প্রথম দিনেই রাজ্যে বিফল কো-উইন অ্যাপ, তথ্য লিখে রাখা হচ্ছে কাগজে কলমে

  • করোনা ভ্যাকসিনের প্রথম দিন 
  • রাজ্যে কাজ করছে না কো-উইন অ্যাপ 
  • হাতে কলমেই লিখে রাখা হচ্ছে বিস্তারিত তথ্য 
  • দেশ জুড়ে দেওয়া হচ্ছে করোনার টিকা 

Jayita Chandra | Published : Jan 16, 2021 8:41 AM IST / Updated: Jan 16 2021, 06:54 PM IST

করোনা টিকার প্রথম দিনে দেশের বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রে তৎপরতা তুঙ্গে। রাজ্যের ছবিটাও একই। এমনই পরিস্থিতিতে প্রথম দিনই বিকল করোনা টিকা করণের অ্যাপ কো উইন। সফটোয়ারে সমস্যা হওয়ার কারণে চলছে না অ্যাপ। তাই বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রে হাতে কলমেই সমস্ত তথ্য লিখে রাখা হচ্ছে। কেন্দ্র সরকারের নির্দেশিকা অনুযায়ী টিকা প্রাপকের সব তথ্য লিপি বধ্য রাখতে হবে। তার জন্যই তৈরি এই সেন্ট্রাল অ্যাপ। প্রথম দিনেই সঠিকভাবে কাজ করতে পারল না এই অ্যাপ। 

আরও পড়ুন- করোনা টিকার উদ্বোধনে এসে প্রধানমন্ত্রীর চোখে জল, স্মৃতিতে ফিরল লকডাউনের ভয়াবহ ছবি

সরকারের নির্দেশিকা অনুযায়ী, যখন কাউকে করোনা টিকা দেওয়া হবে, তখন তাঁর নাম, বয়স, পরিচয় পত্র ও সঙ্গে তাঁর ফোন নম্বর এই অ্যাপে তুলে রাখতে হবে। সেই অনুযায়ী তৈরি করা হবে ডেটাবেস। ঠিক একমাস পরই দেওয়া হবে করোনার দ্বিতীয় টিকা। তখন সেই ডেটা বেস থেকেই একে একে ডেকে পাঠানো হবে সকলকে। কিন্তু এই অ্যাপ সঠিকভাবে না চলায় শনিবার স্বাস্থ্যকর্মীরা হাতেই লিখছেন সবস্ত তথ্য। 

১৬ জানুয়ারি সকাল সাড়ে দশটার পর থেকে শুরু হয়ে যায় বিশ্বের বৃহত্তম করোনা টিকা করণ। প্রথম লটে ৩ কোটি মানুষকে দেওয়া হবে কোরনার টিকা। পরবর্তী ধাপে দেওয়া হবে ত্রিশ কোটি মানুষকে এই টিকা। এটা এক দীর্ঘ প্রক্রিয়া বলে জানান প্রধানমন্ত্রী। এদিন সকালে কলকাতার মেয়র ফিরাদ হাকিম হাজির হল স্বাস্থ্যকেন্দ্রে। প্রথম লটে স্বাস্থ্য কর্মীদের বিনামূল্যে দেওয়া হচ্ছে করোনা টিকা। 

Share this article
click me!