষ্টির জেরে যে সব ওয়ার্ডগুলি জলমগ্ন হতে পারে সেখানে অতিরিক্ত পাম্প বসানো হচ্ছে। এই ওয়ার্ডগুলি হল ১৯, ২০, ২১, ৭, ৮, ৯, ৫০। ১২টি পাম্পিং স্টেশন তৈরি রাখা হচ্ছে। ৪০টি পাম্প প্রস্তুত রাখা হচ্ছে। পর্যাপ্ত পরিমাণ শুকনো খাবার, জলের পাউচ মজুত রাখা হচ্ছে। জলমগ্ন হতে পারে যে ওয়ার্ডে সেখানে ৮টি স্কুলে বাসিন্দাদের থাকার ব্যবস্থা করা হচ্ছে। যদি প্রয়োজন হয় তাহলে সেখানে বাসিন্দাদের আশ্রয় দেওয়া হবে। এছাড়াও মজুত রাখা হচ্ছে ত্রিপল। তৈরি রাখা হয়েছে পুরসভার বিপর্যয় মোকাবিলা দফতরকে। এমনকী, তাদের ছুটিও বাতিল করা হয়েছে।"

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, এই ঘূর্ণিঝড়ের প্রভাবে কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জেলায় বৃষ্টি এবং উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনি ও রবিবার ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। ডিসেম্বরের প্রথম সপ্তাহের শেষ দিন দুর্যোগপূর্ণ আবহাওয়াতে কাটবে বলে অনুমান হাওয়া অফিসের। শনিবার উপকূলের সব জেলাতেই বৃষ্টিপাত হবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে দুই মেদিনীপুরে। আর দুই ২৪ পরগনা, ঝাড়গ্রাম ও হাওড়ায় শুধু ভারী বৃষ্টি হবে। রবিবার বৃষ্টির পরিমাণ বাড়বে। দুই মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা ও ঝাড়গ্রামে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। এছাড়া পুরুলিয়া, বাঁকুড়া, মালদহ, মুর্শিদাবাদে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার বাংলাদেশ লাগোয়া নদিয়া, মুর্শিদাবাদ ও দুই ২৪ পরগনায় বৃষ্টি হবে বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে।

তবে শুধুমাত্র বৃষ্টিই নয় তার সঙ্গে বইবে ঝোড়ো হাওয়াও। সমুদ্রের উপরে হাওয়া বইতে শুরু করবে ৪ তারিখ থেকে। ৪ তারিখ ৪৫ থেকে ৫৫ কিলোমিটার বেগে প্রতি ঘণ্টায় হাওয়া বইবে। বিকেলে ধীরে ধীরে এই গতিবেগ বাড়বে। ৫ তারিখ ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে বইবে হাওয়া। ৬ তারিখ বাংলাদেশ লাগোয়া জেলাগুলোতে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে হাওয়া বইবে। আর ওইদিন কলকাতা সহ হাওড়া, হুগলিতে ৩০ কিলোমিটার বেগে হাওয়া বইবে বলে জানানো হয়েছে।  

Share this article
click me!